behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

স্কুলে খাবার পাবে ৩৪ লাখ শিশু

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৮:০২, জুন ০৪, ২০১৫

Budget-2015-16-শিশুদের খাবারের ব্যবস্থা হবে স্কুলেই। এবারের বাজেটে নেওয়া হয়েছে নতুন এ উদ্যোগ। বিদ্যালয়ে শতভাগ ভর্তির সফলতা ধরে রাখতে সরকার প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩৪ লাখ শিশুর জন্য স্কুলেই খাবারের কার্যক্রম হাতে নিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এ জন্য একটি নীতিমালা তৈরির উদ্যোগও নেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে বাজেট উপস্থাপনকালে এসব তথ্য জানান অর্থমন্ত্রী। এ সময় তিনি আরও জানান, সরকার ২০১৮ সাল নাগাদ প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণের পরিকল্পনা বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিপরীতে মোট ৩১ হাজার ৬১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবও দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী মুহিত তার বক্তব্যে বলেন, ‘শতভাগ ভর্তির সুফল ধরে রাখতে ৯৩টি উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩৩ লাখ ৯০ হাজার শিশুর জন্য স্কুল ফিডিং কার্যক্রম গ্রহণ করেছি। উদ্যোগ নিয়েছি স্কুল ফিডিং নীতিমালা প্রণয়নের।’ এ ছাড়া ১১টি উপজাতীয় ভাষায় পাঠ্যক্রম প্রণয়নের ফলে উপজাতি শিশুরা মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার সুযোগ পাচ্ছে বলে মন্ত্রী জানান।

মানসম্পন্ন শিক্ষার সম্প্রসারণের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, ‘মানসম্পন্ন শিক্ষার প্রসারে আমাদের উদ্ভাবিত সৃজনশীল প্রশ্নপত্রের ব্যবহার, মাধ্যমিক পর্যায় পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, সৃজনশীল মেধা অন্বেষণ, উপবৃত্তি প্রদানের মতো কৌশলসমূহ বেশ ফলপ্রসূ হয়েছে, যা আমরা অব্যাহত রাখব।

কারিগরি শিক্ষার ব্যাপক প্রসারের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ৯২৪ কোটি টাকা ব্যয়ে ১০০টি উপজেলায় একটি করে কারিগরি বিদ্যালয় স্থাপন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিটি বিভাগীয় শহরে একটি করে গার্লস টেকনিক্যাল স্কুল, ২৩টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট, চারটি বিভাগীয় শহরে চারটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এবং সকল বিভাগে একটি করে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের জন্য উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

 

/ইউআই/এফএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ