ডেঙ্গুতে মারা গেলেন বিএসএমএমইউ’র প্রথম লিভার প্রতিস্থাপনের রোগী সিরাতুল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:২২, সেপ্টেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:২৪, সেপ্টেম্বর ০৮, ২০১৯

851ab9570789af6b7bb04750052a8568-5d3084f2413d7

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে লিভার প্রতিস্থাপন হওয়া সিরাতুল ইসলাম (২০) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। গত ১২ আগস্ট তিনি মারা যান। রবিবার (৮ সেপ্টেম্বর) বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেন।

ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিরাতুল বাড়ি ফিরে যান। সেখানেই তিনি ডেঙ্গু রোগে আক্রান্ত হন।’ তিনি বলেন, ‘এরপর আশঙ্কাজনক অবস্থায় তাকে কোরবানির ঈদের সময় বিএসএমএমইউতে ভর্তি করানো হয়। একেবারে খারাপ অবস্থায় আনায় তাকে আর বাঁচানো সম্ভব হয়নি।’ তিনি আরও বলেন, ‘সিরাতুল সম্পূর্ণ সুস্থ হওয়ার পরই তাকে আমরা বাড়ি পাঠাই। এরপর তার ডেঙ্গু জ্বর হয়। তাকে নিয়ে এলে সরাসরি আইসিউতে ভর্তি করা হয়। কিন্তু চব্বিশ ঘণ্টা যাওয়ার আগেই তিনি মারা যান।’

প্রসঙ্গত, গত ২৪ জুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপন হয়। সিরাতুল ইসলামকে লিভার দিয়ে বাঁচিয়ে তোলেন তার মা রোকসানা বেগম। বিএসএমএমইউ’র হেপাটোবিলিয়ারি ও প্যানক্রিয়েটিক এবং লিভার ট্রান্সপ্লান্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে বিভিন্ন বিভাগের চিকিৎসক, নার্স ও ওয়ার্ডবয়সহ প্রায় ৬০ জন এই কার্যক্রমে অংশ নেন।

 আরও পড়ুন: ‘ছেলেটা চোখ খুলে যখন আমাকে দেখেছিল, তখনই মায়ায় জড়িয়েছিলাম’

/জেএ/এমএনএইচ/এমওএফ/

লাইভ

টপ