ডেঙ্গু প্রতিরোধে মোবাইল অ্যাপ ‘স্টপ ডেঙ্গু’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:২৫, আগস্ট ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:২৭, আগস্ট ১৭, ২০১৯

ডেঙ্গু প্রতিরোধে জনসচেনতা বাড়ানোর জন্য ‘স্টপ ডেঙ্গু’ নামের একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের ম্যালেরিয়া ও ডেঙ্গু বিষয়ক কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এই অ্যাপের মাধ্যমে যে কেউ সারা দেশের যে কোনও স্থানে মশার প্রজনন স্থান স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করা যাবে, যা মশার প্রজনন স্থানের ম্যাপিং তৈরিতে সাহায্য করবে।

শনিবার (১৭ আগস্ট) সকালে রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে এই মোবাইল অ্যাপ প্রকাশ করা হয়।

ই-ক্যাব বাংলাদেশের সার্বিক তত্ত্বাবধানে অ্যাপটি তৈরিতে কারিগরি সহায়তায় দেয় ই-পোস্ট ও বিডি-ইয়ুথ।

ডা. আক্তারুজ্জামান বলেন, ‘এর মাধ্যমে পুরো দেশের মশার প্রজনন স্থানের ম্যাপিং তৈরি করা হবে। ফলে সিটি করপোরেশন এবং স্থানীয় সরকার খুব সহজেই মশার জন্মস্থানের ঘনত্ব দিয়ে নির্ধারণ করতে পারবে যে কোন স্থানে কতোজন লোক নিয়োগ করতে হবে। মশা নিয়ন্ত্রণে কী পরিমাণ ওষুধ কিনতে হবে বা ব্যবহার করতে হবে সে বিষয়টিও জানা যাবে। একইসঙ্গে পরবর্তী বছরের জন্য আগে থেকে সতর্কতামূলক প্রস্তুতি নেওয়া যাবে।’

অনুষ্ঠানে পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রথমবারের মতো চুক্তি সই করেছে পাঁচটি মন্ত্রণালয় ও বিভাগ এবং আরও চারটি সংস্থা।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, দুর্নীতি দমন কমিশন (দুদক) এর কমিশনার ও বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান এবং ডা. আক্তারুজ্জামান।

 

/জেএ/এএইচ/

লাইভ

টপ