X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

দুই ভাইয়ের নেতৃত্বে সংগঠিত হচ্ছিল নব্য জেএমবি

নুরুজ্জামান লাবু
২৩ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৩৬আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৪৬





নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানা থেকে উদ্ধার বোমা তৈরির সরঞ্জাম রাজধানীর পাঁচটি স্থানে এ বছর পুলিশকে টার্গেট করে যে বোমাগুলো ব্যবহার করা হয়েছে, সেগুলো তৈরি হতো নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানায়। জেলার ফতুল্লায় সোমবার (২৩ সেপ্টেম্বর) অভিযানে যে জঙ্গি আস্তানাটি ধ্বংস করা হয়েছে সেখানে বোমা তৈরির একটি ল্যাবরেটরি ছিল। পুরানো পৈত্রিক এই বাড়িতে বোমা তৈরির পুরো বিষয়টি দেখভাল করতো নব্য জেএমবির সামরিক শাখার অন্যতম নেতা ফরিদউদ্দিন রুমি, যিনি তেজগাঁওয়ের আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের শিক্ষক। অভিযানের আগেই পালিয়ে যান রুমির ছোট ভাই জামাল উদ্দিন রফিক। তাদের নেতৃত্বেই সংগঠিত হচ্ছিল নব্য জেএমবি।

জঙ্গি আস্তানা থেকে রুমির স্ত্রী অগ্রণী ব্যাংকের কর্মকর্তা জান্নাতুল ফোয়ারা অনুকেও আটক করা হয়েছে। ধ্বংস করা হয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরকদ্রব্য। ঢাকায় গ্রেফতার হওয়া মিজানুর রহমান হাসান নামে এক জঙ্গির দেওয়া তথ্যের ভিত্তিতে চালানো হয় এই অভিযান।

ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, এ বছর রাজধানীতে পুলিশের ওপর কয়েকটি হামলায় ব্যবহৃত বোমায় যেসব উপাদান ছিল, সেসবের সঙ্গে নারায়ণগঞ্জের এই আস্তানায় পাওয়া বোমার উপাদানের মিল রয়েছে। এখান থেকেই হামলার পরিকল্পনা হচ্ছিল বলে তারা ধারণা করছেন। এ বিষয়ে আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

উল্লেখ্য, এ বছরের ২৯ এপ্রিল ঢাকার গুলিস্তানে একটি ট্রাফিক বক্সের পাশে হাতে তৈরি বোমা বা আইইডি বিস্ফোরিত হয়, যাতে ট্রাফিক পুলিশের দুই সদস্য ও একজন কমিউনিটি পুলিশ সদস্য আহত হন। এর এক মাসের ব্যবধানে ২৭ মে মালিবাগে একটি পুলিশভ্যানে বোমা বিস্ফোরিত হয়। এখানেও এক পথচারীসহ তিন পুলিশ সদস্য আহত হন। গত ২ জুলাই সন্ধ্যায় প্রায় একই সময়ে খামারবাড়ি ও পল্টন এলাকার দুটি পুলিশ বক্সের পাশ থেকে হাতে তৈরি বোমা বা আইইডি উদ্ধার করা হয়। সর্বশেষ ১ সেপ্টেম্বর নিউমার্কেট এলাকার সায়েন্স ল্যাবরেটরি পুলিশ বক্সের পাশে একটি বোমা বিস্ফোরিত হয়। এতে একজন পুলিশ কনস্টেবল আহত হন। পাঁচটি ঘটনারই দায় স্বীকার করেছিল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট-আইএস।

সিটিটিসির কর্মকর্তারা জানান, ঢাকায় পাঁচ স্থানে বোমা বিস্ফোরণ ও রেখে আসার ঘটনার আলামত বিশ্লেষণ করে দেখা গেছে, বোমা তৈরির উপকরণ প্রায় একই। স্থানীয় ও খোলাবাজারে পাওয়া কেমিক্যাল দিয়ে তৈরি করা হয়েছিল এসব বোমা। তবে প্রতিটি বোমার সঙ্গেই টাইমার লাগানো ছিল।

সিটিটিসির উপ-কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘এই আস্তানাটিকে নব্য জেএমবির সদস্যরা একটি ল্যাবরেটরি হিসেবে ব্যবহার করছিল। এখান থেকে তৈরি করা বোমা ঢাকায় আনা হতো। আমরা আটক তিন জনকে জিজ্ঞাসাবাদ করে বিস্তারিত জানার চেষ্টা করছি। তাদের গুলিস্তানে দায়ের হওয়া মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হবে।’

একই তথ্য জানিয়েছেন বোমা বিশেষজ্ঞ ও সিটিটিসির উপ-কমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন। তিনি বলেন, ‘ফতুল্লায় তারা আধুনিক একটা ল্যাবরেটরি তৈরি করেছিল। আমরা এখান থেকে সংগৃহীত উপকরণ পরীক্ষা-নিরিক্ষা করে দেখছি।’

ফতুল্লার আস্তানা থেকে আটক ফরিদউদ্দিন রুমি ও জান্নাতুল ফোয়ারা অনু সিটিটিসির কর্মকর্তারা জানান, টার্গেট নির্ধারণ, বোমার ধরণ ও আইএসের দায় স্বীকারসহ অন্যান্য তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে তারা আগেই ধারণা করে আসছিলেন আইএসপন্থী বাংলাদেশি জঙ্গি গ্রুপ-নব্য জেএমবি এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত। ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজানে হামলার পর ধারবাহিক জঙ্গিবিরোধী অভিযানে এই গ্রুপের শীর্ষ নেতাদের প্রায় সবাই গ্রেফতার ও মারা পড়েছে। তবে ‘ডন ভাই ও আবু মোহাম্মদ আল বাঙ্গালী’ নামে একটি গ্রুপের নতুন করে সক্রিয় হওয়ার তথ্য তারা পাচ্ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নব্য জেএমবির সক্রিয় এই গ্রুপটির নেতৃত্ব দিচ্ছিলেন আটক হওয়া ফরিদ উদ্দিন রুমি ও পলাতক ভাই জামাল উদ্দিন। জামাল খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং থেকে পড়াশুনা শেষ করে শিক্ষকতা শুরু করেছিলেন। কিন্তু জঙ্গিবাদে জড়িয়ে সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে দেন। তিনিই মূলত বোমা তৈরিতে পারদর্শী ছিলেন। তাকে গ্রেফতারের জন্য অভিযান চালানো হচ্ছে।

সূত্র জানায়, ফরিদউদ্দিন রুমি আহসান উল্লাহ বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পড়াশুনা শেষ করে একই বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেছিলেন। তাদের বাবা জয়নাল আবেদীন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডিজিএম ছিলেন। ফতুল্লার তক্কার মাঠ সংলগ্ন সেহাচর ও শিয়াচর এলাকায় তার দুটি বাড়ি রয়েছে। সেহাচরের টিনশেড বাড়িতে এ বছরের ফেব্রুয়ারি থেকে ভাড়াটিয়া উঠিয়ে দিয়ে সেটিকে ল্যাব হিসেবে ব্যবহার করে আসছিলেন দুই ছেলে ফরিদ উদ্দিন ও জামাল উদ্দিন।

সিটিটিসির একজন কর্মকর্তা জানান, ঢাকায় মিজানুর রহমান হাসান নামে এক জঙ্গিকে আটকের পর তার দেওয়া তথ্যের ভিত্তিতে এই আস্তানাটির সন্ধান পাওয়া যায়। ফরিদ উদ্দিন ও জামাল উদ্দিন কয়েক বছর আগে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী থাকা অবস্থাতেই জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। বাংলাদেশ থেকে সিরিয়ায় আইএসের হয়ে যুদ্ধ করতে যাওয়া একটি গ্রুপের সঙ্গে তাদের দুই ভাইয়ের নিয়মিত যোগাযোগ ছিল। ওই গ্রুপটির মাধ্যমেই মূলত তারা জঙ্গিবাদে জড়ায়। সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানিয়েছেন, জামাল হলো নব্য জেএমবির এই গ্রুপটির শীর্ষ নেতা।

আইএসের ভিডিওতেও ছিল তারা

মাস কয়েক আগে আইএস এর বাংলাদেশ শাখা দাবি করে একটি ভিডিও প্রকাশ হয়েছিল, যেখানে কয়েকজন তরুণকে বাংলাদেশে হামলার পরিকল্পনা ও নিজেদের সংগঠিত করার নানা বিষয়ে ভাষ্য প্রচার করেছিল জঙ্গিরা। নারায়ণগঞ্জ থেকে আটক হওয়া দুই জঙ্গি ফরিদ উদ্দিন রুমি ও মিজানুর রহমান হাসান এবং পলাতক জামাল উদ্দিন ওই ভিডিওতে রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম বলেছেন, ‘নারায়ণগঞ্জের ফতুল্লার বাসায় অভিযানের পর সেখান থেকে উদ্ধার হওয়া একে ৪৭ সদৃশ টয়গান বা খেলনা অস্ত্রের সঙ্গে প্রকাশিত ভিডিওর তরুণদের হাতে থাকা অস্ত্রের মিল রয়েছে। আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে বিষয়টি ক্লিয়ার হওয়ার চেষ্টা চলছে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আইএসের ভিডিওতে থাকা তরুণদের মধ্যে যিনি বক্তব্য ও বায়্যাত দিচ্ছিলেন—ওই তরুণ জামাল উদ্দিন বলে ধারণা করা হচ্ছে। নারায়ণগঞ্জের আস্তানা থেকে এমন কিছু উপকরণ তারা পেয়েছেন, যাতে ভিডিওটি যে তারাই বানিয়েছিল সে বিষয়ে প্রায় নিশ্চিত হওয়া গেছে।

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মেধাসম্পদ সুরক্ষা মানে দেশ ও জাতিকে রক্ষা করা
মেধাসম্পদ সুরক্ষা মানে দেশ ও জাতিকে রক্ষা করা
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
এখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সহিংসতাএখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা