একদিন কমার পর ফের বাড়লো ডেঙ্গু রোগী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৪২, সেপ্টেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪৫, সেপ্টেম্বর ১২, ২০১৯

ডেঙ্গুর-রোগীর-সাপ্তাহিক-তথ্যচার্টমাঝখানে একদিন (বুধবার) বাদ দিয়ে বৃহস্পতিবার ( ১২ সেপ্টেম্বর) ফের বেড়েছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ( ১১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১২ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৭৫০ জন। আগের দিনে ( ১১ সেপ্টেম্বর) যার পরিমাণ ছিল ৬৩৪ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী, গত ১০ সেপ্টেম্বর রোগী সংখ্যা ছিল ৭৫৩ জন, ৯ সেপ্টেম্বরে ৭১৬ জন, ৮ সেপ্টেম্বরে  ৭৬১ জন, ৭ সেপ্টেম্বরে  ৬০৭ জন, ৫ সেপ্টেম্বরে  ৭৮৮ জন এবং ৪ সেপ্টেম্বরে ৮২০ জন।

পাশাপাশি একই সময়ে অর্থাৎ ২৪ ঘণ্টায় চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৮৮৬ জন।

গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন ভর্তি হওয়া রোগীর মধ্যে রাজধানী ঢাকায় ভর্তি হয়েছেন ২৩৭ জন, আর ঢাকার বাইরে সারাদেশে ভর্তি হয়েছেন ৫১৩ জন। আবার ঢাকার ভেতরে ছাড়পত্র নিয়েছেন ৩১৬ জন আর ঢাকার বাইরে ছাড়পত্র নেওয়া রোগীর সংখ্যা ৫৭০ জন। সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা তিন হাজার ২৯ জন। এরমধ্যে ঢাকা মহানগরীতে ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত এবং ২৯টি বেসরকারি হাপসাতালে ভর্তি আছেন এক হাজার ৩৫৫ জন। আর ঢাকার বাইরে ভর্তি আছেন এক  হাজার ৬৭৪ জন। সারাদেশে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন শতকরা ৯৬ শতাংশ রোগী। 

কন্ট্রোল রুম জানায়, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৩৬৭ জন, আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৬ হাজার ১৪১ জন।
এদিকে, দেশের বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুতে মৃত্যুর ১৯৭টি ঘটনা পর্যালোচনা করার জন্য রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। এর মধ্যে থেকে ১০১টি ঘটনা পর্যালোচনা করে ৬০টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে তারা। এই হিসাব অনুযায়ী এপ্রিলে ২ জন, জুনে ৫ জন, জুলাইয়ে ২৮ জন এবং আগস্টে ২৫ জন ডেঙ্গুতে মারা গেছেন।

/জেএ/এমএনএইচ/

লাইভ

টপ