গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৪৯, সেপ্টেম্বর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৫৪, সেপ্টেম্বর ২১, ২০১৯

ডেঙ্গু-১গত ২৪ ঘণ্টায় (১৯ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২০ সেপ্টেম্বর সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫০৮ জন। যা গতকাল ছিল ৪৯১ জন। ‍জুলাই মাসের শেষের দিকে ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়ার পর গতকাল সর্বনিম্ন ছিল এই সংখ্যা। (২০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য থেকে জানা যায়, নতুন আক্রান্ত হওয়া এই ৫০৮ রোগীর মধ্যে রাজধানীতে আক্রান্ত হয়েছেন ১৬৫ জন। রাজধানীর বাইরে আট বিভাগে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪৩ জন। যা গতকাল ছিল ঢাকায় ১৫৯ জন আর ঢাকার বাইরে ৩৩২ জন।

এই সময়ে অর্থাৎ গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ছাড়পত্র নিয়েছেন ৫৭৬ জন।এর মধ্যে ঢাকার হাসপাতাল থেকে ১৬৬ জন এবং ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৪১০ জন ছাড়পত্র নিয়েছেন।

কন্ট্রোল রুম জানায়, সারাদেশে বর্তমানে হাসপাতালে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা দুই হাজার ১৫৮ জন। এর মধ্যে ঢাকার ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত এবং ২৯টি বেসরকারি হাসপাতালে আছেন ৯০২ জন।ঢাকার বাইরে আছেন এক হাজার ২৫৬ জন। সারাদেশে ইতোমধ্যে চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফেরা রোগীর সংখ্যা ৯৭ শতাংশ বলে জানান স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।

এদিকে, চলতি মাসে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ১২ হাজার ৮০১ জন। আর চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯৮৯ জন। বিভিন্ন হাসপাতাল থেকে ২০৩টি ডেঙ্গুতে আক্রান্ত মৃত্যুর ঘটনার রিপোর্ট পাঠানো হয়। তবে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিটিউট (আইইডিসিআর) ১১৬টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে ৬৮টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

 

/জেএ/এমএএ/

লাইভ

টপ