behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

উত্তরের দায়িত্ব নিলেন আনিস, দক্ষিণের খোকন নেবেন বৃহস্পতিবার

ওমর ফারুক॥২১:৫০, মে ০৬, ২০১৫

shopothনতুন নির্বাচিত মেয়রদের মধ্যে আনিসুল হক বুধবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের দায়িত্বভার গ্রহণ করেছেন। অন্যদিকে মোহাম্মদ সাঈদ খোকন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দায়িত্ব নেবেন বৃহস্পতিবার সকালে। নতুন মেয়রদের পেয়ে প্রাণের সঞ্চার হয়েছে প্রায় সাড়ে তিন বছর ধরে জনপ্রতিনিধিবিহীন দুই সিটি করপোরেশন।

ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত তিন মেয়র এবং কাউন্সিলররা বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শপথ গ্রহণ করেন। এরপর তারা ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

ধানমণ্ডিতে আনুষ্ঠানিকতা শেষে মেয়র আনিসুল হক দুপুরে সোজা চলে যান গুলশানে অবস্থিত উত্তর সিটির প্রধান কার্যালয় নগরভবনে। সেখানে তিনি প্রায় আড়াই ঘণ্টা সময় কাটান। এ সময় তিনি সিটি করপোরেশন কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে বৈঠক করে সবার সঙ্গে পরিচিত হন। সংক্ষিপ্ত বক্তব্যে তিনি দ্রুত ঢাকা উত্তর সিটি করপোরেশনকে সর্বোচ্চ সেবামূলক প্রতিষ্ঠানে পরিণত করতে সংশ্লিষ্টদের মনোযোগ দিয়ে কাজ করার আহ্বান জানান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, নতুন মেয়র দায়িত্ব গ্রহণ করে প্রায় আড়াই ঘণ্টা সময় কাটিয়েছেন। এ সময় তিনি সবাই এক হয়ে কাজ করার নির্দেশ দেন। তিনি জানান, বৃহস্পতিবার মেয়র যাবেন টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু মাজারে। এরপর তিনি নিয়মিত নগরভবনে বসবেন।

জানা গেছে, গত পাঁচ মাস ধরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে হিসেবে দায়িত্ব পালন করছিলেন বিসিএস ক্যাডারের অতিরিক্ত সচিব পদমর্যাদার ড. রাখাল চন্দ্র বর্মণ। নতুন মেয়রদের শপথ গ্রহণের দিন সরকার তাকে প্রত্যাহার করে নিয়েছে।

এদিকে মোহাম্মদ সাঈদ খোকন বৃহস্পতিবার সকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দায়িত্বভার গ্রহণ করবেন। বুধবার এ খবর নিশ্চিত করেছেন সংস্থার প্রধান জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার। তিনি বলেন, নতুন মেয়রকে বরণ করে নিতে তারা সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন।

পুরনো ঢাকার ফুলবাড়িয়ায় অবস্থিত দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগরভবন ঘুরে দেখা গেছে, এতদিনকার জীর্ণদশা ধুয়ে মুছে দূর করতে প্রাণান্তকর চেষ্টা চলছে। নগরভবনের পশ্চিম ব্লকে মেয়র কার্যালয়ে বসানো হচ্ছে নতুন কার্পেট। দেয়াল, দরজা, জানালা, সোফা সবই চকচক করা হয়েছে।

মেয়রের বসার রুমে চেয়ার-টেবিল স্থাপন করা হয়েছে পূর্বদিকে। যাতে মেয়র চেয়ারে বসলে তার মুখ থাকে পশ্চিম দিকে। কর্মকর্তারা জানিয়েছে, সাঈদ খোকনের বাবা সাবেক মেয়র প্রয়াত মোহাম্মদ হানিফও বেশিরভাগ সময় পশ্চিম দিকে মুখ করে বসতেন। যদিও ক্ষমতা ছাড়ার আগে বেশ কিছুদিন মোহাম্মদ হানিফ পূর্বদিকে মুখ করে বসতেন। প্রসঙ্গত, সর্বশেষ মেয়র সাদেক হোসেন খোকা তার রুমে বসতেন পূর্বদিকে মুখ করে।

জানা গেছে, দক্ষিণ সিটি করপোরেশনের সর্বশেষ প্রশাসক শওকত মোস্তফাকে সরকার প্রত্যাহার করে নেওয়ায় তিনি আর নগরভবনে আসছেন না।

প্রসঙ্গত, গত ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ঢাকা দক্ষিণে মোহাম্মদ সাঈদ খোকন, ঢাকা উত্তরে আনিসুল হক এবং চট্টগ্রামে আ জ ম নাছির উদ্দীন মেয়র নির্বাচিত হন। বর্তমান সরকার ২০১১ সালের নভেম্বরে ঐতিহ্যবাহী ঢাকা সিটি করপোরেশনকে দু'ভাগ করে। এরপর থেকে অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তাদেরকে প্রশাসক হিসেবে নিয়োগ করে চালানো হচ্ছিল দুই সিটির কার্যক্রম। প্রশাসকদের প্রত্যেকের মেয়াদ ছিল ছয় মাস। 

/ওএফ/এফএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ