X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ডিগ্রি স্তরে অনুমোদনের আগেই প্রভাষক নিয়োগে ৪ লাখ টাকা নিলেন অধ্যক্ষ!

এস এম আববাস
৩১ জুলাই ২০১৯, ১২:২৪আপডেট : ৩১ জুলাই ২০১৯, ১২:৩৩

 অধ্যক্ষ মাহাবুবুল হকের এমপিও সাময়িক স্থগিত করে মাউশি

মাগুরার শত্রুজিৎপুর কলেজের ডিগ্রি স্তরের এখনও অনুমোদন হয়নি। তার আগেই প্রভাষক নিয়োগে চার লাখ টাকা নেওয়ার অভিযোগ উঠেছে কলেজের অধ্যক্ষ মাহাবুবুল ইসলামের বিরুদ্ধে। এছাড়া তার বিরুদ্ধে এইচএসসির ফরম পূরণের সময়সহ প্রবেশপত্র বিতরণ এমনকি ব্যবহারিক পরীক্ষার জন্যও শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ রয়েছে। এসব অভিযোগের প্রমাণও মিলেছে। জেলা প্রশাসনের তদন্ত প্রতিবেদন ও সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বছর সিরাজুল ইসলাম,আব্দুল আজিজ মোল্যা ও আব্দুর রহমান মল্লিকসহ এলাকাবাসীর পক্ষে সাত ব্যক্তি অধ্যক্ষের বিরুদ্ধে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) কাছে লিখিত অভিযোগ করেন। মাগুরা জেলা প্রশাসন তদন্তে  অভিযোগের সত্যতা পেয়েছে।

জানা গেছে,এনায়েত নামের এক ব্যক্তিকে ডিগ্রি শাখার প্রভাষক পদে চাকরি দেওয়ার নাম করে প্রায় চার লাখ টাকা নিয়েছেন অধ্যক্ষ মাহাবুবুল ইসলাম। কিন্তু তাকে চাকরি দেওয়া হয়নি। এ বিষয়ে অধ্যক্ষ তদন্ত কমিটিকে বলেছেন,‘টাকা জমা আছে,ডিগ্রি স্তরের অনুমোদন হলে তার চাকরি হবে।’

অধ্যক্ষ ও কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি অভিযোগ অস্বীকার করলেও মাগুরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আক্তারুন্নাহার সরেজমিনে তদন্তে গিয়ে কলেজের ডিগ্রি শাখায় চাকরি দেওয়ার নাম করে টাকা নেওয়ার সত্যতা পেয়েছেন। এছাড়া, এইচএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষা বোর্ডের নির্দেশনা না মেনে, কমিটির সিদ্ধান্তের দোহাই দিয়ে অতিরিক্ত ফি আদায় করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে প্রবেশপত্রের জন্য ২০০ টাকা এবং প্র্যাকটিকাল ল্যাবের জন্য ১০০ টাকা করে নেওয়ার সত্যতাও পাওয়া গেছে।

অভিযোগ প্রমাণিত হওয়ায় অধ্যক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পরিচালনা পর্ষদের সভাপতিকে বোর্ডের চিঠি

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে,কলেজের আয়-ব্যয়ের হিসাব নেই। দৈনন্দিন খরচের হিসাবেও স্বচ্ছতা নেই। ক্যাশ বই হালনাগাদ নেই। ক্রীড়া সামগ্রীর বরাদ্দে অর্থ খরচের বিল ভাউচার নেই। হাজিরা খাতা যথাযথভাবে সংরক্ষণ করা হয় না। অনেকে দেরিতে কলেজে এসে এবং কলেজে না এসেও  হাজিরা খাতায় সই করেন বলে যে অভিযোগ করা হয়েছে, তারও সত্যতা পাওয়া গেছে। এছাড়া, শিক্ষকদের গালিগালাজ, হুমকি-ধমকি ও দুর্ব্যবহারের অভিযোগেরও প্রমাণ মিলেছে জেলা প্রশাসনের তদন্তে। কলেজটির ২৭ জন শিক্ষক তদন্ত কমিটিকে বলেছেন, শিক্ষকদের সঙ্গে অধ্যক্ষ অসদাচরণ ও দুর্ব্যবহার করেন। অধ্যক্ষের কথা মতো না চললে চাকরিচ্যুত করার হুমকিও দেন তিনি। শিক্ষকরা  আরও অভিযোগ করেন যে, এই কলেজে জাতীয় দিবসগুলোও পালন করা হয় না।

তবে অধ্যক্ষ মাহাবুবুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন,‘অভিযোগের কোনোটাই সঠিক না।’

ডিগ্রি স্তরে শিক্ষক নিয়োগ দেওয়া এবং টাকা নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,‘ডিগ্রি স্তর অনুমোদনের পথে। যে অভিযোগ আমার বিরুদ্ধে করা হয়েছে, তা ঠিক না।’ 

এ বিষয়ে জানতে চাইলে কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি সঞ্জিৎ কুমার বিশ্বাস বলেন,‘এমপি মহোদয় যখন সভাপতি ছিলেন বিষয়টা তখনকার। ডিগ্রি স্তরের এখনও অনুমোদন হয়নি। প্র্যাকটিকাল পরীক্ষার সময় এক্সটারনাল আসেন। তখন কলেজ কর্তৃপক্ষ তাদের নাস্তার জন্য কিছু টাকা নেয়। এর বাইরে বড় কিছু আছে বলে আমার মনে হয় না।’

অধ্যক্ষের বিরুদ্ধে জেলা প্রশাসকের কাছে অভিযোগ

সূত্র বলছে, গত বছর ৩১ মে তদন্ত প্রতিবেদনটি মাউশিতে পাঠানো হয়। কিন্তু এখনও অধ্যক্ষের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এছাড়া, যশোর শিক্ষা বোর্ড ওই কলেজের পরিচালনা পর্ষদের সভাপতিকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে একাধিকবার। কিন্তু পরিচালনা পর্ষদ বিষয়টি আমলেই নেয়নি।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির সহকারী পরিচালক (কলেজ-৩) ফারহানা আক্তার বিষয়টি অনেক আগের উল্লেখ করে শাখায় খোঁজ নেওয়ার পরামর্শ দেন। শাখায় খোঁজ নিয়ে জানা গেছে,মাউশি থেকে অভিযুক্ত অধ্যক্ষকে কারণ দর্শানোর নোটিশ করা হলেও তিনি এর জবাব দেননি। এরপর অধ্যক্ষের এমপিও সাময়িকভাবে স্থগিতের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে সুপারিশ চেয়ে চিঠি দেন মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক।

গত ৩০ মে মহাপরিচালক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়,‘জনবল কাঠামোর ১৮(১)(খ) ধারা অনুযায়ী এমপিও থেকে তার নাম কেন কাটা হবে না মর্মে কারণ দর্শানোর জবাব দেননি অধ্যক্ষ।’ চিঠিতে কলেজের অধ্যক্ষ মাহাবুবুল ইসলামের এমপিও সাময়িক স্থগিতের সুপারিশ চাওয়া হয়েছে সিনিয়র সচিবের কাছে। তবে এখনও এ বিষয়ে কোনও সিদ্ধান্ত আসেনি। ফলে সব কিছু চলছে আগের মতোই।   

/এসটি/এপিএইচ/টিএন/
সম্পর্কিত
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
সর্বশেষ খবর
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা