আবার বাড়লো ডেঙ্গু রোগী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩১, আগস্ট ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৩, আগস্ট ১৮, ২০১৯





সারাদেশে হাসপাতালগুলো ভর্তি থাকা রোগীর সংখ্যা ৯ শতাংশ কমেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম। তবে গত ২৪ ঘণ্টায় (১৭ আগস্ট সকাল ৮টা থেকে ১৮ আগস্ট সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে।
হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম বলছে, রবিবার (১৮ আগস্ট) সারাদেশে হাসপাতালগুলোতে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৭ হাজার ১৬৮ জন। যা শনিবারের (১৭ আগস্ট) চেয়ে ৯ শতাংশ কম। এদিন হাসপাতালগুলোতে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা ছিল ৭ হাজার ৮৫৬ জন।
তাদের হিসাবে, বর্তমানে ঢাকা মহানগরীর হাসপাতালগুলোতে রোগী ভর্তি রয়েছেন ৩ হাজার ৬৬৮ জন আর ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগসহ দেশের সবকটি বিভাগের হাসপাতালগুলোতে ৩ হাজার ৫০০ জন ভর্তি আছেন।
কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭০৬ জন। এর মধ্যে ঢাকায় ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৭৩৪ এবং ঢাকার বাইরে ৯৭২ জন। এ সংখ্যা আগের দিন শনিবার (১৭ আগস্ট) ছিল ১ হাজার ৪৬০ জন। এর মধ্যে ঢাকায় ছিল ৬২১ জন আর ঢাকার বাইরে ছিল ৮৩৯ জন। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ঢাকা এবং ঢাকার বাইরে দুই জায়গাতেই নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে।
কন্ট্রোল রুম জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৩৯৪ রোগী। এর মধ্যে ঢাকায় ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৭৩৪ জন এবং চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ২৮৫ জন। আগের দিনের তুলনায় নতুন ভর্তি হওয়া রোগী ১৭ শতাংশ বাড়লেও হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়া রোগীর হার ৮১। শনিবারের চেয়ে রবিবার ঢাকা ও ঢাকার বাইরের ভর্তি থাকা রোগীর অনুপাত যথাক্রমে ৯ শতাংশ ও ৮ শতাংশ কমেছে।
গত ২৪ ঘণ্টায় ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগ রোগী ভর্তি হয়েছেন ২৫২ জন। এ সংখ্যা চট্টগ্রাম বিভাগে ১৮৮ জন, খুলনা বিভাগে ১৩৩ জন, রংপুর বিভাগে ৬৩ জন, রাজশাহী বিভাগে ১২০ জন, বরিশাল বিভাগে ১৪০ জন, সিলেট বিভাগে ১৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫৭ জন।
এ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ১৮২ জন। আর হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪৫ হাজার ৯৭৪ জন।

/জেএ/এইচআই/

লাইভ

টপ