X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ব্যাংক গ্যারান্টি ছাড়াই আইএটিএ’র এজেন্ট হতে পারবে ট্রাভেল এজেন্সিগুলো

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ অক্টোবর ২০১৯, ০৪:১৪আপডেট : ২১ অক্টোবর ২০১৯, ০৪:২৮

আটাব ও আইএটিএ’র আঞ্চলিক কার্যালয়ের সংবাদ সম্মেলন ব্যাংক গ্যারান্টি ছাড়াই আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) অনুমোদিত এজেন্ট হতে পারবে বাংলাদেশের ট্রাভেল এজেন্সিগুলো। আগামী ১৬ নভেম্বর থেকে এই নতুন পদ্ধতি কার্যকর হতে যাচ্ছে। রবিবার (২০ অক্টোবর) রাজধানীর পুলিশ কনভেনশন সেন্টারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়। অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) ও আইএটিএ’র আঞ্চলিক কার্যালয় এ সংবাদ সম্মেলন আয়োজন করে।

যেসব ট্রাভেল এজেন্সি আইএটিএ’র বর্তমান এজেন্ট তাদের ন্যূনতম ৩০ লাখ টাকা জামানত দিতে হয়েছে। সংস্থাটি বিশ্বব্যাপী তাদের বিমান পরিবহনের টিকেটিংয়ে ‘নিউ জেনারেলশন আইএসএস’ নামে নতুন নিয়ম চালু করে ট্রাভেল এজেন্সিগুলোর এজেন্ট হওয়ার পদ্ধতিতে এই পরিবর্তন এনেছে। বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স আইএটিএ’র সদস্য। বিশ্বব্যাপী এই সংস্থার মাধ্যমে বিমান টিকিট বিক্রি করে ট্রাভেল এজেন্সিগুলো।

প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, আইএটিএ’র আগের নিয়মসহ বর্তমানে এজেন্ট হওয়ার পদ্ধতিকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। জামানত দিয়ে এজেন্ট হওয়াকে ‘গো স্ট্যান্ডার্ড’, জামানত ছাড়া এজেন্ট হয়ে প্রি-পেইড পদ্ধতিতে টিকেটিংকে ‘গো লাইট’ এবং ওই দুই পদ্ধতির যেকোনও পদ্ধতিতে একটি দেশ থেকে এজেন্ট হয়ে বিশ্বের অন্যান্য দেশেও অফিস খুলে টিকেটিং কার্যক্রম পরিচালনাকে ‘গো গ্লোবাল’ নামে নামকরণ করা হয়েছে। একটি ট্রাভেল এজেন্সি এই তিনভাবে তাদের টিকেটিং করতে পারবে। যেসব ওমরাহ এজেন্সি আগের নিয়মে ৩০ লাখ টাকা জামানত দিয়ে সদস্য হয়ে আছেন অথচ টিকেটিং করছেন না, তারা গো লাইটে নিজেদের পরিবর্তিত করে জামানতের টাকা ফেরত নিতে পারবে।

আটাব সূত্র জানিয়েছে, বিদ্যমান পদ্ধতিতে জামানতের টাকার বিপরীতে এজেন্সিগুলো প্রতি ১৫ দিন পর তাদের বিক্রি করা টিকিটের টাকা পরিশোধ করতে পারে এবং বিক্রির ওপর সাত শতাংশ কমিশন পেয়ে থাকে।

প্রেস বিফ্রিংয়ে আরও জানানো হয়, আগামী বছর থেকে হজের কাজের ক্ষেত্রেও এজেন্সিগুলোকে ‘আইএটিএ’র সদস্য হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এখন নতুন পদ্ধতি চালু হওয়ায় হজ এজেন্সিগুলো সহজেই গো লাইট পদ্ধতিতে সদস্য হয়ে সৌদি আরবের শর্ত পূরণ করতে পারবে।

আটাবের সভাপতি এসএন মঞ্জুর মোর্শেদ মাহবুব জানান, ২০১৭ সালের ডিসেম্বরে বিশ্বের এয়ার টিকেটিং সংস্থাগুলোর সম্মিলিতভাবে নতুন এসব পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেয়। ইতোমধ্যেই সিঙ্গাপুরসহ বিশ্বের কিছু দেশে এই পদ্ধতি চালু হয়েছে। বাংলাদেশেও এটি আটাবের প্রচেষ্টায় চালু হচ্ছে, যা আটাব ও আইএটিএ’র মধ্যে অনুষ্ঠিত সর্বশেষ আইএটিএ’র কাউন্সিল (এপিজেসি) সভার মাধ্যমে অনুমোদিত হয়।

প্রেস ব্রিফিংয়ে আটাবের সভাপতি এসএন মঞ্জুর মোর্শেদ (মাহবুব), ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি নিবন্ধন কর্তৃপক্ষের দায়িত্বপ্রাপ্ত যুগ্মসচিব হুমায়ুন কবির, আইএটিএ’র এরিয়া ম্যানেজার (বাংলাদেশ, মালয়েশিয়া, শ্রীলংকা, মালদ্বীপ, ব্রুনাই, ইন্দোনেশিয়া) ড. আজহার আজহারি, আইএটিএ’র বাংলাদেশের বিজনেস ম্যানেজার পারভেজ ইব্রাহীম, সিঙ্গাপুর আঞ্চলিক কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহেদ করিম প্রমুখ।

এদিকে, একই স্থানে পরে আটাবের দ্বিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা তিন হাজার ১০০ জন। আগামী ১৪ ডিসেম্বর ট্রাভেল এজেন্সিদের এই সংগঠনটির কার্যনির্বাহী কমিটির নির্বাচন হওয়ার কথা রয়েছে।

 

/সিএ/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া