X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঢাকা মেডিক্যালে ‘অবজারভেশনে’ নুর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ ডিসেম্বর ২০১৯, ২২:৪২আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৯, ২৩:০৯

ডাকসুতে হামলার শিকার হওয়ার পর ভিপি নুর ও তার সহযোগীরা

আজও ছাড়পত্র পাননি ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন ডাকসু ভিপি নুরুল হক নুর। তিনি এখনও চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন। আগামীকাল রবিবার (২৯ ডিসেম্বর) তাদের শারীরিক অবস্থা দেখে চিকিৎসকরা এ ব্যাপারে সিদ্ধান্ত জানাতে পারেন। শনিবার (২৮ ডিসেম্বর) বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।

তবে ভিপি নুরের আসলে এতদিন থাকার মতো বড় কোনও ‘ইনজুরি’আছে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন হাসপাতালেরই বেশ কয়েকজন চিকিৎসক। তবে তারা নাম প্রকাশে রাজি হননি।

গত ২৬ ডিসেম্বর দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ সংবাদ সম্মেলন করে সেদিনই নুরসহ আরও একজনকে ছাড়পত্র দেওয়া হবে বলে জানিয়েছিলেন। কিন্তু, তাদের ছাড়া হয়নি। এ বিষয়ে ওই রাতে ঢামেক পরিচালকের কাছে জানতে চাইলে  তিনি বাংলা ট্রিবিউনকে জানিয়েছিলেন, নুরের এক্সরে রিপোর্টসহ আরও কিছু বিষয়ে চিকিৎসকরা মতামত দিতে পারেননি বলে তাদের ছাড়পত্র দেওয়া হয়নি। তখন তিনি জানিয়েছিলেন, ‘আগামী শনিবার (আজ) ছাড়পত্র দেওয়ার বিষয়ে মেডিক্যাল বোর্ড সিদ্ধান্ত নেবে।’

প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর ঢাবির ডাকসু ভবনে মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠনের নেতাকর্মীরা নুর ও তার সহযোগীদের ওপর হামলা চালান। হামলায় নুরসহ ২০/২৪ জন আহত হন। এদের মধ্যে আটজন এখনও ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এ ব্যাপারে আজ শনিবার ( ২৮ ডিসেম্বর) বিকালে পরিচালক এ কে এম নাসির উদ্দিন বলেন, আটজন রোগী ভর্তি ছিলেন, আটজনই আছেন। মেডিক্যাল বোর্ড আজ এখনও তাদের  সিদ্ধান্ত দেয় নাই, ট্রিটমেন্ট কন্টিনিউ হোক-আবারতো কাল তারা দেখবেন। আসলে তারা প্রতিদিনই দেখছেন, যেন কোনও কিছু মিস না যায় এবং সবার যেন ‘প্রপার ট্রিটমেন্ট’টা চলে সেটাই আমরা চেষ্টা করছি।

ডাকসু ভিপি নুরুল হক নুরের শারীরিক সমস্যা কোথায় জানতে চাইলে তিনি বলেন, ‘নুরের সমস্যা হলো বাম হাতে তার বেশ বড় একটা ‘পেইন’ ছিল, অন্যান্য জায়গায় আঘাত ছিল, মাথায় ব্যথা ছিল, দুর্বলতা…এই ধরনের সমস্যা, কিছু সমস্যাতো আছেই, পুরোপুরি যায় নাই।’

‘এ ধরনের সমস্যার জন্যই আসলে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এছাড়া অন্য যারা আছেন তাদের মধ্যে গুরুতর আহত ফারাবি এবং সোহেলকে এইচডিইউ ( হাই ডিপেনডেন্সি ইউনিট) থেকে কেবিনে আনা হয়েছে,  তারা ভালো আছেন।’

‘কেবল নুর না, যে কোনও রোগীর অভিযোগকেই আমরা গুরুত্ব দেই, সে হিসেবে তার বমি, মাথাব্যথা, হাতের ব্যথা যায় নাই-সে হিসেবেই তাকে আজকের দিনটা রেখে দিলাম। চিকিৎসকরা বললেন, আরও কিছু ওষুধ যোগ করে কমফোর্টেবল করা হোক–কাল একটা সিদ্ধান্ত নেবো আমরা’, জানান তিনি।

‘সবাইকে সমান গুরুত্ব দিয়ে থরো ইনভেস্টিগেশন করে, যত রকম যা লাগে সব করে একটা কনক্লুসনের দিকে এগিয়ে যাচ্ছি–বলেন এ কে এম নাসির উদ্দিন।

ডাকসুতে হামলার ঘটনায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে যে মেডিক্যাল বোর্ড হয়েছে তাকে বর্তমানে সবচেয়ে বড় মেডিক্যাল বোর্ড ( ১৩ সদস্য)  হিসেবে উল্লেখ করে তিনি বলেন, মেডিক্যাল বোর্ড রয়েছে তারা দেখেছেন সবাইকে, তারা কিছু কিছু সমস্যার কথাও বলেছে, যার কারণে আমরা আজও ( ২৮ ডিসেম্বর) কাউকে ডিসচার্জ ( ছাড়পত্র) করিনি। সবাইতো একটা ট্রমার মধ্যে আছে, নানারকম বিষয় রয়েছে, তাই তাদেরকে রিলিজ দেওয়া হয়নি।  তিনি বলেন, যদিও ফিজিক্যালি তাদের কিছু কিছু সমস্যা অনেক কমে গেছে, তারপরও একেবারেই শেষ হয়নি। যার ফলে আমাদের সিদ্ধান্তটা এসেছে যে আজ থাকুক, কাল আবার তারা ( মেডিক্যাল বোর্ড) দেখবে, এরপর সিদ্ধান্তটা সবাইকে জানাবো।

ডাকসুতে হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গঠিত হওয়া তদন্ত কমিটি আজ হাসপাতালে গিয়ে আহতদের সঙ্গে কথা বলেছেন জানিয়ে ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ছয় সদস্যের একটি তদন্ত দল এসেছিলেন, তারা সবার সঙ্গে কথা বলেছেন, তাদের মতো কাজ করে চলে গেছেন।

তবে নাম প্রকাশে একাধিক চিকিৎসক গত ২৩ ডিসেম্বর বাংলা ট্রিবিউনকে বলেন, ভিপি নুরের আসলে এতদিন থাকার মতো বড় কোনও ‘ইনজুরি’ ছিল না, তারা অযথাই হাসপাতালে থাকছেন।

 

/জেএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন