শোকের তাজিয়া মিছিল (ফটো স্টোরি)

Send
সাজ্জাদ হোসেন
প্রকাশিত : ১৬:৪৩, সেপ্টেম্বর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:২৪, সেপ্টেম্বর ১০, ২০১৯




আজ ১০ মহররম। পবিত্র আশুরা। হিজরির সাল অনুসারে ১০ মহররম কারবালার প্রান্তরে হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিন। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের দিন হিসেবে দিবসটি পালিত হয়। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দিবসটি পালনে শোকের স্মৃতি নিয়ে রাজধানীর হোসনি দালান থেকে বের হয় তাজিয়া মিছিল। শোক প্রকাশে বুক চাপড়ে মাতম করেন মিছিলে উপস্থিত ব্যক্তিরা। কারবালার রক্তাক্ত স্মৃতি স্মরণে নিজের দেহে ছুরি দিয়ে আঘাত করে রক্ত ঝরিয়ে মাতম করেন শিয়া সম্প্রদায়ের মানুষেরা। তবে এবার পুলিশের নির্দেশনায় তাজিয়া মিছিলে আগের মতো জিঞ্জির দিয়ে শরীরে আঘাত করার ঘটনা ঘটেনি। তারপরও অনেককেই লুকিয়ে জিঞ্জির দিয়ে শরীরে আঘাত করে রক্তাক্ত হতে দেখা গেছে।

মিছিলে দু’টি ঘোড়াও ছিল। এরমধ্যে একটি ঘোড়ার পা দুধ দিয়ে ধুয়ে দিয়েছেন ভক্তরা। আবার ঘোড়ার পায়ে দেওয়া দুধ অনেকেই নানা নিয়তে পান করেছেন। কেউবা শরীরে মেখেছেন। মিছিলে ইমাম হোসেনের সমাধির আদলে প্রতীকী সমাধিও বহন করতে দেখা গেছে। অনেকেই কবুতর, মুরগি, হাঁস দান করেছেন সেখানে।

তাজিয়া মিছিলটি আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডি দুই নম্বর সড়কের লেক পাড়ে গিয়ে শেষ হয়। এখানে ভক্তরা লেকের পাশে নামাজ আদায় ও দোয়া পাঠ করেন।

 

 

/টিটি/

লাইভ

টপ