মশা নিরোধের প্রতিবেদনে হাইকোর্টের অসন্তোষ, দুই সিটির স্বাস্থ্য কর্মকর্তাদের তলব

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৪৮, জুলাই ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৫, জুলাই ২২, ২০১৯

সুপ্রিম কোর্ট

রাজধানী ঢাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে দুই সিটি করপোরেশনের নেওয়া পদক্ষেপের বিষয়ে দাখিল করা প্রতিবেদনের ওপর অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রতিবেদনে সিটি করপোরেশনের নেওয়া পদক্ষেপ যথাযথভাবে উঠে না আসায়, দুই সিটির দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করেছেন আদালত। পাশাপাশি তাদের আগামী বৃহস্পতিবার (২৫ জুলাই) সশরীরে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২২ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সায়রা ফাইরোজ। এ সময় তিনি রাজধানীর দুই সিটি করপোরেশনের পক্ষে আদালতে প্রতিবেদন দাখিল করেন এবং এর ওপর শুনানি করেন।

এর আগে গত ১৪ জুলাই আদালত তার আদেশে ডেঙ্গু ও চিকনগুনিয়া প্রতিরোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানাতে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে জানাতে নির্দেশ দেন।

একইসঙ্গে নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ এ ধরনের রোগে আক্রান্ত হওয়া বন্ধ করতে এবং এডিস মশা নির্মূলে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত।

এরপর অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি আদালতকে অবহিত করতে বলা হয় এবং মামলার শুনানি সোমবার (২২ জুলাই) দিন ধার্য রেখেছিলেন।

/বিআই/এপিএইচ/এমএমজে/

লাইভ

টপ