প্রস্তাবিত বাজেটের ভুল সংশোধন করলেন অর্থমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।১৯:১১, জুন ০৮, ২০১৫

Budget-2015-16-আসন্ন ২০১৫-১৬ অর্থ বছরে প্রস্তবিত বাজেটের ভুল সংশোধন করলেন অর্থমন্ত্রী আবুল মাল মাল আবদুল মুহিত। চিনি আমদানির ওপর আমদানি শুল্ক আরোপের বিষয়টি ভুল ছিল উল্লেখ করে সোমবার জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে তার বাজেট বক্তৃতার বইতে ওই ভুল সংশোধন করার বিষয়ে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

গত ৪ জুন মুহিতের বাজেট বক্তৃতায় চিনির ওপর শুল্ক বাড়ানোর বিষয়ে কিছু না থাকলেও মুদ্রিত বক্তৃতার শেষে একটি সারণিতে প্রতি মেট্রিক টন অপরিশোধিত চিনির আমদানি শুল্ক ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা এবং পরিশোধিত চিনিতে ৪ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার টাকা করার কথা বলা হয়। 

এই শুল্কহার আগামী ১ অগাস্ট থেকে কার্যকর হবে বলে সারণীতে উল্লেখ করা হয়।

শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বিষয়টি নিয়ে প্রশ্ন করলে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, চিনির ওপর শুল্ক আরোপের প্রস্তাব ভুল করে ছাপা হয়েছে। সংসদ সচিবালয়ের সঙ্গে কথা বলে এনবিআর এর সংশোধনী দেবে বলেও তিনি ওই সময় তা জানান। 

সোমবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী চিনির বর্তমান শুল্কহার উল্লেখ করে বলেন, আমরা বিভিন্ন প্রস্তাব বিবেচনা করেছিলাম কিন্তু শেষ পর্যন্ত কোনও পরিবর্তন করিনি। সুতরাং সেটাই (আগেরটা) থাকবে।

মুদ্রিত বক্তৃতার সারণির কথা উল্লেখ করে তিনি বলেন, আপনাদের কাছে যেসব কাগজ-পত্র আছে সেখান থেকে এটি মুছে দিতে হবে। এটা নিয়ে আলোচনা করার কিছু নেই। আমার অনুরোধ হবে এটি কেটে দিতে হবে।

/ইএইচএস/এমএনএইচ/

লাইভ

টপ