X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ঘরপোড়া মানুষের দুশ্চিন্তা এনজিও'র কিস্তি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ আগস্ট ২০১৯, ০৩:১৫আপডেট : ১৭ আগস্ট ২০১৯, ০৩:৪৯





আগুনে সবকিছু পুড়ে যাওয়ায় বস্তিবাসীদের একজন কান্নায় ভেঙে পড়েন রাজধানীর রূপনগরে চারটি বস্তির ২৫ হাজারের মতো ঘর পুড়ে গেছে। এসব বস্তির বাসিন্দাদের বেশিরভাগেরই বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) কাছ থেকে ঋণ নেওয়া রয়েছে। ঋণ নিয়ে কেউ ঘর তুলেছেন, কেউ রিকশা কিনেছেন, আবার কেউবা টিভি-ফ্রিজ কিনেছেন। প্রতি সপ্তাহেই তাদের কিস্তি পরিশোধ করতে হয়। সব হারিয়ে নিঃস্ব এসব মানুষ কীভাবে এই ঋণ পরিশোধ করবেন, কোথায় থাকবেন, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।

চলন্তিকা মোড় এলাকায় বস্তিতে আগুন সরেজমিনে দেখা গেছে, রূপনগরের ঝিলের মধ্যে গড়ে ওঠা বস্তির হাজার হাজার ঘর পুড়ে গেছে। বেশিরভাগ মানুষ ঘর থেকে কিছু বের করতে পারেনি। নিম্ন আয়ের মানুষ এক কাপড়ে বের হয়ে চোখের সামনে দেখেছেন জীবনের সব সম্বল পুড়ে যেতে। আগুনের পর বস্তির মানুষ চলন্তিকা মোড়ের সড়কে, মিল্কভিটা সড়কে, আরামবাগের আবাসিক এলাকার সড়কে অবস্থান নিয়েছেন।
বস্তির এসব মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, বস্তিতে এমন আগুন তারা আগে কখনও দেখেননি। পুরোনো বাসিন্দারা নিজেরাই ঝিলের ওপর ঘর তৈরি করে থাকেন। অতিরিক্ত কিছু ঘর তৈরি করে সেগুলো এক হাজার থেকে দুই হাজার টাকায় ভাড়া দেন কেউ কেউ। ঘর তুলতে তারা এনজিও থেকে লোন নিয়ে থাকেন।
বস্তিতে জ্বলছে আগুন রাজিয়া বেগম নামে ক্ষতিগ্রস্ত একজন বলেন, ‘সমিতি থেকে এক লাখ টাকা লোন নিয়ে ৯টি ঘর তুলেছিলাম। এখনও ভাড়া দিতে পারিনি। এর মধ্যেই আগুন। আগুনে সবগুলো ঘর পুড়েছে। এখন কীভাবে এই লোন পরিশোধ করবো?’
রূপনগরের চলন্তিকা মোড় থেকে আরামবাগের নিচু এলাকা পর্যন্ত মোট চারটি বস্তি রয়েছে। সেগুলো হলো—চলন্তিকা, ঝিলপাড়, আরামবাগ ও টবলক বস্তি। প্রতিটি বস্তিতে চার থেকে পাঁচ হাজার ঘর ছিল। সব পুড়ে গেছে। নিম্ন আয়ের মানুষ অল্প টাকায় এখানে ভাড়া থাকেন। এদের বেশিরভাগ পোশাক কারখানার শ্রমিক, রিকশাচালক, ভ্যানচালক ও ক্ষুদ্র ব্যবসায়ী।
মিরপুরের রূপনগরের ঝিলপাড় বস্তিতে লাগা ভয়াবহ আগুন। (ছবি: সাজ্জাদ হোসেন) পোশাক শ্রমিক শিল্পী এই বস্তিতে পরিবার নিয়ে থাকেন। তার জন্মই এখানে। বিয়ের পর স্বামী সন্তান নিয়ে ভালোই চলছিল। স্বামী ভ্যানে করে পিয়াজ-রসুন বিক্রি করেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি লালমাটিয়ায় ছোট বোনের বাসায় বেড়াতে গিয়েছিলাম। দুই ছেলেও আমার সঙ্গে ছিল। সেখানে বসে আগুনের কথা শুনতে পাই। ঘরের ভেতরে বেতন-বোনাসের টাকা, স্বামীর ব্যবসার চালানের টাকা ছিল। ব্যাংকের ডিপিএস'র কাগজপত্র সব পুড়েছে। সমিতি থেকে টাকা তুলে ফ্রিজ টিভি কিনেছিলাম, তাও পুড়েছে। কিছু রক্ষা করতে পারলাম না। কিস্তির টাকা কীভাবে দেবো বুঝতে পারছি না।’
স্থানীয় সংসদ ইলিয়াস মোল্লা বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘কয়েক সপ্তাহ বস্তির বাসিন্দারা যেন কিস্তি থেকে অব্যাহতি পান, সেজন্য আমরা ওই সব এনজিও’র সঙ্গে কথা বলবো। আপাতত রূপনগরের পাঁচটি স্কুলে ক্ষতিগ্রস্তদের থাকতে দেওয়া হয়েছে। রাত থেকেই তাদের খাবারের ব্যবস্থা করা হবে।’ তবে এত মানুষকে থাকার জায়গা দেওয়া তাৎক্ষণিক চ্যালেঞ্জ বলে মনে করছেন স্থানীয় জনপ্রতিনিধি। এই পরিস্থিতিতে এলাকার মানুষ যেন তাদের পাশে দাঁড়ায় সেজন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।
বস্তিতে আগুন শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যায় রূপনগরের সবচেয়ে বড় এই বস্তিতে আগুন লাগে। বিভিন্ন এলাকার ৬০-৭০ হাজার মানুষ এখানে বসবাস করে। তিন ঘণ্টার আগুনে সব ঘর পুড়ে গেছে। এই বস্তির বয়স ৩০-৪০ বছর। বস্তির পরিধি দিন দিন বেড়েছে। একটি মহল বস্তিতে অবৈধভাবে গ্যাস ও বিদ্যুতের সংযোগ দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় বলেও অভিযোগ রয়েছে। অগ্নিকাণ্ডে হতাহতের আশঙ্কা করা হলেও শেষ পর্যন্ত এ রকম কোনও খবর পাওয়া যায়নি। তবে চার জন আহত হওয়ার কথা জানিয়েছে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল জিল্লুর রহমান বলেন, ‘আগুনের ঘটনায় এখনও পর্যন্ত চার জন আহত হয়েছেন। ২৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। আগুন নিভে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনি বলা যাচ্ছে না। তদন্তের পর বলা যাবে।’ পানির স্বল্পতা ও বস্তিতে প্রবেশের রাস্তা না থাকায় ঘটনাস্থলে পানি দিতে বেগ পেতে হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন...

মিরপুরে বস্তিতে আগুন, ঈদের ছুটির কারণে প্রাণহানি থেকে রক্ষা

রূপনগরের আগুনকে নাশকতা মনে করছেন বস্তিবাসী






‘ক্ষতিগ্রস্ত বস্তিবাসীরা থাকবেন রূপনগরের পাঁচটি স্কুলে’

রূপনগরে বস্তির আগুন নিয়ন্ত্রণে

মিরপুরের পুড়ে যাওয়া বস্তি দেখলেন মেয়র আতিকুল

মিরপুরে বস্তিতে আগুন (ভিডিও)

রূপনগর বস্তির আগুন ছড়িয়েছে পাশের বহুতল ভবনেও

বাতাসের কারণে ছড়িয়ে পড়ছে আগুন, হতাহতের আশঙ্কা

 

/এআরআর/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট