X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শিশু-কিশোরদের জন্য নতুনভাবে রসুলবাগ পার্ক (ভিডিও)

শাহেদ শফিক
১৭ মার্চ ২০২০, ১৫:০৬আপডেট : ১৭ মার্চ ২০২০, ১৫:১২

শিশু-কিশোরদের উপযোগী করে নতুনভাবে সাজানো হয়েছে পুরান ঢাকার লালবাগে অবস্থিত রসুলবাগ পার্ক। সোনামণিদের জন্য সংযোজন করা হয়েছে বেশ কয়েকটি রাইড। এগুলোর সামনে ছোটদের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। একেক করে তারা রাইডগুলোতে মেতে উঠছে।
রসুলবাগ শিশু পার্কে খুদে প্রাণের কোলাহল দোলনা, স্লিপার, ঢেঁকিকলে আনন্দময় সময় কাটে শিশু-কিশোরদের। পুরো পার্ক এখন ক্ষুদে প্রাণের কোলাহলে মুখরিত।

রসুলবাগ শিশু পার্কে খুদে প্রাণের কোলাহল মায়ের হাত ধরে পার্কে খেলতে আসা শিশু সাবিহা বাংলা ট্রিবিউনকে বললো, ‘আগে খেলার জন্য এলাকায় কোনও জায়গা ছিল না। এখন এই মাঠে খেলতে পারি। বিভিন্ন প্রতিবেশী বাসার শিশুরা আসে। এখানে খেলতে কোনও টাকা লাগে না। আমরা ঘুরতে পারি, মাঠে দৌড়াদৌড়ি করতে পারি। অনেক ভালো লাগে।’

রসুলবাগ শিশু পার্কে খুদে প্রাণের কোলাহল পার্কে ঋতুবৈচিত্র্যের সঙ্গে ছোটদের পরিচিত করাবে রকমারি ফুল ও ফলের গাছ। স্থানীয় শিশু-কিশোররাই এসব চারা রোপণ করেছে। এর মধ্যে লটকন, সফেদা, চালতা, কামরাঙ্গা গাছ দেখা যায় পার্কে। এছাড়া ঢাকা নামের উৎপত্তির অন্যতম উৎস ‘ঢাক’ বা পলাশ গাছ আছে।

রসুলবাগ শিশু পার্ক ২৮ কাঠা আয়তনের এই মাঠে আছে বড়দের ফুটবল খেলার জায়গা। হাঁটার জন্য ১৫০ মিটার ওয়াকওয়ে, বসার পাবলিক প্লাজা ও মিনি প্যাভিলিয়নসহ পুরো পার্কে এসেছে নবরূপ। মাঠের চারদিকে নেট থাকায় খেলার কারণে ওয়াকওয়েতে নাগরিকদের ব্যাঘাত ঘটে না।

রসুলবাগ শিশু পার্ক ভবন ক্যাফেটেরিয়া বা কফি হাউজ ও জিমনেসিয়ামের পাশাপাশি সিসি টিভি এবং ওয়াইফাই সুবিধা যোগ করেছে অন্যমাত্রা। মসজিদ সংলগ্ন স্থানে টয়লেট ও অজুর ব্যবস্থা এবং ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট রেখেছে ডিএসসিসি।

রসুলবাগ শিশু পার্ক পার্কটির নতুন নকশাকার স্থপতি রফিক আজম সরিয়ে দিয়েছেন চারদিকের দেয়াল। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নকশা করার সময় সিদ্ধান্ত নেওয়া হয় এ মাঠ হবে সবার। সেভাবেই সব চূড়ান্ত হয়েছে।’

রসুলবাগ শিশু পার্ক ডিএসসিসির সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, আগে রসুলবাগ শিশু পার্কে যাওয়ার জন্য ছিল পায়ে হাঁটা সরুপথ। চারদিকের দেয়াল ঘেঁষে গড়ে ওঠা ছোটবড় দোকান ও বিভিন্ন স্থাপনার কারণে বেহাল দশা ছিল এর। আশেপাশের বাসাবাড়ির আবর্জনার ডাস্টবিনে পরিণত হয় পার্কের উন্মুক্ত স্থান। শিশু পার্ক বলা হলেও মাঠে ছোটদের খেলাধুলার কোনও ব্যবস্থা ছিল না।

(বাঁয়ে) রসুলবাগের পুরনো চিত্র, (ডানে) বর্তমান রসুলবাগ একসময় সামান্য বৃষ্টি হলেই এই পার্ক ছোট আকারের জলাশয়ে পরিণত হতো। পাশের ড্রেনের ময়লা আর স্যুয়ারেজ লাইনের আবর্জনা পরিবেশকে দূষিত করে তুলতো। এ কারণে অসহনীয় দুর্ভোগ পোহাতেন আশপাশের বাসিন্দারা। মাঠের পাশে মসজিদে আসা মুসল্লিরা ভোগান্তিতে পড়তেন।

রসুলবাগ শিশু পার্ক তবে স্থপতি রফিক আজম জানান, সংস্কারের ফলে এখন মুষলধারে বৃষ্টি হলেও সামান্য পরিমাণ পানি জমবে না। বৃষ্টির পানি ধরে রাখার জন্য হাঁটার পথের নিচে পরিখা রয়েছে। পরিখায় জমা হওয়া পানি মাঠ পরিচর্যা ও অন্যান্য কাজে ব্যবহার করবে সংশ্লিষ্টরা।

রসুলবাগ শিশু পার্ক পুরো মাঠ দিনরাত ২৪ ঘণ্টা সবার জন্য উন্মুক্ত। পার্কটির লাইটিং ব্যবস্থা রাতে আলোকিত করে রাখে পুরো এলাকা। রাতে মাঠের বটতলায় প্রবীণদের আড্ডা কিংবা গানের আসর বসবে।
রসুলবাগ শিশু পার্ক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ‘জলসবুজে ঢাকা’ প্রকল্পের আওতায় পার্কটির আধুনিকায়নে ব্যয় হয়েছে ৪ কোটি ৯৮ লাখ টাকা।

রসুলবাগ শিশু পার্কে খুদে প্রাণের কোলাহল পার্কে ছোট পরিসরের একটি রেস্তোরাঁর আয় দিয়েই রক্ষণাবেক্ষণ করা হবে। মাঠের নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণের জন্য স্থানীয়দের সমন্বয়ে ‘মাঠ পরিচালনা কমিটি’ গঠন করে দিয়েছেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রসুলবাগ পার্কে গাড়ি রেখে রিকশায় করে আসতে হতো আমার মতো অনেককে। পুরো মাঠ ছিল বেদখল। বর্ষায় জলাবদ্ধতায় ডুবে থাকতো। আশেপাশের জায়গাগুলো হকারদের দখলে ছিল। এখন সেই চিত্র বদলেছে। রাস্তাঘাটে শতভাগ বাতি জ্বলে। ফলে রাতে এসে মানুষ ঘুরতে পারছে। শিশু-কিশোররা খেলতে পারছে। ছোট-বড় সবার জন্য প্রয়োজনীয় নাগরিক সুবিধা রয়েছে এতে।’

রসুলবাগ শিশু পার্কে খুদে প্রাণের কোলাহল ছবি: প্রতিবেদক

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী