ভিকারুননিসার অধ্যক্ষ ফওজিয়ার নিয়োগ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৯, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৪, সেপ্টেম্বর ১৮, ২০১৯

ফওজিয়া রেজওয়ান

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ানকে নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপন স্থগিত  ও তার কাজ পরিচালনায় অন্তর্বর্তী নিষেধাজ্ঞা চেয়ে  আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন জানানো হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) আপিল বিভাগের চেম্বার জজ আদালতের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দাখিল করেন এ রিট মামলার আইনজীবী ইউনুছ আলী আকন্দ। পরে তিনি বলেন, অধ্যক্ষ ফওজিয়ার নিয়োগ স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন জানিয়েছিলাম। কিন্তু হাইকোর্ট তার নিয়োগের ওপর কোনও স্থগিতাদেশ দেননি। তবে তার নিয়োগের বৈধতা নিয়ে হাইকোর্ট রুল জারি করেছে। এ কারণে আপিল বিভাগের চেম্বার আদালতে ওই অধ্যক্ষের নিয়োগের স্থগিতাদেশ চেয়ে আবেদন করেছি। আবেদনটির ওপর আগামীকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেম্বার জজ আদালতে শুনানি হবে। 

রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ‘ভিকারুননিসার ওই অধ্যক্ষের নিয়োগের প্রজ্ঞাপন স্থগিত চেয়ে চেম্বার জজ (আপিল) আদালতে আবেদন করেছি। একইসঙ্গে তিনি যেন কোনও কাজ পরিচালনা করতে না পারেন সেজন্য অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা চেয়েছি। তবে হাইকোর্ট এ মামলায় রুল জারির যে আদেশ দিয়েছেন তার বিরুদ্ধে আপিলে কোনও আবেদন জানাইনি।’

এর আগে গত ১৫ সেপ্টেম্বর ভিকারুননেসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষ পদে ফওজিয়া রেজওয়ানকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। তার এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে পরদিন হাইকোর্টে আবেদন করেন প্রতিষ্ঠানটির এক শিক্ষার্থীর অভিভাবক ও গভর্নিং বডির সাবেক সদস্য সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। ওই আবেদনের শুনানি শেষে গত ১৭ সেপ্টেম্বর ফওজিয়াকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

তবে তার নিয়োগের প্রজ্ঞাপনের ওপর কোনও অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ না দেওয়ায় অধ্যক্ষ হিসেবে তার কাজে যোগদানে কোনও বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এরপর গত ১৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির অধ্যক্ষ পদে যোগদান করেন  ফওজিয়া রেজওয়ান।

প্রসঙ্গত, ২০১৮ সালে বেইলি রোডের এই শিক্ষা প্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে ভিকারুননিসার তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেওয়া হয়।

এরপর থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। তিনি অর্থনীতি বিষয়ের শিক্ষক। এরপর গত এপ্রিলে প্রধান শিক্ষক নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হলেও অনিয়মের অভিযোগ ওঠায় তা বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়।

/বিআই/টিএন/

লাইভ

টপ