অধ্যাপক ফারুকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদ জানিয়েছে ঢাবি শিক্ষক সমিতি

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৭:১৩, জুলাই ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:১৬, জুলাই ২৩, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সদ্য সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণে প্রতিবাদ জানিয়েছে শিক্ষক সমিতি৷ মঙ্গলবার (২৩ জুলাই) সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এবং সাধারণ সম্পাদক শিবলী রুবাইয়াতুল ইসলামের স্বাক্ষর করা এ সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে করা গণমাধ্যমে পাঠানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি আ ব ম ফারুক কর্তৃক পাস্তুরিত তরল দুধে এন্টিবায়োটিকসহ মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদানসমূহের উপস্থিতি বিষয়ক একটি বৈজ্ঞানিক গবেষণার ফলাফল গণমাধ্যমে প্রকাশিত হয়। এরপর মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব গবেষণা-বিশ্লেষণকে ভুল অভিহিত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুমকি দিয়েছেন। এরই ধারাবাহিকতায় সম্প্রতি একাত্তর টেলিভিশনের একটি টকশো’তে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব যে রূঢ় ও অসৌজন্যমূলক আচরণ করেছেন, তা অপ্রত্যাশিত ও শিষ্টাচার বর্হিভূত। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরনের আচরণের তীব্র নিন্দা জ্ঞাপন করছে৷ 

আরও বলা হয়, কোনও গবেষণার ফলাফল যদি ভুল প্রমাণ করতে হয়, তাহলে পাল্টা আরেকটি গবেষণার মাধ্যমে প্রমাণ করতে হয়। কিন্তু মন্ত্রণালয় এধরনের কোনও পদক্ষেপ না নিয়ে গবেষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন, তা যে-কোনও গবেষকের গবেষণার স্বাধীনতার ওপর হস্তক্ষেপ। এধরনের ভয়ভীতি প্রদর্শন যেকোনও গবেষককে গবেষণা করতে নিরুৎসাহিত করবে। জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে ও মানবকল্যাণে শিক্ষকরা সর্বদা ইতিবাচক ভূমিকা পালন করে আসছে এবং তা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

 

 

/এএইচ/

লাইভ

টপ