X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

বুড়িগঙ্গা তীরে অনুমোদনহীন শিল্প প্রতিষ্ঠানের তালিকা দাখিলের নির্দেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ ডিসেম্বর ২০১৯, ০৮:১০আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৯, ০৮:১৬

হাইকোর্ট আদালতে দাখিল করা ২৭টি প্রতিষ্ঠানের বাইরে পরিবেশগত ছাড়পত্র ছাড়া বুড়িগঙ্গা নদীর তীরে আর কোনও শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে কিনা তা জানতে চেয়েছেন হাইকোর্ট। কোনও শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠলে তার তালিকা দাখিল করতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দিয়েছেন আদালত। ওয়াসা ও বিআইডব্লিউটিএ’র আইনজীবীর সময় আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (৩ ডিসেম্বর) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে বুড়িগঙ্গা নদীতে পতিত ৬৭টি প্রধান আউটলেটের মধ্যে ঢাকা ওয়াসার ১৬টি আউটলেট রয়েছে- ওয়াসার এমডির এমন প্রতিবেদন ও তার নিঃশর্ত ক্ষমা চেয়ে করা লিখিত বক্তব্য উত্থাপিত হয়নি বলে তা খারিজ করে দিয়েছেন আদালত। নতুন হলফনামা দাখিলের জন্য ওয়াসা সময় চাইলে আদালত এ আদেশ দেন।

এদিকে বুড়িগঙ্গার দুই পাড়ে ৬৮টি সুয়ারেজ লাইনের বাইরে যদি আরও কোনও ড্রেন বা সুয়ারেজ লাইন থাকে তবে তা ৭ জানুয়ারির মধ্যে বন্ধ করতে বিআইডব্লিউটিএকে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে ওয়াসার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাছুম। বিআইডব্লিউটিএ’র পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মফিজুর রহমান। রিট আবেদনকারী মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আমাতুল করিম।

এর আগে হাইকোর্টে পরিবেশ অধিদফতরের পক্ষে দাখিল করা প্রতিবেদনে বলা হয়, কেরানীগঞ্জের চর রঘুনাথপুর, কামরাঙ্গিরচর, জিনজিরা, সদরঘাট, ওয়াইজঘাট, বাদামতলী, বাবুবাজার, মিটফোর্ড, শামপুর, কদমতলী, ফতুল্লা, ধালাইখাল, মিলব্যারাক, ফরিদাবাদ, গোসাইবাড়ি, মিলব্যারাক মাজার, লালবাগের সোয়ারীঘাট ও নলখোলা এলাকায় ৫০টি স্থান দিয়ে ওয়াসার সুয়ারেজ লাইনের মাধ্যমে দূষিত বর্জ্য বুড়িগঙ্গায় ফেলা হচ্ছে। অন্যদিকে ওয়াসার আইনজীবী ব্যারিস্টার এ এম মাছুমের স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়, ওয়াসার সুয়ারেজ লাইন দিয়ে বুড়িগঙ্গার কোথাও বর্জ্য ফেলা হয় না।

পরস্পরবিরোধী এ দুই প্রতিবেদন দেখার পর গত ১৭ নভেম্বর ওয়াসার এমডিকে শোকজ করেন হাইকোর্ট। শোকজ নোটিশে আদালতের আদেশ অমান্য করা এবং মিথ্যা তথ্য দেওয়ায় কেন তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চান আদালত। একইসঙ্গে ১৫ দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়।

পরে ওয়াসার এমডি তার লিখিত জবাবে ২০১১ সালে হাইকোর্টের দেওয়া রায় যথাযথ বাস্তবায়ন না করায় নিঃশর্ত ক্ষমা চান। ওয়াসার এমডির লিখিত জবাবের সঙ্গে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানকে দেওয়া তার একটি চিঠির অনুলিপিও তুলে ধরা হয়। বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানকে ওয়াসার এমডির দেওয়া চিঠিতে বলা হয়েছে, ‘আপনাদের প্রতিবেদনে দাবি করা ওয়াসার ৫৮টি সুয়ারেজ লাইন বুড়িগঙ্গা নদীতে পতিত হয়েছে। সেই সুয়ারেজ লাইনের আউটলেট/উৎসমুখ ঢাকা ওয়াসা ও বিআইডব্লিউটিএ’র প্রতিনিধিদের সরেজমিনে যৌথ পরিদর্শনে দেখিয়ে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হলো।’

পরে ওই প্রতিবেদন পর্যালোচনা করে আদালতের কাছে প্রতীয়মান হয়, সুয়ারেজ লাইন থাকার বিষয়টি আদালতের কাছে অস্বীকার করলেও ওয়াসার এমডি ঠিকই বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানকে দেওয়া চিঠিতে লাইনগুলো দেখিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছেন। বুড়িগঙ্গা নদীতে ঢাকা ওয়াসার সুয়ারেজ লাইন নিয়ে দুই ধরনের প্রতিবেদনে অসন্তোষ প্রকাশ করেন আদালত।

 

 

/বিআই/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
ভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
চ্যাম্পিয়নস লিগ, সেমিফাইনালভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস