X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় অপহরণ, দেশে মুক্তিপণের টাকা নিতো ওরা

নুরুজ্জামান লাবু
০৬ আগস্ট ২০১৯, ০৯:৪৬আপডেট : ০৬ আগস্ট ২০১৯, ১০:৫৫

আমান উল্লাহ ও হামিদ হোসেন কৌশলটা বেশ গোছানো। চক্রের কয়েকজন সদস্য থাকে মালয়েশিয়ায়, বাকিরা বাংলাদেশে। কাজের খোঁজে যাওয়া প্রবাসীদের অপহরণ করা হতো মালয়েশিয়ায়, আর ভালো মানুষের ভান করে অপহৃতদের উদ্ধারে সহায়তার নামে তাদের পরিবারের কাছ থেকে মুক্তিপণ আদায় করতো দেশে থাকা চক্রের বাকি সদস্যরা। মুক্তিপণের টাকা নেওয়া হতো বিকাশের মাধ্যমে। টাকা হাতে পেলে চক্রের সদস্যরা জানিয়ে দিতো মালয়েশিয়ায় থাকা সহযোগীদের। তারপর ছেড়ে দেওয়া হতো অপহৃত ব্যক্তিকে। এরকম একটি চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিট। তারা হলো—হামিদ হোসেন (২৪) ও আমান উল্লাহ (৪৩)। তাদের দুজনের বাড়ি কক্সবাজারের টেকনাফ এলাকায়।

সিআইডির সহকারী পুলিশ সুপার শারমিন জাহান জানান, মালয়েশিয়ায় অবস্থান করা চক্রের সদস্যরা প্রথমে কোনও একজন বাংলাদেশি ব্যক্তিকে টার্গেট করে। পরে তার সঙ্গে দেশি নাগরিক হিসেবে পরিচিত হয়। এরপর ভালো চাকরির প্রলোভন দেখিয়ে পরিকল্পনা অনুযায়ী টার্গেটকৃত ব্যক্তিকে নিয়ে যাওয়া হয় অজ্ঞাত স্থানে। সেখানে আটকে রেখে করা হয় নির্যাতন। সেই নির্যাতনের দৃশ্য ভিডিও করে বিভিন্ন অ্যাপসের মাধ্যমে পাঠানো হয় পরিবারের সদস্যদের কাছে। পরে চক্রের সদস্যরা তাদের কাছে মুক্তিপণ দাবি করে। অনেকটা বাধ্য হয়ে পরিবারের সদস্যরা মুক্তিপণ দিলে অপহৃত ব্যক্তিকে ছেড়ে দেয়।

সিআইডির কর্মকর্তারা জানান, পাবনার আমিনপুর থানাধীন শহীদুল ইসলাম নামে এক ব্যক্তি প্রায় আড়াই বছর আগে ভাগ্য পরিবর্তনের আশায় মালয়েশিয়ায় গিয়েছিলেন। সেখানে যাওয়ার পর মাহবুব হোসেন নামে একজনের সঙ্গে তার পরিচয় হয়। মাহবুব তাকে কাজ দেওয়ার কথা বলে মালয়েশিয়ায় অবস্থানরত সহযোগীদের মাধ্যমে অজ্ঞাত স্থানে আটকে নির্যাতন করতে থাকে। পরবর্তীতে দেশে অবস্থিত তার স্বজনদের মোবাইলে ফোন করে শহীদুলের আর্তনাদ শুনিয়ে মুক্তিপণ দাবি করে। এমনকি মুক্তিপণের টাকা দেওয়ার জন্য দেশের একাধিক বিকাশ নম্বরও দেয়। শহীদুলের স্বজনরা অপহরণকারীদের দাবি অনুযায়ী দুই লাখ টাকা দেওয়ার পর চক্রটি তাকে ছেড়ে দেয়। পরবর্তীতে এই ঘটনায় ২০১৬ সালের পয়লা ফেব্রুয়ারি পাবনার আমিনপুর থানায় একটি মামলা (নম্বর ২) দায়ের করেন ঘটনার শিকার শহীদুল ইসলামের ভাই।

সিআইডি কর্মকর্তারা জানান, মামলাটি প্রথমে থানা পুলিশ তদন্ত করে। পরবর্তীতে সিআইডির অর্গানাইজ ক্রাইমের কাছে হস্তান্তর করা হলে তথ্য-প্রযুক্তির সহযোগিতায় অনুসন্ধান শুরু করে। একপর্যায়ে সিআইডির অর্গানাইজড ক্রাইমের সিনিয়র সহকারী পুলিশ সুপার আবু সাঈদের নেতৃত্বে গত ৩০ জুলাই প্রথমে হামিদকে গ্রেফতার করা হয়। পরে তার দেওয়া তথ্যের সূত্র ধরে ৩ আগস্ট আমান উল্লাহকেও গ্রেফতার করা হয়।

গ্রেফতার হওয়া হামিদ ও আমান উল্লাহকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে সিআইডির তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, টেকনাফ থানা এলাকার বাসিন্দা মাহবুব হোসেন দীর্ঘদিন ধরে মালয়েশিয়ায় অবস্থান করছে। সে সেখানে কয়েকজন সহযোগী নিয়ে একটি অপহরণকারী চক্র গড়ে তুলেছে। সেই চক্রের সদস্যরা মালয়েশিয়ায় সদ্য যাওয়া ব্যক্তিদের টার্গেট করতো। তাদের কৌশল ছিল ভালো চাকরি দেওয়ার কথা বলে অপহরণ করা। অপহরণের পর মুক্তিপণ হিসেবে বাংলাদেশি সহযোগীদের মাধ্যমে অর্থ নিতো।

তদন্ত কর্মকর্তারা জানান, শহীদুলের ঘটনায় অপহরণকারী  চক্রের সদস্যরা তার স্বজনদের কাছ থেকে মোট ৮টি বিকাশ নম্বরে ২ লাখ টাকা নিয়েছিল। সেসব বিকাশ নম্বরের তথ্য সংগ্রহের পর সিআইডির কর্মকর্তারা জানতে পারেন, ৪টি বিকাশ নম্বর চক্রের এক সদস্য খোরশেদের নামে, ১টি হামিদের নামে, বাকিগুলো মালয়শিয়ায় অবস্থানরত চক্রের প্রধান মাহবুবের নামে রেজিস্ট্রেশন করা।

সিআইডির একজন কর্মকর্তা জানান, জিজ্ঞাসাবাদে গ্রেফতার হওয়া দুজন মাহবুবের নির্দেশে তারা অপহৃত ব্যক্তির স্বজনদের কাছ থেকে মুক্তিপণের টাকা নেওয়ার কথা স্বীকার করেছে। প্রত্যেকটি অপহরণের ঘটনায় তারা একটি নির্দিষ্ট অংশ ভাগ পেতো বলেও জানিয়েছে। গ্রেফতারের আগে মাহবুবের মালিকানাধীন একটি দোকান পরিচালনা করতো আমান উল্লাহ।

সিআইডির ওই কর্মকর্তা জানান, এই চক্রের আরও কয়েকজন সদস্যকে তারা শনাক্ত করেছেন। তাদেরও আইনের আওতায় আনার জন্য অভিযান পরিচালনা করা হচ্ছে। 

/টিএন/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান