লাইফ সা‌পোর্টে ইতালি পৌঁছে‌ছে তা‌ফিদা

Send
মুনজের আহমদ চৌধুরী, লন্ডন
প্রকাশিত : ০৫:৩৮, অক্টোবর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৫:৫৪, অক্টোবর ১৬, ২০১৯

তা‌ফিদা রা‌কি‌বপাঁচ বছরের ব্রিটিশ বাংলাদেশি শিশু তা‌ফিদা রা‌কি‌বকে উন্নত চি‌কিৎসার জন্য লাইফ সা‌পোর্টে ইতালিতে নিয়ে যাওয়া হ‌য়ে‌ছে। মঙ্গলবার রা‌তে তাফিকাকে নিয়ে তার পরিবার ইতালির হাসপাতা‌লে পৌঁছে‌ছে। তা‌ফিদার মা সে‌লিনা হো‌সেন বাংলা ট্রি‌বিউন‌কে জানান, ইতালির জেনোয়ার গ্যাসোলিন চিলড্রেন হাসপাতালে নিয়ে যাওয়া হ‌য় তা‌ফিদা‌কে। তার চিকিৎসার জন্য চার কো‌টি টাকার (চারশ হাজার পাউন্ড) বে‌শি দরকার। এই বিপুল পরিমাণ অর্থের যোগান দেওয়া তা‌দের প‌ক্ষে সম্ভব নয়। এজন্যে সবার সহযোগিতা চেয়েছেন তি‌নি।

তিনি জানান, লন্ডনের কিউসি ব্যারিস্টাররা মানবিক দিক বিবেচনায় তাফিদার চিকিৎসার জন্য প্রায় ৮০ হাজার পাউন্ড ছাড়ে আইনি সহায়তা দি‌য়ে‌ছেন। উচ্চ আদাল‌তের রা‌য়ের ফ‌লে লাইফ সাপোর্ট মেশিন না খুলেই তাফিদাকে নিয়ে ইতালিতে যাওয়ার আইগত অধিকার তিনি পেয়েছেন। তবে এখন চি‌কিৎসার জন্য বিশাল অং‌কের টাকা প্রয়োজন। গো ফান্ড মি ডটকমের মাধ্যমে তহবিলে জমা হয়েছে প্রায় ৫০ হাজার পাউন্ড।

তা‌ফিদা রা‌কি‌বপ্রসঙ্গত, মস্তিষ্কে রক্তক্ষরণে আক্রান্ত হয়ে প্রায় সাত মাসের বেশি সময় ধরে যুক্তরাজ্যের রয়েল লন্ডন হাসপাতালে লাইফ সাপোর্টে ছিল পাঁচ বছরের বাংলাদেশি বংশোদ্ভূত শিশু তাফিদা রাকিব। তার লাইফ সাপোর্ট খুলে ফেলা নিয়ে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ এনএইচএস ও তাফিদা পরিবার দ্বারস্থ হয় আদালতের। ইতালিতে নিয়ে যাওয়ার জন্য রয়েল লন্ডন হাসপাতাল ছাড়পত্র দিতে অপারগতা প্রকাশ করায় আদালতের শরণাপন্ন হন তাফিদার মা। পাশাপাশি লাইফ সাপোর্ট খুলে তাফিদাকে মৃত্যুর হাতে তুলে দেওয়ার অনুমতির আশায় আদালতের দ্বারস্থ হয় হাসপাতাল কর্তৃপক্ষও।

তাফিদার মা সেলিনা রাকিব আদালতে বলেছেন, লাইফ সাপোর্ট খুলে ফেলা ‘সন্তানের জীবনাবসানের পক্ষে মা-বাবার সম্মতি দেওয়া ধর্মীয় বিধান মতে পাপ’। পরে আদালতের রায়ে অসুস্থ তাফিদাকে চিকিৎসার জন্য ইতালিতে নিয়ে যাওয়ার অনুমতি পান তার বাবা-মা। বৃহস্পতিবার যুক্তরাজ্যের হাইকোর্ট তাফিদার বাবা-মায়ের পক্ষে রায় দেয়। এর ফলে লাইফ-সাপোর্ট চিকিৎসার জন্য তাকে ইতালিতে নিয়ে যাওয়ার বাধা দূর হয়।

আরও পড়ুন: লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত তাফিদার চিকিৎসা নিশ্চিতের দাবিতে সমাবেশ বৃহস্পতিবার

/ওআর/

লাইভ

টপ