X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

ফার্মগেট-সাতরাস্তা ফ্লাইওভার বানাবে রাজউক, বরাদ্দ ১ লাখ টাকা!

শাহেদ শফিক
১৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৩আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪৪

ফ্লাইওভার বানাবে রাজউক

রাজধানীর যানজট নিরসনে ফার্মগেট থেকে সাতরাস্তা মোড় পর্যন্ত নতুন করে একটি ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।তবে ফ্লাইওভারটি নির্মাণের জন্য বরাদ্দ রাখা হয়েছে মাত্র এক লাখ টাকা। রাজউকের চলতি (২০১৯-২০) অর্থবছরের বাজেটে এ বরাদ্দ রাখা হয়। প্রকল্পটিকে ‘অপরিকল্পিত’ ও এই  বরাদ্দকে ‘উদ্ভট বরাদ্দ’ বলে আখ্যায়িত করেছেন নগরপরিকল্পনাবিদরা। তারা বলছেন, এই পরিমাণ বরাদ্দ দিয়ে ফ্লাইওভার দূরের কথা, পরিকল্পনা পর্যায়ে যে বৈঠকগুলো হয়, সেখানেই  এই অর্থ ফুরিয়ে যাবে। এই ফ্লাইওভার ও বরাদ্দ সম্পর্কে রাজউক চেয়ার‌ম্যান কথা বলতে রাজি হননি।  

জানা গেছে, রাজউকের চলতি (২০১৯-২০) অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (সংস্থার নিজস্ব তহবিল) চলতি প্রকল্পের তালিকায় ১৩ নম্বর কলামে ফার্মগেট থেকে সাতরাস্তা একটি পর্যন্ত ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। তাতে বরাদ্দ রাখা হয় মাত্র এক লাখ টাকা। এই ফ্লাইওভারটি নির্মাণের উদ্যোগ ২০১৮-১৯ অর্থবছরেও ছিল। ওই অর্থবছরের সংশোধিত বাজেটেও একই বরাদ্দ রাখা হয়। কিন্তু নগরীর প্রাণকেন্দ্রে এমন একটি ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ ও তাতে বরাদ্দ রাখা হলেও সংশ্লিষ্ট শীর্ষস্থানীয় কেউ বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু জানাতে পারেননি।

জানতে চাইলে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি সম্পর্কে আমি ভালো বলতে পারবো না।’ তিনি রাজউক চেয়ারম্যানের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

তবে বিষয়টি সম্পর্কে কথা বলার জন্য একাধিকবার ফোন করলেও রাজউক চেয়ারম্যান ফোন ধরেননি। বিষয়টি উল্লেখ করে খুদেবার্তা পাঠালেও সাড়া দেননি। কথা বলার জন্য তার কার্যালয়ে গেলে তার ব্যক্তিগত সহকারী জানতে চান আলোচনার বিষয় সম্পর্কে। এ সময় এই ফ্লাইওভারটির নির্মাণ পরিকল্পনা ও তার ব্যয় বিষয়ে সাক্ষাৎ প্রত্যাশী জানানো হলে তিনি (রাজউক চেয়ারম্যান) এ বিষয়ে কোনও কথা বলতে পারবেন না বলে এ প্রতিবেদককে জানিয়ে দেওয়া হয়।

ফ্লাইওভারটির বিষয়ে জানতে চাওয়া হয় রাজউকের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলামের কাছে। তিনি জানান, এমন কোনও পরিকল্পনা রাজউকের আছে কিনা তার জানা নেই। এরপর নাম প্রকাশে অনিচ্ছুক রাজউক ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তারাও বিষয়টি সম্পর্কে কিছুই জানেন না বলে জানান।

এ বিষয়ে জানতে চাইলে রাজউকের নির্বাহী প্রকৌশলী (প্রকল্প)মো. এহসান জামিল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাজউকের এমন কোনও পরিকল্পনা আছে বলে আমার জানা নেই।’ তাহলে বিষয়টি ২০১৯-২০ অর্থবছরের বাজেটের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে কিভাবে এলো এবং এজন্য বরাদ্দও রাখা হলো জানতে চাইলে তিনি বলেন, ‘কোনও একসময় কারও মাথায় এটি এসেছে, সে হিসেবে হয়তো অন্তর্ভুক্ত করা হয়েছে। যা এখনও চলমান আছে।’

বিষয়টি সম্পর্কে নগর পরিকল্পনাবিদরা বলছেন, রাজউকের মতো একটি প্রতিষ্ঠানের বার্ষিক উন্নয়ন বাজেটে এমন পরিকল্পনা গ্রহণ এবং সেই পরিকল্পনা সম্পর্কে শীর্ষস্থানীয় কর্মকর্তাদের কেউ ‘অবগত নন’ এটা কি করে সম্ভব? তাহলে প্রতিষ্ঠানটি কি ধরনের বাজেট করে আর তার বাস্তবায়ন কিভাবে করে এমন প্রশ্নও তুলেছেন তারা।

জানতে চাইলে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড.আদিল মুহাম্মদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, এক লাখ টাকায় ফ্লাইওভার নির্মাণ কিভাবে সম্ভব? আর বরাদ্দও রাখা হলো কেন? যেহেতু তারা (রাজউক) বলছে- কোনও এক সময় কারও চিন্তা-ভাবনায় বিষয়টি ছিল তাই সেটিকে বাস্তবে রূপ দেওয়ার জন্য বৃহত্তর চিন্তা করা হয়নি। একবার জন্ম দিয়ে প্রতি বছর একটু একটু ‘পানি’ দিয়ে এটাকে জীবন্ত রাখা হয়েছে। আমি বলবো, আমরা অপরিল্পিতভাবে কোনও প্ল্যানও করবো না এবং সেটাকে জিইয়েও রাখার জন্য বরাদ্দও রাখবো না।

এই পরিকল্পনাবিদ আরও বলেন, আর যেহেতু বিষয়টি রাজউকের বাজেটের মতো একটা গুরুত্বপূর্ণ দলিলে রয়েছে সেহেতু কেউ এটার বিষয়ে জানেন না এটা ঠিক নয়। কারণ,বাজেট তো একটা সরকারি দলিল। এক লাখ টাকা হোক আর এক টাকা হোক তা তো সরকারি টাকা। এভাবে বরাদ্দ দিয়ে প্রকল্পটিকে অবহেলা করার কোনও সুযোগ নেই। যেহেতু এ খাতে বাজেটে আছে সেহেতু কাউকে না কাউকে ব্যাখ্যা দিতে হবে।

তিনি আরও বলেন, রাজউকের মতো একটি প্রতিষ্ঠান কোনও ধরনের সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়া বছর বছর এই খাতে বরাদ্দ রেখে যাচ্ছে কিন্তু,বাস্তবায়ন করছে না। এটা দায়িত্বশীল পরিকল্পনা ও আচরণ হতে পারে না। একইসঙ্গে নগর পরিকল্পনার দিক থেকে যদি বলি,রাজধানীর মধ্যে ফ্লাইওভার যানজট নিরসনে কোনও কাজ করে না। এটা বাস্তব অভিজ্ঞতা। দুই সিটির অভ্যন্তরে আমরা আর কোনও ফ্লাইওভার চাই না। রাজউকের এটা আরও বেশি জানার কথা।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
সুন্দরবনে আগুন ছড়ানো রুখতে দেওয়া হয়েছে বেরিকেট
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী