X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

আলোচনায় ঢাবি রোকেয়া হলের নিয়োগ বাণিজ্য

ঢাবি প্রতিনিধি
০৫ সেপ্টেম্বর ২০১৯, ২১:২২আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ০১:৩২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলে কর্মচারী নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছে। এ খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের পর শিক্ষক-শিক্ষার্থীদের আলোচনার মুখে ইতোমধ্যে নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে বিষয়টি খতিয়ে দেখতে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এরমধ্যে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এর আগে পাঁচ সদস্যের একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান হল প্রাধ্যক্ষ ও সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা। অভ্যন্তরীণ তদন্ত কমিটির শুক্রবার (৬ সেপ্টেম্বর) প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে। 

ডাকসুর কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক ও রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি বিএম লিপি আক্তার, হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্রাবণী দিশা, হল সংসদের ভিপি ইসরাত জাহান তন্বী, জিএস সায়মা প্রমির বিরুদ্ধে ২১ লাখ টাকার নিয়োগ বাণিজ্যের অভিযোগ তুলেছেন ওই হলের কয়েকজন ছাত্রী। উল্লেখ্য, গত ২৫ জুলাই রোকেয়া হলে চার জন কর্মচারী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে হল প্রশাসন। এতে বলা হয়েছে, অফিস সহায়ক ও বাগানের মালি পদে দুই জন, নিরাপত্তা প্রহরী পদে তিন জন ও পরিচ্ছন্নতাকর্মী পদে তিন জনকে নিয়োগ দেওয়া হবে। ৩১ জুলাই ছিল এসব পদে আবেদনের শেষ তারিখ। ১ সেপ্টেম্বর আবেদনকারীদের ভাইভা হওয়ার কথা ছিল।

অনিয়মের তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশ করায় হেনস্তার শিকার হয়েছেন বলেও অভিযোগ করেছেন ওই হলের আবাসিক ছাত্রী শ্রবণা শফিক দীপ্তি। হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা এবং হল সংসদ ও ছাত্রলীগ নেত্রীদের বিরুদ্ধে তিনি এ অভিযোগ তুলেছেন। গত মঙ্গলবার (৩রা সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব অভিযোগের কথা জানান তিনি। এ সময় তার সঙ্গে ছাত্র ইউনিয়ন ও ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চাকরির বিষয়ে একজন হল কর্মচারীর সঙ্গে হল সংসদের এজিএস ফাল্গুনী দাসের কথোপকথনের অডিও রেকর্ডসহ আরও দুটি রেকর্ড সংবাদ সম্মেলনে শ্রবণা শফিক দীপ্তিসহ অন্য ছাত্রীরা উপস্থিত সাংবাদিকদের হাতে দেন।

অডিও রেকর্ডে হুবহু এরকম:

কর্মচারী:  হ্যালো, আপা।

ফাল্গুনী দাস:  হুম, দাদু আসসালামু আলাইকুম। হ্যাঁ, কী অবস্থা বলেন তো?

কর্মচারী: এখনও কোনও রেজাল্ট দেয়নি আপা। বুঝছেন? এইমাত্র ইন্টারভিউ শেষ করছে।

ফাল্গুনী দাস: আচ্ছা, আচ্ছা, জানতে পারবেন কোন সময়?

কর্মচারী: এই যে আর সর্বোচ্চ আধাঘণ্টা লাগবো।

ফাল্গুনী দাস: ভিপি-জিএস যে প্রভোস্ট বাংলোতে যায়, তার কোনও প্রমাণ আছে? ছবি বা এ টাইপের।

কর্মচারী: পারভেজের কাছে যদি থাকে, তাহলে সে আমাকে দিবে। সে আমার খুব ক্লোজ।

ফাল্গুনী দাস: আচ্ছা, প্রভোস্ট বাংলোতে ভিপি-জিএস যায়, এটা তো সত্যি, না?

কর্মচারী: যায় যে, এটা তো সত্য।

ফাল্গুনী দাস: কামাল উদ্দীনের ছেলেকে যে ৮ লাখ টাকা বিনিময়ের যে ব্লেইমটা উঠছে, এটার সাথে কারা জড়িত, ভিপি না জিএস?

কর্মচারী: ওনারা দুজনেই মিলে করছে।

ফাল্গুনী দাস: আর বাবুল চৌহানের ছেলে যে পলাশ চৌহান?

কর্মচারী: বাবুল চৌহানের ছেলে পলাশ চৌহান...তিনটা সেক্টরে দিতেছে। সিকিউরিটি গার্ড আলমগীরেরটা দিতেছে লিপি আপা, শ্রাবণী আপা, সাথে ইরা আপাকে রাখছে।

ফাল্গুনী দাস: তাই...?

কর্মচারী: সেদিন যে আপনি তাদের একসাথে দেখছেন? ওই হেরা।

ফাল্গুনী দাস: ওহ। আমার কাছে তারা অস্বীকার করছে। আর তারা কোনও টাকা অ্যাডভান্সড করছিল?

কর্মচারী: হ্যাঁ, টাকা লেনদেন করছে।

ফাল্গুনী দাস: তাহলে অ্যাডভান্স টাকা দিয়ে দিসে?

কর্মচারী: হ্যাঁ, লেনদেন হয়ে গেছে।

ফাল্গুনী দাস: তাহলে এর কোনও প্রমাণ আমাকে দেন? প্রভোস্ট বাংলোতে যে বললেন পারভেজ থাকে... তার থেকে নিয়ে আমাকে রেকর্ড -প্রমাণ দেন?

কর্মচারী: লেনদেন তো আপা, এমনভাবে করে... যেমন বাইরে নিয়ে যায়।

অডিও রেকর্ডের সূত্র ধরে জানা যায়, হল সংসদের এজিএস ফাল্গুনী দাস ও কর্মচারীর যে কথোপকথন ফাঁস হয় তাতে ওই কর্মচারী রোকেয়া হলের শাহীন বলে জানা গেছে। শাহীন হলে খাদ্য নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছেন। তাঁর সাথে দেখা করে অডিও রেকর্ড শোনালে এই রেকর্ড তার বলে স্বীকার করেছেন। তবে, এ বিষয় নিয়ে আর কোনও মন্তব্য করতে রাজি নন বলে এই প্রতিবেদককে জানান তিনি। তবে মুখ না খোলার যথেষ্ট কারণও রয়েছে। অডিও রেকর্ডটি ফাঁস হওয়ার পর গতকাল রাতে হলের প্রভোস্ট জিনাত হুদা তাকে ডেকে জিজ্ঞাসাবাদ করেন। এরপর থেকে তিনি কোনও কথা বলছেন না বলে জানান অভিযোগকারী ওই ছাত্রীরা। হলের প্রভোস্ট তাকে চাকরি থেকে বাদ দেওয়ার হুমকি দিয়েছেন বলে জানা গেছে।

অডিও রেকর্ড নিয়ে কথা হয় এজিএস ফাল্গুনী দাসের সঙ্গে। ঘটনা সম্পর্কে জানতে তার সঙ্গে দেখা করতে গেলে এসব বিষয় নিয়ে তিনি খুব চাপের মধ্যে রয়েছেন বলে জানান। কে চাপ দিচ্ছে জানতে চাইলে তিনি বলেন, যাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তারাই চাপ দিচ্ছে। ওই কর্মচারীর সঙ্গে অডিও রেকর্ড তার এবং কর্মচারী শাহীনের বলে স্বীকার করেছেন তিনিও। তবে, কর্মচারীর নাম বলতে রাজি হননি তিনি। এই প্রতিবেদক কর্মচারীর নাম বললে পরে তিনি হ্যাঁ বলেন। ওই কর্মচারী কোনও কথা বলতে চাচ্ছেন না, এমন কথা ফাল্গুনীকে জানালে তিনি বলেন, তারা গরিব, হয়তো চাকরি হারানোর ভয়ে এখন কিছু বলছে না। আর গতকাল তাকে হল প্রভোস্ট ডেকে জিজ্ঞাসাবাদ করেছেন। তাই খুব চাপে রয়েছে। এ জন্যই কথা বলছেন না।

অভিযোগকারীদের মধ্যে রোকেয়া হলের আবাসিক শিক্ষার্থী শ্রবণা শফিক দীপ্তি জানান, আমি শুনেছি গতকাল প্রভোস্ট ম্যাম শাহীনকে ডেকে চাকরি থেকে বাদ দেওয়ার হুমকি দিয়েছেন। তারা তো গরিব, চাকরি হারানোর ভয়ে সে এখন কথা বলছে না।     

ছাত্রী হেনস্তার বিষয়ে জানতে চাইলে রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, ‘১ সেপ্টেম্বর আমার হলে কয়েকজন কর্মচারীর নিয়োগ ছিল। সেদিন সকালবেলা দেখলাম, দীপ্তি নিয়োগ বাণিজ্য হচ্ছে এ ধরনের কিছু ফেসবুকে লিখেছে। যেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ অভিযোগ, তাই আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। কমিটির পক্ষ থেকে যাদের বিরুদ্ধে অভিযোগ তাদের এবং যারা অভিযোগ তুলেছে তাদেরও ডেকেছি। যেসব কর্মচারীর কথা বলা হচ্ছে তাদেরও আমি ডেকেছি। এখন দীপ্তির মূল বক্তব্য হচ্ছে, ফেসবুকে যা লিখেছে এটি তার বক্তব্য নয়। যে শব্দটি সে বারবার বলেছে, তাকে একটি সোর্স তথ্যটি দিয়েছে। সে কোনও অবস্থাতে ওই সোর্সের নাম বলবে না। তদন্ত কমিটির কাছে অভিযোগকারী দীপ্তি কোনও দালিলিক প্রমাণ দিতে পারেনি।’

অভিযোগের বিষয়ে হল সংসদের ভিপি ইসরাত জাহান তন্বী বলেন, ‘আমাদের যাদের নামে অর্থ লেনদেনের অভিযোগ এসেছে তাদের হল প্রাধ্যক্ষ তার কক্ষে ডেকেছেন। কিন্তু আমাদের বিরুদ্ধে যে অভিযোগ তার পক্ষে অভিযোগকারী প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন।’

এ বিষয়ে ডাকসুর কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক ও হল ছাত্রলীগের সভাপতি বিএম লিপি আক্তার বলেন, ‘আমাদের নামে যে অভিযোগ তোলা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। এখন ধরেন, আমি যদি অভিযোগ তুলি যে আপনি হলি আর্টিজানে বোমা হামলা করেছেন, তাহলে এই অভিযোগটি কেমন হবে?’

হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্রাবণী দিশা বলেন, ‘আমার নামে যে অভিযোগ তার কোনও প্রমাণ কেউ দিতে পেরেছে? এখন ধরেন, আপনার বিরুদ্ধে আমি যদি একটি অভিযোগ তুলি, তাহলে কী আপনি অপরাধী?’

জানতে চাইলে ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ ধরনের অভিযোগ আমি শুনেছি। তবে, হল প্রাধ্যক্ষ আমাকে বলেছেন, পত্রিকায় প্রকাশিত খবর এবং অভিযোগ সত্য নয়। তারপরেও আমি বিষয়টি খুব গুরুত্বের সাথে নিয়েছি। নিয়োগ নিয়ে কেন এ ধরনের অভিযোগ উঠবে। বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। যদি অভিযোগের প্রমাণ পাওয়া যায়, তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’

ডাকসুর এজিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ‘বিষয়টি আমরা শুনেছি। তবে, এটি প্রমাণসাপেক্ষ বিষয়। দুর্নীতির বিরুদ্ধে আমাদের ছাত্রলীগের জিরো টলারেন্স রয়েছে।’

ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে একাধিকবার ফোন ও খুদেবার্তা পাঠালেও তারা কোনও সাড়া দেয়নি। পরে গোলাম রাব্বানীর সঙ্গে দেখা করতে ডাকসুতে গেলে তিনি ব্যস্ত রয়েছেন বলে নিজ কার্যালয়ে ত্যাগ করেন। পরে ডাকসু ভবনের সামনে নেতাকর্মীদের সঙ্গে প্রায় আধঘণ্টা ধরে সেলফি তুলতে দেখা যায় তাকে।

 

 

 

/এসআইআর/টিএন/এমওএফ/
সম্পর্কিত
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা
সর্বশেষ খবর
কণ্ঠের সুচিকিৎসা দেশেই সম্ভব: বিএসএমএমইউ ভিসি
কণ্ঠের সুচিকিৎসা দেশেই সম্ভব: বিএসএমএমইউ ভিসি
গরু অথবা মাংস আমদানির বিকল্প কী?
গরু অথবা মাংস আমদানির বিকল্প কী?
ক্রিমিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের
ক্রিমিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চান প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চান প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট