ধর্ষণ ও হত্যা বন্ধে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৩৩, আগস্ট ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৩৫, আগস্ট ২৪, ২০১৯

সারাদেশে নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যা বন্ধে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। শনিবার (২৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে ২৪তম নারী নির্যাতন প্রতিরোধ (ইয়াসমিন হত্যা) দিবস উপলক্ষে আয়োজিত এক সমাবেশে এ আহ্বান জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৯৫ সালের ২৪ আগস্ট ঢাকা থেকে বাড়ি ফেরার পথে পুলিশ কর্তৃক ধর্ষিত ও নিহত হয়েছিল দিনাজপুরের ইয়াসমিন। এর বিরুদ্ধে দিনাজপুরসহ সারাদেশে গড়ে ওঠা প্রতিবাদ ও প্রতিরোধ আন্দোলনের স্মরণে প্রতিবছর ২৪ আগস্ট পালিত হয় নারী নির্যাতন প্রতিরোধ দিবস। ৭ জন সংগ্রামী মানুষের জীবনের বিনিময়ে আন্দোলনের মুখে ইয়াসমিন ধর্ষণ ও হত্যার বিচার কার্যকর হয়। এরপর কেটে গেছে ২৩ বছর। নারী নির্যাতন-ধর্ষণ-হত্যা তো কমেনি বরং ভয়াবহ আকার ধারণ করেছে। পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী, বাংলাদেশে এ বছরের প্রথম ৬ মাসে ২ হাজারের বেশি নারী-শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৭৩১ জন।

তারা আরও বলেন, প্রকৃতপক্ষে যত ধর্ষণের ঘটনা ঘটে তার বেশিরভাগ ক্ষেত্রেই মামলা হয় না। যেসব ক্ষেত্রে মামলা হয়, সেগুলোও বছরের পর বছর ঝুলতে থাকে। সহজে নিষ্পত্তি হয় না। দেখা যায়, যে মামলাগুলোর নিষ্পত্তি হয়েছে তার মাত্র ৩ শতাংশের সাজা হয়েছে। নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যা এসব অপরাধের বিচার না হওয়ার ক্ষেত্রে একটি বড় কারণ ক্ষমতাকেন্দ্রিক শাসকদলের রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয় ও সংশ্লিষ্টতা।

সমাবেশ থেকে নারী-শিশু নির্যাতক-ধর্ষক-হত্যাকারীদের শাস্তি নিশ্চিত করার দাবি এবং ধর্ষণ ও যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

সমাবেশে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক শম্পা বসু, ঢাকা নগর শাখার সদস্য রুখসানা আফরোজ আশা, পারভীন আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার সাধারণ সম্পাদক মুক্তা বাড়ৈ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

/এইচএন/এএইচ/

লাইভ

টপ