X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জমজমাট নিউমার্কেটে স্বাস্থ্যবিধির তোয়াক্কা নেই

সাদ্দিফ অভি
১৮ জুলাই ২০২০, ২৩:৩৯আপডেট : ১৮ জুলাই ২০২০, ২৩:৫৬

নিউমার্কেটের ফুটপাতের উপচে পড়া ভীড় ঈদের বাকি আছে অল্প কয়দিন। মানুষ ছুটছে নিউমার্কেটে, তাই উপচে পড়া ভিড়। নিউমার্কেটে লোক সমাগমের পাশাপাশি স্বাস্থ্যবিধি নিয়ে মাথা ব্যাথা নেই কারও। মাস্ক ছাড়াই ঘুরছে ক্রেতা, দোকানিরাও কিছু বলছে না। স্বাস্থ্যবিধির চেয়ে বিক্রির দিকে দৃষ্টি বেশি দোকানির, ক্রেতার মাথা ব্যাথা সব দরদাম নিয়ে। নিউমার্কেটে ক্রেতার সমাগমে গাউসিয়া থেকে এলিফ্যান্ট রোডের দিকে রীতিমত জ্যাম লেগে থাকতে দেখা যায়। শনিবার (১৮ জুলাই) নিউমার্কেট এলাকা ঘুরে এসব দৃশ্য দেখা যায়।

দেশে করোনা শনাক্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে আজ। এর আগে ১ লাখ ছাড়াতে সময় লেগেছিল ১০৩ দিন আর পরের এক লাখের কাছাকাছি যেতে সময় লেগেছে মাত্র ৩১ দিন। প্রতিদিনের গড় তথ্য বলছে পরবর্তী ১ লাখ ৩২ দিনে ছাড়িয়ে যাবে। করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের স্বাস্থ্য বুলেটিনে অধিদফতরের পক্ষ থেকে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়। পরামর্শ হিসেবে বলা হয় - স্বাস্থ্যবিধি মেনে চলবেন, করোনাকে প্রতিরোধ করবেন। সঠিকভাবে মাস্ক পরবেন, বারবার সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধোবেন, সামাজিক দূরত্ব বজায় রাখবেন এবং জনসমাবেশ এড়িয়ে চলবেন। কিন্তু রাজধানীর নিউমার্কেট এলাকায় এই পরামর্শের তোয়াক্কা করছেন না বেশির ভাগ মানুষ।

শনিবার বিকালে নিউমার্কেট এলাকা ঘুরে দেখা যায়, ফুটপাতে এবং মার্কেটে অগনিত লোক সমাগম। একজন আরেকজনকে ঘেঁষেই হেঁটে যাচ্ছে পথের ওপর দিয়ে। মুখে মাস্ক থাকলেও তা নিচে নামানো এবং এই অবস্থাতেই ক্রেতা বিক্রেতা দরদাম করে যাচ্ছেন। স্বাস্থ্যবিধির বিন্দু মাত্র তোয়াক্কা করতে দেখা যায়নি এসময়। মার্কেটের দোকানগুলোতে বিক্রেতারা মাস্ক পড়ে বসে থাকলেও অনেক দোকানেই নেই হ্যান্ড সেনিটাইজারের ব্যবস্থা। যে যেভাবে পারছেন ক্রেতা ডাকছেন আর পণ্য বিক্রি করছেন। ফুটপাথের হকারদের অবস্থা আরও করুণ। সেখানে সামাজিক দূরত্ব নেই এবং কোনও হকারের মুখে মাস্ক পর্যন্ত নেই।

চাঁদনি চক মার্কেটের সামনে খোলা জায়গায় কথা হয় কয়েকজন হকারের সঙ্গে। তাদের মতে – লোক আছে অনেক কিন্তু ক্রেতা নেই। বিক্রির অবস্থা খুব খারাপ। হকার সেলিম জানান, ‘জুতার বিক্রি নেই। ঈদের কোন আমেজ মার্কেটে নাই। মার্কেটে প্রচুর লোক কিন্তু কাস্টমার নাই। স্বাস্থ্যবিধির কথা জানতে চাইলে তিনি বলেন, ব্যবসা নাই আয় নাই, এগুলা চিন্তা কইরা লাভ আছে?’

স্বাস্থ্যবিধি মানছেন না গাউছিয়ার দোকানিরা অপর এক কাপড় বিক্রেতা বলেন, ‘কাস্টমার নিজেই মাস্ক পরে না। আর আমরা ফুটপাতে বইসা কয়টাকা আর লাভ করি। এতকিসু মানমু ক্যামনে?’

এসময় একজন ক্রেতা কাপড়ের দাম জানতে চাইলে তার মুখে মাস্ক না থাকায় প্রশ্ন করেন এই প্রতিবেদক। জবাবে তিনি বলেন, আমরা তো ঘুরতে আসি নাই, দরকারে আসছি। মাস্ক ব্যাগে আছে, যখন দরকার তখন পরবো। 

চাঁদনি চক, নূর ম্যানশন, হকারস মার্কেট আর গাউসিয়া কমপ্লেক্স ঘুরে ভেতরে লোক সমাগম বেশ কম দেখা যায়। এখানকার দোকানিদের দাবি মার্কেটে লোক আছে, কিন্তু ক্রেতা নেই। তবে স্বাস্থ্য বিধির বিষয়ে তারাও তোয়াক্কা করছেন না। তাদের মূল আকর্ষণ ক্রেতাদের ডাকার দিকে। হকারস মার্কেটে প্রবেশ করে দেখা হাতে গোনা কয়েকজন মানুষ আছেন যারা শাড়ি দেখছেন। বিক্রেতারা যে যেভাবে পারছেন ডাকছেন। বিক্রেতাদের কারও মুখে মাস্ক নেই আর হাত ধোঁয়ার কিংবা সেনিটাইজারের কোন ব্যবস্থা চোখে পড়েনি।

রাস্তায়ও ভীড় এই মার্কেটের কুমিল্লা শাড়ি হাউজের বিক্রেতার কাছে জানতে চাইলে তিনি বলেন, মার্কেটে লোক অনেক কিন্তু কাস্টমার নাই বিক্রি নাই। আমরা এমনেই বসে আছি। স্বাস্থ্যবিধির কথা জানতে চাইলে হাসি দিয়ে বলেন, কাস্টমারই তো নাই।  

গাউসিয়া মার্কেট কমপ্লেক্সের একজন ব্যবসায়ী বলেন, ক্রেতাদের সচেতন হওয়া জরুরি বেশি। আমরা তো সচেতন আছি, দোকানে হ্যান্ড স্যানিটাইজার আছে, কর্মচারীরা মাস্ক পড়ে। ক্রেতাদের এসব পালনে অনীহা বেশি, প্রয়োজনের দিকে গুরুত্ব বেশি।

/এফএএন/
সম্পর্কিত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
খিলগাঁওয়ে রিকশাচালকের মরদেহ উদ্ধার
দুর্নীতির মামলায় বিকল্প ধারার সাবেক মহাসচিব আব্দুল মান্নান কারাগারে
সর্বশেষ খবর
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে