X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

সড়কে কমেছে কাগজপত্রবিহীন গাড়ি, সতর্ক করতে ন্যূনতম জরিমানা

সাদ্দিফ অভি
২০ নভেম্বর ২০১৯, ১৯:০১আপডেট : ২০ নভেম্বর ২০১৯, ২০:৩৬

সড়কে ভ্রাম্যমাণ আদালতের অভিযান বুধবার (২০ নভেম্বর) দুপুর সাড়ে ১২টা। রাজধানীর ফার্মগেট এলাকার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন। ঘণ্টাখানেক সময় ধরে এ আদালত পরিচালনাকালে দৈবচয়নভিত্তিতে বেশ কিছু ব্যক্তিগত ও গণপরিবহন পরীক্ষা করেন তিনি। এরমধ্যে জরিমানার কবলে পড়ে মাত্র তিনটি বাস ও একটি সিএনজিচালিত অটোরিকশা। এগুলোর চালক বা মালিকের বিরুদ্ধে চারটি মামলা দিয়ে মোটে ২ হাজার ১০০ টাকা জরিমানা করেন তিনি।

নতুন সড়ক আইন বাস্তবায়নে আজ বুধবার (২০ নভেম্বর) তৃতীয় দিনের মতো রাজধানীতে সাতটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বিশ্লেষণ করে দেখা গেছে, আগের দু’দিনের এক-তৃতীয়াংশ জরিমানাও আজ করেননি নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। গত দু’দিন মানিক মিয়া এভিনিউয়ে আদালত পরিচালনা করা নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীনের আজ ফার্মগেটের আদালতে মামলা ও জরিমানার পরিমাণ ছিল অনেকাংশে কম। তিনি জানান, মানুষ এখন আগের থেকে অনেক সচেতন। যার প্রমাণ হলো কাগজপত্রবিহীন কোনও গাড়ি পাইনি। অল্প জরিমানা করছি যাতে পরবর্তীতে তারা নিজেদের সংশোধন করে নেয়। 

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে থামানো হচ্ছে গাড়ি  নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করার পর দুই সপ্তাহের বেশি সময় ধরে ট্রাফিক বিভাগ সচেতনতামূলক কার্যক্রম চালিয়েছে। এরপর ১৮ নভেম্বর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করা হয়।

বুধবার (২০ নভেম্বর) সরেজমিন দেখা যায়, দুপুর সাড়ে ১২টায় ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু হয় ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সামনে। প্রথমেই মিরপুর চিড়িয়াখানা থেকে কমলাপুর রুটে চলাচলকারী আয়াত পরিবহনের বাস থামানো হয়। কিন্তু তার কাগজপত্র সব ঠিক পাওয়া যায়। এ সময় ম্যাজিস্ট্রেট গাড়ির মুছে যাওয়া রঙ নিয়ে আপত্তি তোলেন। এ সময় রঙ ঠিক করে গাড়ি চলাচলের নির্দেশ দেন তিনি। এরপর গুলিস্তান থেকে আবদুল্লাহপুর রুটে চলাচলকারী এয়ারপোর্ট-বঙ্গবন্ধু এভিনিউ পরিবহনের একটি বাস থামানোর নির্দেশ দেওয়া হয়। চালকের লাইসেন্স হালকা গাড়ির হওয়ায় ম্যাজিস্ট্রেট  তাকে ৩০০ টাকা জরিমানা করেন। এ সময় তিনি বলেন, সবেমাত্র হালকা লাইসেন্স পেয়েছেন। এটা দিয়ে আপনি বাস চালাতে পারবেন না। হালকা লাইসেন্সে ভারী গাড়ি চালালে যেকোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে।

এ সময় বাসচালক মামলা না দেওয়ার অনুরোধ জানালে ম্যাজিস্ট্রেট বলেন, মামলা না করলে আপনারা সচেতন হবেন না। আমরা এখন সচেতন করতেই সর্বনিম্ন জরিমানা করছি। লাইসেন্সের মামলায় সর্বোচ্চ জরিমানা ২৫ হাজার টাকা।

  সড়কে ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে পরীক্ষা করা হচ্ছে মোটরসাইকেলের কাগজপত্র

এরপর একটি সিএনজি অটোরিকশা দাঁড় করানো হয়। ভ্রাম্যমাণ আদালতে কর্তব্যরত মোটরযান পরিদর্শক এ সময় যাত্রীর কাছে গিয়ে জানতে চান মিটারে চলছে কিনা? যাত্রীরা জানায় মিটারেই চলছে। গাড়ির কাগজপত্রও এ সময় ঠিক পাওয়া যায়।

এছাড়া একজন মোটরসাইকেল চালককে দাঁড় করিয়ে তার কাগজপত্র পরীক্ষা করা হয়। মোটরসাইকেলের ট্যাক্স টোকেনের ফটোকপি সঙ্গে রাখায় ম্যাজিস্ট্রেট তাকে আসল কপি সঙ্গে রাখার পরামর্শ দেন।

এরপর ধরা হয় একটি মিনিবাস চালককে। তার গাড়ির রুট যাত্রাবাড়ী থেকে মিরপুর। তার গাড়ির কাগজপত্র সব ঠিক পাওয়া যায়, কিন্তু লাইসেন্সের মেয়াদ বাকি আছে আর বছরখানেক। তাই তাকে ম্যাজিস্ট্রেট লাইসেন্স নবায়নের আবেদন করতে বলে দেন।

ফার্মগেটে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

এদিন রাজধানীতে গণপরিবহনের সংখ্যা খুব কম লক্ষ করা যায়। বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য অপেক্ষমাণ যাত্রীর ভিড় দেখা যায় ফার্মগেট এলাকায়। রাস্তায় অল্প সংখ্যক বাসের পাশাপাশি চলতে দেখা যায় বিআরটিসির বাসগুলো। ভ্রাম্যমাণ আদালতে কর্তব্যরত ট্রাফিক সার্জেন্টও বললেন একই কথা।

এ সময় একটি ব্যক্তিগত সিএনজি অটোরিকশাকে দাঁড় করালে ট্রাফিক সার্জেন্ট দেখতে পান এটি ভাড়ায় চলছে। তখন তাকে ভ্রাম্যমাণ আদালতের কাছে নিয়ে যান তিনি। ম্যাজিস্ট্রেট এ সময় চালক হাসানের কাছে জানতে চান, তার গাড়িতে মিটার আছে কিনা। এ সময় হাসান বলেন, প্রাইভেট সিএনজিতে মিটার দেয় না। ম্যাজিস্ট্রেট এ সময় চালকের কাছে জানতে চান মিটারের জন্য তার মালিক আবেদন করেছেন কিনা। হাসান আবেদন করার কথা বললেও তার কাগজ দেখাতে না পারায় নির্বাহী ম্যাজিস্ট্রেট তাকে ৩০০ টাকা জরিমানা করেন। তবে এত অল্প জরিমানা পরিশোধ করার সময়ও উত্তেজিত হয়ে যান চালক হাসান।

উত্তেজিত হয়ে তিনি বলেন, এ দেশে আইন করে কিসু হয় না। কেউ আইন মানে না। মিটারে কোনোদিন চালাবো না। মিটারে চালালে ১২০০ টাকা জমা দেওয়া কোনোদিন সম্ভব না। এ সময় ম্যাজিস্ট্রেট তাকে শান্ত করেন এবং বলেন, ‘মিটারে আপনাকে চলতে হবে। না চললে সর্বোচ্চ জরিমানা ১০ হাজার টাকা।’ তখন চালক হাসান বলেন, ‘এ দেশে কেউ আইন মানে না। দেশের প্রতিটা মোড়ে মোবাইল কোর্ট বসা দরকার। তাহলে মানুষ শোধরাবে।’

এরপর বিহঙ্গ পরিবহনের একটি বাসে ভ্রাম্যমাণ আদালত ভাড়ার তালিকা না পাওয়ায় চালককে এক হাজার টাকা জরিমানা করেন।।

গাড়ির কাগজপত্র পরীক্ষা করছেন ভ্রাম্যমাণ আদালত

এদিন মোহাম্মদ ইয়াসিন নামের একজন বয়স্ক সিএনজি অটোরিকশাচালককে ভ্রাম্যমাণ আদালত থামিয়ে দেখতে পান তার কাছে ভারী যানবাহন চালানোর লাইসেন্স। ৫৯ বছর বয়সী এই ব্যক্তির ওই ড্রাইভিং লাইসেন্সটির মেয়াদ ২০১৪ সাল পর্যন্ত ছিল। চালকের দাবি, তিনি লাইসেন্স নবায়ন করাতে চাইলে তাকে বিআরটিএ কর্মকর্তারা বলেছেন, বয়সসীমা তো প্রায় শেষ, যে কয়দিন চালাতে পারেন এভাবেই চালাতে। এ সময় ম্যাজিস্ট্রেট তাকে জানান, আইনে কোথাও এভাবে চলার কথা বলা নেই। ৬০ বছর পর্যন্ত লাইসেন্স দেওয়া হয়। সেই হিসেবে আরও এক বছরের জন্য লাইসেন্স প্রাপ্য আপনি। আগামীকাল লাইসেন্সের টাকা জমা দিয়ে শুক্রবার পরীক্ষা দিয়ে দেবেন। এ সময় তিনি তার বেঞ্চ সহকারীকে সংশ্লিষ্ট মোটরযান পরিদর্শককে তার পরীক্ষা নেওয়ার বিষয়টি জানিয়ে দিতে বলেন।

পরে একই জায়গায় আরেকটি বিহঙ্গ বাস থামিয়ে ভ্রাম্যমাণ আদালত দেখতে পান, তার পেছনে ব্রেক লাইট এবং ইন্ডিকেটর লাইট দৃশ্যমান না। এছাড়া বাসের ভেতরে সংরক্ষিত আসনের কথা উল্লেখ করা নেই। এ কারণে আদালত তাকে ৫০০ টাকা জরিমানা করেন।

পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন সাংবাদিকদের বলেন, আমরা মানুষকে সচেতন করার জন্য অল্প জরিমানা করছি। মানুষ যদিও এখন আগের চেয়ে অনেক সচেতন। যার প্রমাণ হলো কাগজপত্রবিহীন কোনও গাড়ি পাইনি। অল্প জরিমানা করার কারণ হচ্ছে পরবর্তীতে মানুষ যাতে নিজেকে সংশোধন করে নেয়। নয়তো পরবর্তীতে আরও বেশি জরিমানার সম্মুখীন হতে পারে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের পরিচালক (এনফোর্সমেন্ট) একেএম মাসুদুর রহমান জানিয়েছেন, সড়ক পরিবহন আইন কার্যকর করার তৃতীয় দিনে আজ বুধবার ৭টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এর মাধ্যমে আজ ৩৫টি যানবাহন বা চালকের বিরুদ্ধে মামলা দিয়ে ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সংখ্যা গত দুদিনের চেয়ে অনেক কম।

/টিএন/এমওএফ/
সম্পর্কিত
রানা প্লাজা ধস: ১১ বছরেও শেষ হয়নি তিন মামলার বিচার
রানা প্লাজার ভুক্তভোগীর আক্ষেপ‘কত সাহায্য চাওয়া যায়? আমাকে এখন দেহ ব্যবসা করার কথাও বলে’
মুগদায় উচ্ছেদ অভিযান স্থগিত করলেন হাইকোর্ট
সর্বশেষ খবর
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক