ঢাবিতে ভর্তিচ্ছুদের সহায়তায় ছাত্রলীগের উদ্যোগ

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৪:২৪, সেপ্টেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:২৮, সেপ্টেম্বর ১২, ২০১৯

মধুর ক্যান্টিনে ঢাবি ছাত্রলীগের সংবাদ সম্মেলনঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাহায্য করার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। পরীক্ষার আগের দিন থেকে শিক্ষার্থীদের জন্য বেশ কিছু সেবা চালু করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির কথা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস।
ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় ঢাবি ছাত্রলীগের নেওয়া উদ্যোগগুলো হলো, পরীক্ষার আগের রাতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হলে থাকার ব্যবস্থা, শিক্ষার্থীদের জন্য জয় বাংলা ফ্রি বাইক সেবা চালু, পরীক্ষার কেন্দ্র পরিচিতির জন্য দিকনির্দেশক চিহ্ন ও সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিযুক্ত, খাওয়ার পানির ব্যবস্থা, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় স্থায়ী তথ্যকেন্দ্র, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইল চেয়ারসহ প্রয়োজনীয় সহায়তা এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের বসার জন্য চেয়ার ও খাবার পানির ব্যবস্থা করা।

গুচ্ছ ভর্তি পদ্ধতির পক্ষে ছাত্রলীগের আপত্তি
গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয়ে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হলে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের যে ধারণা, এটির যে স্বাতন্ত্র বৈশিষ্ট্য- সেটি ক্ষুণ্ন হবে বলে আমরা মনে করি। যেহেতু বাংলাদেশে সব ধরনের ভর্তি পরীক্ষায় দুর্নীতির চেষ্টা করা হয় তাহলে এটি (গুচ্ছ ভর্তি) বুমেরাং হবে কিনা সেটিও ভেবে দেখতে হবে। তিনি বলেন, যেহেতু বাংলাদেশে সকল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান সমান নয়, এখানে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে, কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মাত্রা বিভিন্ন রকমের। তাই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বার্থে উপযোগী হবে না। এখন যে ভর্তি পদ্ধতি রয়েছে এটিকে কীভাবে আরও আধুনিক, যুগোপযোগী ও সৃজনশীল করা যেতে পারে সে বিষয়ে জোর দেন তিনি।

 

 

/ওআর/

লাইভ

টপ