আইপিইউয়ে বাংলাদেশের সর্বজনীন স্বাস্থ্যসেবা প্রস্তাব গৃহীত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৩৪, অক্টোবর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:০০, অক্টোবর ১৮, ২০১৯

single pic template-1সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৪১তম অধিবেশনে বাংলাদেশের সর্বজনীন স্বাস্থ্যসেবা প্রস্তাব গৃহীত হয়েছে। বুধবার (১৬ অক্টোবর) ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটস কমিটি প্রস্তাবটি চূড়ান্তভাবে গ্রহণের জন্য গভর্নিং কাউন্সিলে উপস্থাপন করে। কমিটিতে প্রস্তাবটি প্রশংসিত হয় এবং অধিবেশনের শেষ দিনে (বৃহস্পতিবার) সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

অধিবেশনের প্রথম দিনে আইপিইউ’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত সর্বজনীন স্বাস্থ্যসেবা সংক্রান্ত ফোরামে ‘অ্যাচিভিং ইউনিভার্সাল হেলথ কাভারেজ বাই ২০৩০: দ্য রোল অব পার্লামেন্টস ইন এনসিওরিং দ্য রাইট অব হেলথ’ প্রস্তাব উপস্থাপন করেন। এটি বাস্তবায়নের মাধ্যমে ধনী-গরিব নির্বিশেষে মানসম্মত চিকিৎসাসেবা নিশ্চিত করা সম্ভব হবে।

উল্লেখ্য, ১৩৬তম আইপিইউ অ্যাসেম্বলিতে বাংলাদেশের পক্ষ থেকে সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৩৯তম আইপিইউতে ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটস কমিটিতে প্রস্তাবের অনুকূলে বাংলাদেশের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাতকে র‌্যাপোটিয়ার নিযুক্ত করা হয়।

/এমএএ/এমওএফ/

লাইভ

টপ