আধুনিক গ্রন্থাগার নির্মাণের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৬:৩৪, আগস্ট ২৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৩৮, আগস্ট ২৮, ২০১৯

single pic template-1 copy (2)আধুনিক গ্রন্থাগার নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। বুধবার (২৮ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন পালিত হয়। এ সময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের আসনের তুলনায় শিক্ষার্থীর অনেক বেশি। এ কারণে প্রতিদিন সকালে আসনের জন্য তাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এছাড়া বহিরাগতরাও এই লাইব্রেরি ব্যবহার করে বলে অভিযোগ তাদের।

মানববন্ধনে তারা চার দফা দাবি পেশ করেন। এগুলো হলো– দ্রুত আধুনিক ও যুগোপযোগী বহুতল কেন্দ্রীয় গ্রন্থাগার কমপ্লেক্স তৈরি করা, সমস্যার আশু সমাধানকল্পে গ্রন্থাগার কমপ্লেক্স তৈরি না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনও একটি ভবন অস্থায়ীভাবে গ্রন্থাগার হিসেবে ব্যবহারের ব্যবস্থা করা, গ্রন্থাগারে বহিরাগত শিক্ষার্থীদের অনুপ্রবেশ বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নেওয়া, কেন্দ্রীয় গ্রন্থাগারে জরুরি বহির্গমন সিঁড়ি নির্মাণ করা।

মানববন্ধনে অংশ নেওয়া ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, ‘দীর্ঘদিন যাবৎ শিক্ষার্থীদের লাইব্রেরিতে এসে সিটের জন্য সকাল সকাল লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। এ দুর্ভোগের বিষয়ে কর্তৃপক্ষের কোনও মাথাব্যথা নেই। ডাকসু নির্বাচনের সময় প্রার্থীরাও এ সমস্যার সমাধান করবেন বলে আশ্বাস দিয়েছিলেন। কিন্তু, সে আশ্বাসের কোনও বাস্তব রূপ না দেখে আমরা মানববন্ধনে দাঁড়িয়েছি। আমরা এ সমস্যার দ্রুত সমাধান চাই।’

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় (ডাকসু) নির্বাচনের সময় প্রার্থীরা লাইব্রেরিকে আধুনিকায়নের প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়নের কোনও পদক্ষেপ না দেখে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন। তারা ডাকসু ও বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়ার ঘোষণা দেন।

 

/এসআইআর/এমএএ/

লাইভ

টপ