একদিন পর আবারও বাড়লো ডেঙ্গু রোগী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৩৩, আগস্ট ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪১, আগস্ট ১৪, ২০১৯

ডেঙ্গু রোগীর সংখ্যাগত গ্রাফ



ঠিক একদিন পরই আবার বেড়েছে ডেঙ্গু রোগী। আজ বুধবার ( ১৪ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাব বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।


কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী, গতকাল ( ১৩ আগস্ট সকাল ৮টা থেকে ১৪ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) মোট নতুন রোগীর সংখ্যা এক হাজার ৮৮০ জন। এর মধ্যে রাজধানী ঢাকার ভেতরে রোগীর সংখ্যা ৭৫৫ আর ঢাকার বাইরে রোগীর সংখ্যা এক হাজার ১২৫ জন। এর ঠিক একদিন আগেই গতকাল ( ১৩ আগস্ট) রোগীর সংখ্যা ছিল এক হাজার ২০০ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ছিল ৫৯৯ জন আর ঢাকার বাইরে ছিল ৬০১জন।

গত ৮ আগস্ট থেকে কেবলমাত্র গতকালই রোগীর সংখ্যা কম ছিল।

রোগীর সংখ্যা কমছে কিনা প্রশ্নে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেন, কেবলমাত্র একদিনের হিসাব থেকে আমরা থেকে সিদ্ধান্তে আসতে চাই না এবং সেটা সম্ভবও না।

এডিস মশা (ছবি: ইন্টারনেট থেকে)

আজ বুধবার ( ১৪ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডেঙ্গু বিষয়ক কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান, হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার।

অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেন, বর্তমানে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা সাত হাজার ৮৬৯ জন। এর মধ্যে ঢাকার ৪০ টি সরকারি ও বেসরকারি হাসপাতালে আছেন চার হাজার ১৪৩ জন আর ঢাকার বাইরে আছেন তিন হাজার ৭২৬ জন। ডেঙ্গুতে এ পর্যন্ত মোট ৪০ জন মারা গেছে বলে জানাচ্ছে কন্ট্রোল রুম। এর মধ্যে এপ্রিলে দুই জন, জুনে চার জন, জুলাই মাসে ২৪ জন এবং চলতি আগস্ট মাসে ১০ জন।

তবে চলতি মাসে এখন পর্যন্ত ( ১৪ আগস্ট) ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৮৯০ জন আর গত জুলাই মাসে মোট আক্রান্ত হয়েছিলেন ১৬ হাজার ২৫৩ জন।

 

/জেএ/টিএন/

লাইভ

টপ