উন্নয়ন যেখানে হয়, সেখানে দুর্নীতিও হয়: ইকবাল সোবহান চৌধুরী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৫১, অক্টোবর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৪, অক্টোবর ২১, ২০১৯

দুর্নীতি রোধ করার মূল দায়িত্ব সরকার, রাজনীতিবিদ ও সুশীল সমাজের বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অবজারভার সম্পাদক ও প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। তিনি বলেন, ‘উন্নয়নের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী বাংলাদেশকে বিশ্বের দরবারে সম্ভাবনাময় দেশ হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন। উন্নয়ন যেখানেই হয়েছে, সেখানেই এক ধরনের দুর্নীতি বা অপচয় হয়েছে। বাংলাদেশেও কিছু দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অপচয় হওয়া স্বাভাবিক।’

সোমবার (২১ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট আয়োজিত ‘দুর্নীতি দমনে সরকারের পদক্ষেপ ও নাগরিকের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ইকবাল সোবহান বলেন, একদিনে এই সমাজ, প্রশাসন, রাজনীতি দুর্নীতিগ্রস্ত হয়নি, এটা দীর্ঘদিনের ফল। বঙ্গবন্ধুর হত্যার মধ্য দিয়ে এ দেশে দুর্বৃত্তায়ন শুরু হয়েছে। ৭৫-এ জাতির জনককে সপরিবারে হত্যা করা হয়েছে। ২০০৪ সালে আজকের প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা করা হয়েছে।

দলের সুনাম নষ্ট হলেও প্রধানমন্ত্রী দুর্নীতিবিরোধী অভিযান অব্যাহত রেখেছেন মন্তব্য করে তিনি আরও বলেন, ‘আমরা আজ অবক্ষয়ের খাদের কিনারায় দাঁড়িয়ে আছি। প্রধানমন্ত্রী আমাদের সেই খাদের কিনারা থেকে উদ্ধার করতে শুদ্ধি অভিযান চালাচ্ছেন। এই কাজ করতে গিয়ে অনেক সময় তার সরকার ও দলের সুনাম নষ্ট হচ্ছে। তবু তিনি অভিযান বন্ধ করেননি, শুধু রাষ্ট্রকে বাঁচানোর জন্য।’

সেমিনারে আরও উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ, বাংলাদেশ পোস্ট সম্পাদক শরীফ সাহাব উদ্দিন, যুগ্ম সম্পাদক নাঈমুজ্জামান মুক্তা প্রমুখ।

/এইচএন/টিটি/এমওএফ/

লাইভ

টপ