এক দিনের ব্যবধানে কমলো ১০০ ডেঙ্গু রোগী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:১৯, সেপ্টেম্বর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৬, সেপ্টেম্বর ২১, ২০১৯





সারাদেশে গত ২৪ ঘণ্টায় (২০ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২১ সেপ্টেম্বর সকাল ৮টা) নুতন করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগের দিনের চেয়ে ১০০ কমেছে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪০৮ জন। এর আগের দিন (২০ সেপ্টেম্বর) এ সংখ্যা ছিল ৫০৮।
কন্ট্রোল রুম জানায়, এই ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৩১৪ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ছাড়পত্র নিয়েছেন ১২০ জন, ঢাকার বাইরে ১৯৪ জন।
আর নতুন আক্রান্ত ৪০৮ জনের মধ্যে রাজধানী ঢাকায় ১৩৫, ঢাকার বাইরে ২৭৩ জন।
সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ২৫২ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ৯১৭ জন, ঢাকার বাইরে ১ হাজার ৩৩৫ জন। সারাদেশে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফেরার হার ৯৭ শতাংশ।
হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, রোগীর সংখ্যা কমছে, এটা স্বস্তির। তবে চলতি মাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৩০০ জন, যা গত কয়েক বছরের তুলনায় অনেক বেশি।
এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ৮৪ হাজার ৩৯৭ জন, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।
এদিকে, বিভিন্ন হাসপাতাল থেকে ২০৩টি ডেঙ্গুতে আক্রান্ত মৃত্যুর ঘটনার রিপোর্ট পাঠানো হয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর)। তারা ১১৬টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে ৬৮টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

/জেএ/এইচআই/এমএমজে/

লাইভ

টপ