সিটিং বাসের নামে ‘চিটিং’ ব‌ন্ধের দা‌বি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:০১, অক্টোবর ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:০১, অক্টোবর ১৯, ২০১৯

বাসে হয়রানি বন্ধে মানববন্ধনরাজধানীসহ সারাদেশে সিটিং বাসের কথা বলে যাত্রীদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছে মানবাধিকার জোট ও প্যাসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিল নামে দুটি সংগঠন। তারা বলছে, গণপরিবহনে সিটিংয়ের নামে চলছে চিটিং ও ভাড়া নৈরাজ্য। এই পরিস্থিতিতে যাত্রীদের ভোগান্তি রোধে গণপরিবহনগুলোতে সেবার মান বাড়ানোর দাবি জানিয়েছে সংগঠন দুটি। শনিবার (১৯ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সমানে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘গণপরিবহনগুলোতে সেবার মান ভালো নেই। অথচ যাত্রীদের কাছ থেকে পরিবহন কর্তৃপক্ষ আদায় করে নিচ্ছে অতিরিক্ত ভাড়া। এর সঙ্গে যোগ হয়েছে কিলোমিটার প্রতি ভাড়া নির্ধারণের বদলে নির্দিষ্ট স্টপেজে চেকিংয়ের নামে জোরপূর্বক বাড়তি ভাড়া আদায়। ঢাকা শহরে পরিবহন মালিকরা অযোগ্য ও অদক্ষ ড্রাইভার ও শ্রমিক দিয়ে গাড়ি পরিচালনা করছে এবং সড়কে বেপরোয়াভাবে চলছে ফিটনেসবিহীন গাড়ি। বাইরে সিটিং লেখা থাকলেও ভিতরে সিটিং এর কোনও পরিবেশ থাকে না।’

নেতারা দাবি জানান, জ্বালানি মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে গণপরিবহনের ভাড়া নির্ধারণ করতে হবে, যাত্রীসেবার মান বৃদ্ধি করতে হবে, চাঁদাবাজি বন্ধ করতে হবে, দক্ষ ও যোগ্য ড্রাইভার-হেলপার দ্বারা গণপরিবহন পরিচালনা করতে হবে।

মানববন্ধ‌নে উপ‌স্থিত ছি‌লেন মানবাধিকার জোটের মহাসচিব সাংবাদিক মিলন মল্লিক, প্যাসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিলের আহ্বায়ক মোহাম্মদ মোস্তফা, মানবাধিকার জোটের যুগ্ম মহাসচিব গোলাম ফারুক মজনু প্রমুখ।



 

/এইচএন/আইএ/

লাইভ

টপ