রোগীর চাপে পরিচ্ছন্নতায় নজর দিতে পারছে না হাসপাতালগুলো

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১২, আগস্ট ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:১৪, আগস্ট ২০, ২০১৯





স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেছেন, রোগীর চাপ বেশি হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ পরিচ্ছন্নতার দিকে সেভাবে দৃষ্টি দিতে পারছে না। রোগীর শুশ্রূষায় তাদের মনোযোগ দিতে হচ্ছে। তবে পরিচ্ছন্নতার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে আবারও নির্দেশনা দেওয়া হয়েছে বলে তিনি জানান।
মঙ্গলবার (২০ আগস্ট) ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
ডা. সানিয়া বলেন, শুরু থেকেই আমাদের প্রাইমারি থেকে টারশিয়ালি লেভেল পর্যন্ত সব হাসপাতালকে পরিচ্ছন্ন থাকার নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু অনেক হাসপাতালের অপরিচ্ছন্নতার বিষয়টি গণমাধ্যমে এসেছে। তারা প্রাথমিক নির্দেশনার পর অবশ্যই পরিচ্ছন্নতা করেছিল। তবে এই মুহূর্তে রোগীর চাপ অনেক বেশি হওয়ায় পরিচ্ছন্নতার বিষয়ে তারা নজর দিতে পারছেন বলে মন্তব্য করেন তিনি।
ডা. সানিয়া বলেন, প্রতিদিন স্বাস্থ্য অধিদফতরের ১০টি পরিদর্শক দল হাসপাতাল পরিদর্শন করছে। তারা নিয়মিত এ বিষয়ে রিপোর্ট করছে। স্বাস্থ্য মন্ত্রণালয় বা স্বাস্থ্য অধিদফতরের অধীনে যারা এ কাজ করেন তাদের এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।
ঢাকা শহরসহ ঢাকা বিভাগের অন্য জেলাগুলোতেই ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি বলে জানান তিনি। বলেন, এরপর রয়েছে চট্রগ্রাম ও খুলনা। অন্য বিভাগে রোগীর সংখ্যা খুব বেশি নয়।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় (১৯ আগস্ট সকাল ৮টা থেকে ২০ আগস্ট সকাল ৮টা) পর্যন্ত নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৭২ জন, যা আগের দিনের চেয়ে ৩ শতাংশ কম। ঢাকায় নতুন ভর্তি হওয়া এবং হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৫৬ জন।
তিনি জানান, সারাদেশে মোট ভর্তি রোগীর সংখ্যা ৬ হাজার ৪৭০ জন, যা আগের দিনের তুলনায় ৪ শতাংশ কম। এ পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে যথাক্রমে ৮৯ শতাংশ ও ৮৬ শতাংশ রোগী বাড়ি ফিরেছেন।
ডেঙ্গু পরিস্থিতির সার্বিক চিত্র নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের এই সহকারী পরিচারক বলেন, আমরা বলছি রোগী আক্রান্তের হার নিম্নগতির, সেই সঙ্গে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও কমেছে। রোগী কমার যে ধারা সেটা অব্যাহত থাকবে।
তবে তিনি বলেন, ডেঙ্গু কন্ট্রোলে এসে গেছে— এই কথা বলার সময় এখনও আসেনি।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হওয়া রোগীর মধ্যে রাজধানীর হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন ৭৫০ জন। রাজধানীর বাইরে সারাদেশে ভর্তি হয়েছেন ৮২২ জন।
ডা. আয়শা জানান, বর্তমানে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ৪১৩ জন। এছাড়া সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬ হাজার ৪৭০ জন।
এ বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫৬ হাজার ৩৬৯ জন। এদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪৯ হাজার ৮৫৯ জন। শুধু আগস্টের ১ থেকে ২০ তারিখ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হন ৩৭ হাজার ৯০৮ জন।

/জেএ/এইচআই/

লাইভ

টপ