X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ঢাকা-খুলনা-বরিশাল বিভাগে রোগী কমলেই ডেঙ্গু নিয়ন্ত্রণে!

জাকিয়া আহমেদ
০২ সেপ্টেম্বর ২০১৯, ২৩:০১আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২২


ঢাকা-খুলনা-বরিশাল বিভাগে রোগী কমলেই ডেঙ্গু নিয়ন্ত্রণে! রাজধানী ঢাকা বাদে ঢাকা বিভাগ, খুলনা ও বরিশাল বিভাগে আক্রান্তের সংখ্যা কমলেই দেশের ডেঙ্গু পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে তারা সতর্ক করে বলেছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমে আসার পরও ডেঙ্গু নিয়ন্ত্রণের ব্যবস্থা (কন্ট্রোল মেজার) অবশ্যই চালু রাখতে হবে।

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকার বাইরে কেন রোগীর সংখ্যা বেশি হলো, তা জানতে কাজ করছে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। এসব জায়গায় যদি ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যায় তাহলে সার্বিক অবস্থার অনেকটাই উন্নতি হবে। ধীরে ধীরে রোগীর সংখ্যা কমে এলেও এখন পর্যন্ত রাজধানী ঢাকার চেয়ে ঢাকার বাইরে আক্রান্তের সংখ্যা বেশি।

এরইমধ্যে বরিশাল ঘুরে এসেছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি দল। আরেকটি দল বর্তমানে কুষ্টিয়ায় রয়েছে। জেলাটিতে ডেঙ্গু রোগী কেন এত বেশি হলো, তার কারণ খতিয়ে দেখছে আইইডিসিআরের মেডিক্যাল অফিসার অনুপম সরকার নেতৃত্বাধীন দলটি।

জানতে চাইলে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বরিশালে রোগীর সংখ্যা বাড়ার কারণ জানতে আমরা আগেই সেখানে একটি প্রতিনিধি দল পাঠাই। তারা ফিরে এসেছেন এবং তাদের দেওয়া তথ্যের বিশ্লেষণ চলছে। কুষ্টিয়ার দলটি এখনও ফিরে আসেনি। তারা কুষ্টিয়ার বিভিন্ন উপজেলায় কাজ করছেন।’

তিনি জানান, খুলনার ওই বেল্টে যেসব জায়গায় ডেঙ্গু রোগীর সংবাদ পাচ্ছেন তারা, প্রতিটি জায়গাতেই প্রতিনিধি দল কাজ করছেন।


বরিশালের প্রতিনিধি দল তদন্তে কী পেয়েছেন জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা এখনও অ্যানালাইসিস শেষ করতে পারিনি, ডেটা আসছে, এন্ট্রি হচ্ছে। আমরা লার্ভাও এনেছি, সেখান থেকে মশা উৎপন্ন করা হবে।’ এখন পর্যন্ত ডেটার এনালাইসিস হয়নি, সেটা সম্পন্ন হলেই আপনাদের জানানো হবে বলে জানান তিনি।
দেশের আর কোথাও আইইডিসিআর-এর প্রতিনিধি দল যাবে কিনা জানতে চাইলে ডা. মীরজাদী বলেন, ‘আপাতত খুলনায় কাজ করা হচ্ছে। প্রথমদিকে পরিকল্পনা ছিল ময়মনসিংহে যাওয়ার, কিন্তু দেখা গেল সেখানে রোগী কমে এসেছে। তাই ময়মনসিংহ নিয়ে আর ভাবছি না।’ এরমধ্যে যদি দেখা যায় অন্য কোথাও নতুন রোগী বাড়ছে তাহলে তখন সেদিকে যাওয়া হবে বলে জানান তিনি।
ডা. মীরজাদী আরও জানান, পুরো ব্যাপারটাই নির্ভর করছে পরিস্থিতির ওপর। এই কার্যক্রম ক্লোজ-ও করা হয়নি, আবার কোনও জায়গা সিলেক্ট করেও রাখা হয়নি। পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়া হবে।
ঢাকার চেয়ে ঢাকার বাইরে রোগী বেশি, তাই এসব জায়গার রোগী কমে এলে সার্বিকভাবে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে কিনা, এমন প্রশ্নে আইইডিসিআর পরিচালক বলেন, ‘ঢাকায় রোগী কমছে। তবে ঢাকায় কমলেও অন্য বছরগুলোর তুলনায় কেস কিন্তু অনেক বেশি। রোগী সংখ্যা কমলেও আশা করছি আর বাড়বে না।’ এক্ষেত্রে তিনি ‘কন্ট্রোল মেজার’গুলো সঠিকভাবে সক্ষম রাখার ওপর জোর দেন।
আরেকটি বিষয় নিশ্চিত হতে আইইডিসিআর-এর প্রতিনিধি ঢাকার বাইরে গেছে মন্তব্য করে তিনি বলেন, যেসব জায়গায় ডেঙ্গু আক্রান্তের খবর পাওয়া গেছে, তারা কি ঢাকা থেকে গেছে নাকি স্থানীয়ভাবেই আক্রান্ত হয়েছেন, এটা জানা ভীষণ জরুরি। একইসঙ্গে আর ঢাকার বাইরে যেহেতু আমরা মশার ধরনটা এখনও অ্যানালাইসিস করতে পারিনি, এখনও এসব কিছু নিয়েই আসলে কাজ করতে হবে। তার ওপরেই নির্ভর করছে ভবিষ্যতে কী করা হবে।
অধ্যাপক ডা. মীরজাদী আরও বলেন, ‘বর্তমানে রোগীর সংখ্যা স্থিতিশীল রয়েছে। তবে আপনাদের অনুরোধ করতে চাই, গণমাধ্যমে এমনভাবে যেন না লেখা হয় মানুষ আশ্বস্ত হয়ে সব কন্ট্রোল মেজার বন্ধ করে দেয়।’
কন্ট্রোল মেজার চালু রাখতে হবে মন্তব্য করে তিনি বলেন, ‘নয়তো এডিস যদি আবার বেড়ে যায় তাহলে কিন্তু ডেঙ্গু আবার বেড়ে যাবে।’ ডেঙ্গু নির্মূল না হওয়া পর্যন্ত সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, “যশোর, বরিশাল ও কুষ্টিয়ার মতো কিছু ‘পকেট এলাকা’য় ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি দেখতে পেয়েছি আমরা। সেসব জায়গায় রোগী সংখ্যাও প্রায় প্রতিদিন বাড়ছে, যদিও অনেক জায়গাতেই রোগী কমে এসেছে।’ এ কারণে এসব জায়গায় কেন রোগী বেশি সে বিষয়ে কাজও করা হচ্ছে বলে জানান তিনি।
ঢাকা বিভাগের মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় (১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২৭ জন। এ বছরের শুরু থেকে জেলাটিতে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৯৬৩। এ সংখ্যা কিশোরগঞ্জে তিন জন বেশি হলেও জেলাটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন মাত্র ৬ জন। গত ২৪ ঘণ্টায় ফরিদপুরে আক্রান্ত হয়েছেন ২১ জন আর মোট আক্রান্তের সংখ্যা ৬০৬। এরপর রয়েছে টাঙ্গাইল, ৫৭৯ জন। রাজধানী ছাড়া ঢাকা বিভাগে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১০৯ জন আর মোট আক্রান্ত ৭ হাজার ৮২৫ জন।
খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭২ জন। বিভাগটির ১০ জেলায় সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী যশোরে। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪০৫। যশোরের পর বেশি রোগী খুলনায়, ৭৫২। এ বিভাগে মোট আক্রান্ত ৫ হাজার ২৯১ জন।
অন্যদিকে, বরিশাল বিভাগে বরিশালের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভর্তি হয়েছেন ২৬ জন। এর আগের দিন এ সংখ্যা ছিল ৩৩। পিরোজপুর জেলায় ১২ জনসহ বিভাগের ৬ জেলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত রোগীর সংখ্যা ৬১। এ বিভাগে মোট আক্রান্ত ৪ হাজার ২০৩ জন।
বাকি বিভাগগুলোর মধ্যে ময়মনসিংহের ৫ জেলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৬ জন, আর মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৪৬ জন। চট্টগ্রাম বিভাগের ১১ জেলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭২ জন। বিভাগটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৪৬৮ জন।
রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪২ জন। বিভাগের ৮ জেলায় মোট আক্রান্ত ৩ হাজার ৩৪৮ জন।
রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৭ জন। বিভাগের ৮ জেলায় মোট আক্রান্ত ১ হাজার ৭০৭ জন।
আর সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯ জন। বিভাগটির ৪ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৭৮০ জন।

/এইচআই/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়