X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অপরিচ্ছন্ন খাবার: সীমান্ত স্কয়ার ফুড কোর্টের ৯ রেস্তোরাঁর বিরুদ্ধে মামলা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৬আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫৯

নোংরা-বাসিসহ খাবারে পোকামাকড় পাওয়া গেছে ধানমণ্ডির সীমান্ত স্কয়ারের একটি রেস্তোরাঁয়

ধানমন্ডির সীমান্ত স্কয়ারের ফুডকোর্টের ৯টি রেস্তোরাঁর বিরুদ্ধে মামলা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। মেয়াদোত্তীর্ণ খাবার সংরক্ষণ, বিক্রি, খাবারে পোকামাকড় ও অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়ার কারণে এসব রেস্তোরাঁর বিরুদ্ধে মামলা করা হয়।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত চলা এ অভিযান পরিচালনা করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি ও এস এম শান্তুনু চৌধুরী।

সীমান্ত স্কয়ারের একটি রেস্তোরাঁয় এমন নোংরা অবস্থায় তৈরি করা হয় কাবাব

অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি ৫টি এবং অপর নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শান্তুনু চৌধুরী ৪টি প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট পরিচালনা করেন। এরমধ্যে হাঙ্গার ম্যানেজমেন্ট, উইমেন্স প্রাইড, ফজিতাস বিডি, মিস্টার বার্গার কিচেন সহ ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করার জন্য নিরাপদ খাদ্য পরিদর্শককে নির্দেশ দেন তারা। হাঙ্গার ম্যানেজমেন্টে আধা কড়াই পোড়া তেল ও মেয়াদোত্তীর্ণ বনরুটি; উইমেন্স প্রাইডে ময়দার মধ্যে তেলাপোকা, কাঁচা মাংস ও রান্না করা খাবার একসঙ্গে রাখা; মিস্টার বার্গার কিচেনে দুর্গন্ধযুক্ত খাবার, কাঁচা মাংস ও রান্না করা খাবার একসঙ্গে রাখা, অপরিচ্ছন্ন রান্নাঘর, রেফ্রিজারেটর ও ওভেন ও মেয়াদোত্তীর্ণ বনরুটি এবং ফাজিতা’স বিডিতে অত্যন্ত অপরিচ্ছন্ন পরিবেশ, বাসি পচা খাবার পাওয়া যায়। এছাড়াও একইরকম অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়ায় ইতালিয়ান ফুড, হট অ্যান্ড রোল, এনবি স্টার ফুড, মাউথবোম্ব, ফর্মসা কিউ কিউ স্মুথি রোস্তোরাঁগুলোর বিরুদ্ধেও নিয়মিত মামলা দায়ের করার জন্য নিরাপদ খাদ্য পরিদর্শককে নির্দেশ দেওয়া হয়।

অভিযান চলাকালে কোনও প্রতিষ্ঠানেই মালিককে উপস্থিত পাওয়া যায়নি এবং অধিকাংশ ক্ষেত্রে অপ্রাপ্তবয়স্ক কর্মচারী দ্বারা দোকান পরিচালিত হতে দেখা যায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি বলেন, সীমান্ত স্কয়ারের ফুড কোর্টে প্রায় ৩৫টি রেস্তোরাঁয় আমরা অভিযান পরিচালনা করি। অভিযানে আমরা ৯টি হোটেলের কোথাও বাসি, পচা, দুর্গন্ধযুক্ত খাবার ফ্রিজে সংরক্ষণ, কোথাও কাঁচা মাংস খোলা অবস্থায় ফ্রিজে সংরক্ষণ, তৈরি করা খাবারে তেলাপোকাসহ বিভিন্ন পোকামাকড়ের উপস্থিতি, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও মেয়াদোত্তীর্ণ খাবার দেখতে পাই। এসব অভিযোগে ৯টি খাবার হোটেলকে নিয়মিত মামলা দায়েরের নির্দেশনা দেওয়া হয়েছে।

সীমান্ত স্কয়ারের একটি রেস্তোরাঁয় মেলে বাসি খাবার

তিনি জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক কামরুল হাসান খাদ্য আদালতে মামলাগুলো দায়ের করবেন।

ধানমন্ডির টেকআউটকে জরিমানা

এর আগে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট ধানমন্ডির টেকআউট রেস্তোরাঁয় অভিযান চালান। সেখানে পাস্তুরিত দুধ নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ না করায় রেস্তোরাঁটিকে ৩ লাখ টাকা জরিমানা করেন তিনি। 

ধানমন্ডির টেক আউটে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযান

এ ব্যাপারে ম্যাজিস্ট্রেট হোসনে আরা পপি জানান, ধানমন্ডি এলাকার ৯/এ তে অবস্থিত টেকআউট রেস্তোরাঁয় মোবাইল কোর্ট পরিচালনাকালে ফ্রিজে নির্ধারিত তাপমাত্রার (৫ ডিগ্রির নিচে) চেয়ে বেশি তাপমাত্রায় (১৫.১ ডিগ্রি সেলসিয়াস) পাস্তুরিত তরল দুধ সংরক্ষণ করতে দেখা যায়। এ অপরাধে টেকআউটকে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ৩৩ ধারায় ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া, প্রতিষ্ঠানটিকে ভবিষ্যতে নিরাপদ খাদ্য বিরোধী কাজ থেকে বিরত থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়। 

লক্ষ্মীবাজারের সাব স্টেশন রেস্তোরাঁয় অভিযান

লক্ষ্মীবাজারের সাব স্টেশন রেস্তোরাঁয় দুই বাবুর্চির কারাদণ্ড: মঙ্গলবার রাজধানীর লক্ষ্মীবাজারের সাব স্টেশন রেস্তোরাঁতেও ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলে। এখানে অভিযান কালে নোংরা ও অপরিষ্কার পরিবেশ পাওয়ার পাশাপাশি কাঁচা মাংস ও রান্না করা খাবার একসঙ্গে রাখা দেখতে পাওয়া যায়। এবিষয়ে সতর্ক করতে গেলে রেস্টুরেন্টটির দুজন সহকারী বাবুর্চি অসহযোগিতা করায় তাদের দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৬ ধারায় ৫ দিনের কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শান্তুনু চৌধুরী।

 

/এসও/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী