কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবি সবুজ আন্দোলনের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৫১, সেপ্টেম্বর ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৫১, সেপ্টেম্বর ২০, ২০১৯

জাতীয় প্রেস ক্লাবের সামনে সবুজ আন্দোলনের সমাবেশবাংলাদেশসহ সারা বিশ্বে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবি জানিয়েছে সবুজ আন্দোলন নামের একটি সংগঠন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, দেশে বিদ্যুতের চাহিদা অনেক বেশি। তার মানে এই নয় যে, জলবায়ু ও পরিবেশ বিপন্ন করে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে হবে। পরিবেশবাদীদের দাবি, সারা বিশ্বে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হোক। বর্তমান সরকার যে চারটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চিন্তা করছে, এর মধ্যে রামপালের কেন্দ্রটির কাজ চলমান রয়েছে। আমরা চাই এই বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ কর এমন বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হোক, যা জলবায়ু সমস্যা মোকাবিলা ও কার্বন নিঃসরণ কমাবে।

এ সময় তারা কয়েকটি দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে— অনতিবিলম্বে সারা পৃথিবীর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করা, ২০৩০ সালের মধ্যে অর্ধেক ও ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনার ব্যবস্থা গ্রহণ, বাংলাদেশের সমুদ্র উপকূল ও বড় নদীর পাড়ে নেদারল্যান্ডসের মতো বেড়িবাঁধ নির্মাণ এবং মিঠা পানি সংরক্ষণের জন্য নদী ও দিঘি খনন করতে অর্থ বরাদ্দ দেওয়া, সুন্দরবনের আশেপাশের সব ধরনের স্থাপনা উচ্ছেদ করা এবং আগামীতে যেন কোনও স্থাপনা নির্মাণ করতে না পারে তার জন্য আন্তর্জাতিকভাবে আইন পাস করা।
সমাবেশে সবুজ আন্দোলনের কার্যনির্বাহী কমিটির সভাপতি অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিক, সংগঠনটির চেয়ারম্যান বাপ্পি সরদার, মহাসচিব অধ্যাপক এম মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

/এইচএন/আইএ/

লাইভ

টপ