আবরার হত্যাকাণ্ড: বুয়েটের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২৭, অক্টোবর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৩০, অক্টোবর ১৩, ২০১৯

সুপ্রিম কোর্টবাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় তার পরিবারকে বুয়েট থেকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রবিবার (১৩ অক্টোবর) আইনজীবী শাহিন বাবুর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে এম ফায়েজ এই রিট দায়ের করেন। এ সময় তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. পারভেজ।

পরে আইনজীবী মো. পারভেজ বলেন, ‘আবরারের মৃত্যুর ঘটনায় বুয়েটের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট দায়ের করা হয়েছে। এই ক্ষতিপূরণের পুরো টাকা বুয়েট পরিশোধ করতে হবে। এছাড়া, রিটে আবরারের মৃত্যুর ঘটনায় বুয়েট কর্তৃপক্ষের ব্যর্থতাকে চ্যালেঞ্জ করা হয়েছে। রিটটির আদেশ হলে আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীদের জন্যও ক্ষতিপূরণ আদায় করতে পারবো।’

এই আইনজীবী আরও বলেন, ‘এছাড়া রিটে আবরার হত্যার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের আবেদন করা হয়েছে। পাশাপাশি আবরারের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনাও চাওয়া হয়েছে রিটে।’ রিটে বুয়েট কর্তৃপক্ষ ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে বলেও তিনি জানান।

সোমবার (২৪ অক্টোবর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবীরা।

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষ থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করা হয় আবরার ফাহাদ রাব্বীকে। ওই দিন রাত তিনটার দিকে হলের দ্বিতীয় তলার সিঁড়ি থেকে তার লাশ উদ্ধার করে কর্তৃপক্ষ। আবরারকে হত্যার ঘটনায় তার বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।  

/বিআই/এমএনএইচ/

লাইভ

টপ