রাতে অরক্ষিত কাঁটাবন ট্রাফিক সিগন্যাল (ভিডিও)

Send
আমানুর রহমান রনি
প্রকাশিত : ০৭:৫৯, সেপ্টেম্বর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৪৭, সেপ্টেম্বর ১৭, ২০১৯

কাঁটাবন সিগন্যালরাজধানীর কাঁটাবন ও বাটা সিগন্যালে রাতে কোনও ট্রাফিক পুলিশকে দায়িত্ব পালন করতে দেখা যায় না। এজন্য এই ট্রাফিক সিগন্যাল দুটিতে রাতে বেপরোয়া গাড়ি চালাতে দেখা যায়। এতে দুর্ঘটনার আশঙ্কা করেন অনেকেই। ফার্মগেট থেকে শাহবাগ এলাকায় মেট্রোরেলের কাজ চলায় রাতে ভারী ও হালকা যানের বেশির ভাগ এই পথ দিয়েই মতিঝিল ও গুলিস্তানের দিকে যায়। তবে পুলিশ দাবি করেছে, প্রয়োজন অনুযায়ী সব সিগন্যালে ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করে। কিছু এলাকায় রাত সাড়ে ১০টা পর্যন্ত থাকে, বাকি এলাকায় গভীর রাত পর্যন্ত থাকে।

বুধবার (১২ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে বাটা সিগন্যাল, কাঁটাবন এলাকায় কোনও ট্রাফিক পুলিশ দেখা যায়নি। তখন সেখানে বিশৃঙ্খলভাবে ও দ্রুতগতিতে গাড়ি চলতে দেখা যায়। কাঁটাবন মোড়ের ফুটপাতে পান বিক্রেতা সজল জানান, রাত ১০টার আগেই এই সড়ক থেকে ট্রাফিক পুলিশ চলে যায়। এরপর এখানে আর কোনও নিয়ন্ত্রণ থাকে না। চালকরা উল্টাপাল্টাভাবে চারদিক থেকে গাড়ি ঢুকিয়ে দেয়। অনেক সময় যানজটের সৃষ্টি হয়।

রাতে রাজধানীর সড়কগুলোতে দূরপাল্লার পরিবহন, মালবাহী ট্রাক-কাভার্ড ভ্যান, হালকা যান এলোপাতাড়িভাবে প্রতিযোগিতা করে সড়কে চলে। এভাবে সিগন্যাল না মেনে গাড়ি চালানোর বিষয়ে জানতে চাইলে ট্রাকচালক হাবীব বলেন, ‘রাতে সাধারণ গাড়ি কম থাকে। রাস্তা ফাঁকা এবং ট্রাফিক পুলিশ না থাকায় ডিজিটাল সিগন্যাল বাতি কেউ ফলো করে না। ফাঁকা পেলেই সবাই যাওয়ার চেষ্টা করে।’

ট্রাফিক বিভাগের একাধিক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানান, রাজধানীর গুরুত্বপূর্ণ প্রতিটি পয়েন্টে একজন ট্রাফিক সার্জেন্ট ও দুজন কনস্টেবল রাত সাড়ে ১০টা পর্যন্ত দায়িত্ব পালন করেন। তবে সিগন্যালের গুরুত্ব অনুযায়ী সদস্য বাড়ানো হয়। আর তাদের কাজের তদারকি ও খোঁজ-খবর রাখতে একজন সহকারী কমিশনার (এসি) ও একজন ট্রাফিক ইন্সপেক্টরও (টিআই) দায়িত্ব পালন করেন।

তবে রাত সাড়ে ১০টা পর্যন্ত সব ট্রাফিক সিগন্যালে পুলিশ দায়িত্ব পালন করার কথা থাকলেও ওই দুটি সিগন্যালে কোনও পুলিশ দেখা যায়নি।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ-কমিশনার জয়দেব চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাড়ে ১০টা পর্যন্ত ট্রাফিক পুলিশ থাকার কথা, তবে যানজট বেশি হলে রাতেও কাঁটাবন এলাকায় ট্রাফিক পুলিশ থাকবে।’

গত জানুয়ারি থেকে রাজধানীর যানজট নিরসনে রাতে সিগন্যালগুলোতে দায়িত্ব পালনের কথা থাকলেও সে অনুযায়ী ট্রাফিক পুলিশ দেখা যায় না। ট্রাফিক দক্ষিণ বিভাগের মধ্যে শাহবাগ মোড়, সায়েন্সল্যাব মোড়, বাংলামোটর মোড়ে পুলিশ দেখা যায়। তবে মগবাজার মোড়, শান্তিনগর মোড়, কাকরাইল মোড়, হাতিরপুল, পান্থপথ সিগন্যাল ও পুরান ঢাকার তাঁতীবাজার মোড়ে রাতে ট্রাফিক পুলিশ দেখা যায় না।

ডিএমপির ট্রাফিক বিভাগ জানিয়েছে, রাত ১০টার পর থেকে ভোর পর্যন্ত রাজধানীর সব সিগন্যালে ট্রাফিক পুলিশ থাকে না। কেবল গুরুত্বপূর্ণ ২৫টি সিগন্যাল ও মোড়ে সারারাত দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশ সদস্যরা। ২৫টি সিগন্যালের মধ্যে ট্রাফিক উত্তর বিভাগের চারটি, দক্ষিণ বিভাগের ১০টি, পূর্ব বিভাগের সাতটি এবং পশ্চিম বিভাগের চারটি পয়েন্টে ট্রাফিক পুলিশ সদস্যরা পুরো রাত দায়িত্ব পালন করেন। বাকিগুলো থাকে অরক্ষিত।

 

 

/এমএএ/এমএমজে/

লাইভ

টপ