ঢাকা লিট ফেস্ট: পরিচালকদের কথা ‘মুক্তচিন্তা ও বাকস্বাধীনতা অপরিহার্য’

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১০:০০, নভেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৫৪, নভেম্বর ০৭, ২০১৯

ঢাকা লিট ফেস্টের (ডিএলএফ) নবম আসর দুইশ’ জনেরও বেশি বক্তা, পারফরমার এবং চিন্তাশীল ব্যক্তিদের নিয়ে আয়োজিত হতে যাচ্ছে। বরাবরের মতই ভিন্নধর্মী বিষয় ও প্রাণবন্ত আলোচনার আলোকে সাজানো হয়েছে এবারের আয়োজন।

কাজী আনিস আহমেদ, সাদাফ সায ও আহসান আকবর
প্রতি বছরের মতই আমাদের এবারের আয়োজনের মাধ্যমে ব্যতিক্রমী ও বহুতত্ত্ব, দেশি ও বিদেশি ভাষা এবং সংস্কৃতি, নারীদের শক্ত আওয়াজ এবং বাকস্বাধীনতার গুরুত্বকে তুলে ধরা হবে। আমরা প্রতিবছরই বাকস্বাধীনতার বিষয়টি নিয়ে একাধিক প্যানেলে আলোচনা করে থাকি। বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলী, সমগ্র মহাদেশজুড়ে এবং বিশ্বজুড়ে যা ঘটছে, তার প্রেক্ষিতে শুধু লেখক কিংবা সাংবাদিক নয়, মুক্তচিন্তা ও মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী সমাজের সবার জন্য বাকস্বাধীনতা কেন জরুরি তা আলোচনা করা গুরুত্বপূর্ণ।
অতীতের কয়েকটি আয়োজনের মতো এবারও আমরা দেশীয় ভাষার ওপর বিশেষ জোর দিবো। ২০১৯ সালকে ইউনেস্কো ক্ষুদ্র নৃগোষ্ঠী ভাষা সুরক্ষার বছর হিসেবে চিহ্নিত করার পর থেকেই আমাদের এই সিদ্ধান্ত।
আমাদের এই আয়োজনের মাধ্যমে যারা ঢাকায় আবারও আসছেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। এর মধ্যে শশী থারুর, উইলিয়াম ডালরিম্পল, তিশানি দোশি অন্যতম। এছাড়া স্বনামধন্য ও উদীয়মান তারকাদের মধ্যে প্রথমবারের মতো ঢাকায় এবং ঢাকা লিট ফেস্টে আসছেন মনিকা আলী, এইচ এম নাকভি, প্রেয়াগ আকবরসহ আরও কয়েকজন।
এছাড়া আমরা ব্রাজিল, ফিনল্যান্ড, নরওয়ে, হল্যান্ডসহ আরও কয়েকটি দেশের লেখকদের নিয়ে আসছি।
ডিএলএফ’র আসরে এবারও বাংলা সাহিত্যের সর্বোচ্চ সম্মাননা জেমকন সাহিত্য পুরস্কার ঘোষণা করা হবে।
প্রতিবারের মতো এবারও বাংলাদেশের লেখক সমাজ ডিএলএফে অংশ নিবেন। স্বনামধন্য সাহিত্যিকদের পাশাপাশি উদীয়মান তারকারাও এখানে উপস্থিত থাকবেন। এর পাশপাশি অন্যান্যবারের মতো বাংলাদেশের প্রাণবন্ততা ও সৃজনশীলতা তুলে ধরতে আমরা লোক ও আদিবাসি সংস্কৃতির ক্ষুদ্র ক্ষুদ্র খনিগুলোকেও বের করে নিয়ে আসবো। 
আমাদের সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং আদর্শিক বাংলা সাহিত্যিক শংকরের মাধ্যমে বাংলা সাহিত্যকে অন্যভাবে ফুটিয়ে তোলা হবে।
আমরা এই আয়োজনের সব স্পন্সর, পৃষ্ঠপোষক, সহযোগী, সঙ্গী, বাংলা একাডেমিসহ সংস্কৃতি মন্ত্রণালয়কে বিশেষ ধন্যবাদ জানাই। এর সঙ্গে আমরা দর্শকদের ধৈর্য, উৎসাহ এবং উন্মুক্ততার জন্য ধন্যবাদ জানাই। আমরা আপনাদের মাধ্যমেই এই আয়োজনকে অন্যরকম এক উচ্চতায় নিয়ে যেতে সমর্থ হয়েছি। 

- কাজী আনিস আহমেদ, সাদাফ সায ও আহসান আকবর 
পরিচালক, ঢাকা লিট ফেস্ট


/এনএ/

লাইভ

টপ