X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‘গোছানো সংসারের সবই পুইড়া হইছে ছাই’

শেখ জাহাঙ্গীর আলম
০৯ ফেব্রুয়ারি ২০২০, ০২:৩৪আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫২

 ‘ঘুমের মধ্যে ছিলাম। মানুষের চিল্লাচিল্লিতে উইঠা দেখি ঘরের পিছনে আগুন। যে অবস্থায় ছিলাম ওমনেই দৌড় দিয়ে রাস্তায় উঠলাম। দেহি ধাউ ধাউ কইরা আগুন জ্বলতাছে। আমার গোছানো সংসারের সবকিছুই পুইড়া ছাই। কিছুই বাইর করার সময় পাই নাই।’ এমনভাবেই আক্ষেপ আর বিলাপ করে কথাগুলো বলছিলেন- টিঅ্যান্ডটি কলোনি বস্তির ক্ষতিগ্রস্ত বাসিন্দা মাহিনুর।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) দিবাগত রাত ৩টা ২৮ মিনিটে রাজধানীর বনানী টিঅ্যান্ডটি কলোনি বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ২২টি ইউনিট টানা ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে সকাল ৭টার দিকে আগুন নেভাতে সক্ষম হয়। আগুনে ওই বস্তির দুইশ'র বেশি ঘর পুড়ে ছাই হয়ে গেছে।

দীর্ঘ ২৫ বছর ধরে এই বস্তিতে বাস করছেন মাহিনুর। নিজে মানুষের বাসা-বাড়িতে কাজ করতেন আর তার স্বামী রাজা মিয়া বেসরকারি একটি প্রতিষ্ঠানে পিয়নের কাজ করেন। তাদের একমাত্র মেয়ে ইভা (৮) বাড্ডার একটি মাদ্রাসার শিক্ষার্থী। একটু একটু করে স্বামী-স্ত্রী মিলে সংসারকে গুছিয়ে তুলেছিলেন। তবে আগুনে মাহিনুরের সাজানো সংসার আজ পুড়ে ছাই হয়ে গেছে।

মাহিনুর আক্ষেপ করে বলেন, ‘আমরা ঘুমাইয়া ছিলাম। রাত সাড়ে ৩টার দিকে আগুন লাগছে। আমরা দৌড়াইয়া ঘর থেকে বাইর হই। আগুন মুহূর্তেই আমগো ঘরেও ধইরা যায়। ঘরে আমার টাহা-পয়সা, সোনার গয়না ছিল, কিছুই আনতে পারি নাই।’

‘বস্তির যে চিপা রাস্তা, একজনের যাওয়ারই জায়গা নাই, মালসামানা মানুষ সরাইবো কেমনে? সবাই খালি জান হাতে নিয়ে বাইর হইছে’ –যোগ করেন তিনি।

বনানীর টিঅ্যান্ডটি কলোনি বস্তিতে গিয়ে সরেজমিনে দেখা যায়, বস্তির সব ঘরই পুড়ে ছাই হয়ে গেছে। কেউ ঘরের পোড়া আসবাবপত্র তল্লাশি করছেন, আবার কেউ নিজের ঘরের মেঝেতে খুঁজে দেখছেন, অবশিষ্ট কিছু আছে কিনা। আগুনের ঘটনার পর থেকে দুপুর পর্যন্ত বস্তির ক্ষতিগ্রস্তরা অনাহারে ছিলেন। পরে স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে খাবার বিতরণ করা হয়।

তবে স্থানীয় কাউন্সিলরের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের জন্য কোনও খাবারের ব্যবস্থা করা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের নামের তালিকা করা হয়েছে। এদের অনেককেই ত্রাণের স্লিপ দেওয়া হয়েছে।

‘গোছানো সংসারের সবই পুইড়া হইছে ছাই’ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় তেজগাঁও উন্নয়ন সার্কেলের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রবিউল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বনানীর টিঅ্যান্ডটি বস্তিতে লাগা আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্ত ৪৫০টি পরিবারের তালিকা করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী তাদের প্রত্যেক পরিবারকে ৩০ কেজি চাল ও নগদ ২ হাজার টাকা দেওয়া হচ্ছে।’

ক্ষতিগ্রস্ত বাসিন্দারা অভিযোগ করেন, মহল্লার বাসিন্দারা আমাদের খাবারের ব্যবস্থা করেছে। আর কাউন্সিলর মফিজুর রহমান মফিজ দুই-তিনবার ঘুরে গেলেও কিছুই করেন নাই। শুনতাছি রাতের খাবারের ব্যবস্থা নাকি তিনি করবেন।

টিঅ্যান্ডটি কলোনি বস্তিতে লাগা আগুনে এক দম্পতি সামান্য দগ্ধ হওয়া ছাড়া কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। এলাকাবাসীর সহায়তায় ওই দম্পতিকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে তাদের ছেড়ে দেওয়া হয় বলে জানিয়েছেন আগুনে দগ্ধ নারী মাইমোনা বেগম।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মশারিতে আগুন দেইখ্যা তাড়াতাড়ি মাইয়ারে তুললাম। মাইয়া চকি থিক্যা নাইমা দৌড় দিলো। আর আগুনসহ মশারিডা আমগো দুই জনের (স্বামী-স্ত্রী) গায়ে পড়লো। হেইডা সরাইলাম, সাহস কইরা ঘর থিক্যা এক দৌড়ে জামাইরে নিয়া রাস্তায় উঠলাম। তখন নিজের মুখতো জ্বলেই, জামাইও জ্বালাপোড়ায় চিৎকার পারতাছিলো।’

জানা গেছে, গত এক বছর ধরে বনানীর টিঅ্যান্ডটি কলোনিতে একটি ঘর ভাড়া নিয়ে বসবাস করছিলেন মাইমোনা। তার স্বামী আব্দুল মন্নান পেশায় একজন দিনমজুর। তাদের একটি মেয়ে সাথী (১৬)।

‘গোছানো সংসারের সবই পুইড়া হইছে ছাই’ বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ব্র্যাকের আরবান ডেভেলপম্যান্ট পরিচালক মো. লিয়াকত আলী বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা এই বস্তিতে ক্ষতিগ্রস্তদের তালিকা করেছি। আমাদের অ্যাসেসম্যান্টে দেখা গেছে বস্তির অন্তত দুই শতাধিক ঘর পুরেছে, এসব ঘরে অন্তত চারশ' পরিবার বসবাস করতো। এছাড়াও টিঅ্যান্ডটি বস্তিতে ব্র্যাক পরিচালিত একটি স্কুল ছিল। সেখানে ৪র্থ শ্রেণিতে ২৫ জন এবং ৫ম শ্রেণিতে ২৫ শিক্ষার্থী পড়াশোনা করতো। আগুনে স্কুলটিও পুড়ে গেছে।

তিনি বলেন, ক্ষতিগ্রস্তদের একটি তালিকা করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী আমরা তাদের সহযোগিতায় পাশে থাকবো। তারা খাবার পাচ্ছে, টাকা পাচ্ছে, কিন্তু খাবার রান্না করার জন্য হাড়িপাতিল নেই। সেজন্য কড়াই, পাতিল, থালাসহ ১০-১২টি আইটেমের একটি প্যাকেজ আমরা তালিকা ধরে ধরে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে বিতরণ করবো।

এদিকে, টিঅ্যান্ডটি বস্তিতে লাগা আগুনের ঘটনায় কারণ ও ক্ষতির পরিমাণ জানতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর। ফায়ার সার্ভিসের উপপরিচালক (ডিডি-উন্নয়ন) মো. নূর হাসানকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এই কমিটিতে অন্য সদস্যরা হলেন সহকারী পরিচালক (এডি স্টোর শাখা) মো. রেজাউল করিম, উপসহকারী পরিচালক (ডিএডি) আনোয়ার হোসেন ও তেজগাঁও ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার ফয়সালুর রহমান। আগামী ১৫ কার্যদিবসে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের উপপরিচালক (অপারেশন) দেবাশীষ বর্ধন বাংলা ট্রিবিউনকে বলেন, আগুন আরও আগেই লেগেছে, তবে ফায়ার সার্ভিস খবর পেয়েছে ৩টা ২৮ মিনিটে। এরপরও আমরা দেড় ঘণ্টা চেষ্টায় ভোর ৫টায় আগুন নিয়ন্ত্রণে আনি। পরে সকাল ৭টায় আগুন সম্পূর্ণভাবে নিভিয়ে ফেলা হয়। সাধারণত বস্তিতে অবৈধ গ্যাস-বিদ্যুতের সংযোগ থাকে। এছাড়াও বস্তিতে এসব লাইন অনেকটাই অরক্ষিতভাবে ব্যবহার করা হয়। এছাড়া অনেকে কয়েল জ্বালায়, এ থেকেও আগুন লাগতে পারে। তবে যে কারণেই আগুন লেগেছে, সেটি তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বলা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা