X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নৌকায় ভোট দিতে চাইলেও ব্যালট পেলেন না ভোটাররা!

সালমান তারেক শাকিল, যশোর থেকে
৩০ ডিসেম্বর ২০১৫, ১৬:১৬আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৫, ১৮:৪৪

যশোর সরকারি এমএম কলেজ প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে যশোর পৌরসভায় কেন্দ্র দখল হতে পারে—এমন অভিযোগ করেছিলেন বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী ও স্বতন্ত্র মেয়র প্রার্থী। ভোটের আগের দিন মঙ্গলবার (২৯ ডিসেম্বর) একই অভিযোগ তুলেছিলেন স্থানীয় ভোটররাও। তাদের অভিযোগ ছিল, ভোটের আগের রাতেই কেন্দ্র দখল করবেন সরকারদলীয় প্রার্থীর সমর্থকরা। ভোটাররা ভোট দিতে এলে ব্যালট পেপার পাবেন না। অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলেও দাবি করেছেন স্থানীয় ভোটাররা। একাধিক ভোটার বলেছেন, ভোটের দিন সকাল ৮ টায় বিভিন্ন কেন্দ্রে নৌকায় ভোট দিতে গেলেও তারা ব্যালট পেপার পাননি। বিএনপি মনোনীত ও স্বতন্ত্র মেয়র প্রার্থীদের অভিযোগ—‘উৎসবমুখর পরিবেশে কারচুপি করেছেন সরকারদলীয় প্রার্থী রেন্টু চাকলাদারের লোকজন।’ তবে, ‘রেন্টু চাকলাদার বাংলা ট্রিবিউনকে বলেন, এ সব অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। উৎসবমুখর পরিবেশেই ভোটগ্রহণ চলছে।’
সরেজমিনে ৫ নং ওয়ার্ডের ২ নম্বর কেন্দ্রে দেখা গেল, সকাল ৮ টায় নিজের ভোট দিতে লাইনে দাঁড়িয়েছেন একজন নারী। ভেতরে গেলেন। ফিরে এসে নিজের নিরাপত্তার বিষয়টি মাথা রেখে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘ভোট দিতে গেলাম সবার আগে। ব্যালট বাক্স তো দেখি ভরা।’ এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত একজন পুলিশ কনস্টেবল বলেন, ‘এ বিষয়ে জানি না ভাই। স্যাররা জানেন।’
সরেজমিনে দেখা গেছে, সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হলেও যশোর সদর পৌরসভার জিলা স্কুল, সরকারি এমএম কলেজ, রায়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, রেলস্টেশন সরকারি প্রাথমিক বিদ্যালয়, বারান্দীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, যশোর ইনস্টিটিউট সরকারি প্রাথমিক বিদ্যালয়, আব্দুস সামাদ মেমোরিয়াল স্কুল, সেবাসংঘ বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়, নতুন খয়েরতলা মাধ্যমিক বিদ্যালয়সহ বেশ কিছু কেন্দ্র দখল করে নেন সরকারি দলের মেয়র প্রার্থীর কর্মীরা।

সকাল আটটায় সরকারি এমএম কলেজ কেন্দ্র, সেবাসংঘ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আমিনিয়া আলিয়া মাদরাসা, বারান্দীপাড়া মাদরাসাসহ বেশ কয়েকটি কেন্দ্রে ব্যালট বোঝাই বাক্স উদ্ধারের খবর পাওয়া যায়।

অভিযোগ রয়েছে, এসব কেন্দ্রে রাতেই ব্যালটে সিল মেরে বাক্স বোঝাই করা হয়। সকালে ভোট গ্রহণের আগেই এসব কেন্দ্র থেকে বিএনপি মনোনীত মেয়র-প্রার্থীর কর্মী-এজেন্টদের বের করে দেওয়া হয়। কোনও-কোনও কেন্দ্রে পোলিং এজেন্টদের ঢুকতে দেওয়া হয়নি। সরকারি এমএম কলেজ কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের কক্ষ থেকে ব্যালট পেপার বোঝাই ভোটের বাক্স নিয়ে সহকারী প্রিজাইডিং অফিসাররা তিনটি বুথে যান।

চার নম্বর ওয়ার্ডের বেশিরভাগ কেন্দ্র রাতেই সরকারি দলের মেয়র সমর্থকরা ব্যালট কেটে বাক্স ভরে ফেলে বলে অভিযোগ ওঠে। সকাল নয়টার দিকে সেবাসংঘ স্কুলে ভোট দিতে যাওয়া আব্দুর রব নামে একজন ভোটার জানান, তিনি ভোট দিয়েছেন। কিন্তু এত সকালে ব্যালট পেপার বোঝাই বাক্স দেখে বিস্মিত হয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন কাউন্সিলরের সমর্থক বলেন, ‘রাতেই দুই-তৃতীয়াংশ ভোট কাটা হয়ে যায়। দিনের জন্য কিছু রাখা হয়েছে।’

বিএনপির প্রার্থী মারুফুল ইসলাম জানান, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের সব কয়টি কেন্দ্রে আগের রাতে ব্যালট কেটে বাক্সভর্তি করা হয়। তিনি দাবি করেন, ৬ নম্বর ওয়ার্ডে যশোর ইনস্টিটিউট স্কুলে দায়িত্ব পালনকালে ডেইলি স্টারের সাংবাদিক মোকাম্মেল হক শুভকে নাজেহাল করা হয়। তিনি জানান, তিনটি বুথে তাকে ঢুকতে দেওয়া হয়নি।

একই অভিযোগ করেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কামরুজ্জামান চুন্নুও। তিনি বলেন, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের প্রত্যেকটি কেন্দ্রে আগের রাতেই ভোট কেটে নেওয়া হয়েছে।

৭ নম্বর ওয়ার্ডের তিনটি কেন্দ্রে বেলা সাড়ে ১১টার দিকে ব্যাপক বোমাবাজি করেন দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা। স্থানীয়রা জানান, আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর গোলাম মোস্তফা ও মহসীন আলীর লোকজন কমপক্ষে ৮০টি বোমার বিস্ফোরণ ঘটান। তিনটি ভোটকেন্দ্রে কোনও ভোটার নেই। খবর পেয়ে পুলিশ ও বিজিবির সদস্যরা পৌনে ১২টার দিকে ঘটনাস্থলে যান। বেলা ২টায় এ রিপোর্ট লেখার সময়ও বিভিন্ন কেন্দ্র দখল, বোমাবাজি ও ভোটারদের তাড়িয়ে দেওয়ার খবর পাওয়া যায়।

বেলা ১১টার দিকে সরকারি জিলা স্কুল কেন্দ্রে ধানের শীষের পোলিং এজেন্ট রোমেনা খাতুনকে আটক করে পুলিশ। নৌকা সমর্থিতরা ব্যালট কেটে বাক্স ভর্তি করায় তিনি রাগে-ক্ষোভে বাক্সটি আছাড় মারেন। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাকে আটক করা হয়েছে বলে ওসি শিকদার আককাছ আলী জানান।

জিলা স্কুল কেন্দ্রে সকাল ১১টায় ব্যালট পেপার শেষ হয়ে যায়। তবে ভোটারদের সামান্য অংশই ভোট দিতে পেরেছেন। শাসক দলের ক্যাডাররা কেন্দ্র দখলে নিয়ে ইচ্ছামতো ভোট দিয়েছেন। সহ্য করতে না পেরে বিএনপির মেয়র প্রার্থীর এক নারী পোলিং এজেন্ট ব্যালট বাক্স ছুড়ে ফেলায় পুলিশ তাকে আটক করে। তবে কেন্দ্র দখলকারী কাউকে আটক করেনি পুলিশ। একই অবস্থা দেখা গেছে মিউনিসিপ্যাল প্রিপারেটরি স্কুল, আবদুর রাজ্জাক কলেজ, এমএম কলেজসহ অন্তত ১৯টি কেন্দ্রে।

সরকারদলীয় মেয়রপ্রার্থী রেন্টু চাকলাদার বলেন, এসব কিছু হয়নি। হার নিশ্চিত জেনে বিরোধী পক্ষ অপপ্রচার করছে।

বিএনপির কার্যালয় জনশূন্য, নীরব ভোট ডাকাতির অভিযোগ

শহরের লালদিঘির পাড় এলাকায় অবস্থিত শহর বিএনপির কার্যালয়। দুপুর ১২ টার দিকে কার্যালয়টির অবস্থা ছিল ভোটারশূন্য। কোনও নেতাকর্মী ছিলেন না। তালা দেখা গেছে কার্যালয়ের গেটে। এমনকি কার্যালয়ের সামনের রাস্তাটিও ছিল অনেকটাই জনশূন্য।

জানতে চাইলে জিলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু অভিযোগ করেন, যশোর সদর পৌরসভায় নীরব ভোট ডাকাতির ঘটনা ঘটছে। সরকারি দলের ক্যাডাররা রাত থেকেই বিভিন্ন ভোট কেন্দ্র দখল করে ব্যালট পেপারে সিল মেরে বাক্স ভর্তি করেছেন।

বিএনপির প্রার্থী মারুফুল ইসলাম বলেন, রাতেই ৬০ পার্সেন্ট ভোট কাটা হয়ে গেছে।

অভিযোগগুলোর ব্যাপারে বক্তব্য জানতে মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত রিটার্নিং অফিসার সাবিনা ইয়াসমিনকে বার বার টেলিফোন করা হলেও তিনি রিসিভ করেননি। 

সাংবাদিকদের রাত থেকে হয়রানি শুরু, সকালেও অব্যাহত

 যশোরে নির্বাচন পর্যবেক্ষণে আসা ঢাকার সাংবাদিকদের হয়রানি শুরু হয় মঙ্গলবার রাত থেকেই। এম এম কলেজের সামনে রাত একটার দিকে অজ্ঞাত যুবকদের দল সাংবাদিকদের গাড়িকে ধাওয়া দেন।

পরের দিন সকালেও এ হয়রানি অব্যাহত ছিল। সরকারদলীয় প্রার্থীর পক্ষের লোকজন ছবি তুলতে দেননি ফটোসাংবাদিকদেরও।

 শহরের ইনস্টিটিউট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নির্বাচনের খবর সংগ্রহ করতে গেলে রেডিও ধ্বনীর নিউজ ব্রডকাস্টার মেসবাহ শিমুলকে আটকে রাখা হয়েছে। দুই ঘণ্টার বেশি সময় তাকে আটকে রাখার পাশাপাশি তার মোবাইল ফোনও ছিনিয়ে নিয়ে যাওয়া হয়।

যশোর সেবা সংঘ বিদ্যালয়, জিলা স্কুল কেন্দ্র, পিটিআই কেন্দ্রসহ বেশ কয়েকটি কেন্দ্রে ঢুকতে গিয়ে বাধার মুখে পড়তে হয়েছে সাংবাদিকদের।

এ প্রসঙ্গে মেসবাহ শিমুল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৬নং ওয়ার্ডের ইনস্টিটিউট কেন্দ্রে গণভোট দেওয়া হচ্ছে, খবর পেয়ে আমরা কয়েকজন সাংবাদিক সেখানে যাই। কেন্দ্রের ৬ নং কক্ষে ঢোকার পরেই আমাকে তাৎক্ষণিক আটকে রাখেন নৌকার সমর্থকরা। তারা আমাকে দুই ঘণ্টার বেশি সময় ধরে আটকে রেখেছেন। তারা আমার মোবাইল ছিনিয়ে নিয়ে যান।’ তিনি আরও বলেন, ‘আমাকে তারা শারিরীকভাবেও লাঞ্ছিত করেন। আমার সামনেও নৌকা প্রতীকে সিল মারতে থাকেন তারা।’

দুপুর সোয়া ১২টার দিকে যশোর শহরের মাইকপট্টি এলাকায় সাংবাদিকদের লক্ষ করে ককটেল মারেন দুর্বৃত্তরা। সাংবাদিকদের মাইক্রোবাস লক্ষ করে ককটেল ফাটিয়ে তারা দ্রুত সটকে পড়েন। স্বতন্ত্র প্রার্থী কামরুজ্জামান চুন্নু বলেন, ‘কেবল সাংবাদিকদের নয়, বিভিন্ন স্থানে একের পর এক বোমা ফাটানো হচ্ছে।’

সাংবাদিকদের ধাওয়া ও আটকে রাখার অভিযোগ প্রসঙ্গে যশোর সদর ভারপ্রাপ্ত কর্মকর্তা শিকাদার আক্কাস আলী বাংলা ট্রিবিউনকে বলেন, সাংবাদিকদের ওপর হামলার বিষয়টিও গত রাতে শুনেছি। এরপর আমি ফোর্স পাঠিয়েছিলাম। কেন্দ্রে সাংবাদিককে হয়রানির প্রসঙ্গে ওসি বলেন, আমার কাছে অভিযোগ আসেনি। এলে ব্যবস্থা নিতাম।

ককটেল ও বোমা বিস্ফোরণের বিষয়ে ওসি আক্কাস আলী বলেন, আমার জানামতে তিনটি স্থানে বোমা বিস্ফোরণ হয়েছে। এর মধ্যে আমার কনস্টেবল আবদুল কাদের আহত হয়েছে। তার মাথায় স্প্লিন্টারের আঘাত পাওয়া গেছে।

ওসি আরও জানান, ব্যালট পেপার ছেড়ার কারণে একজন নারীকে গ্রেফতার করা হয়েছে। এসব বিষয়ে জানতে চেয়ে যোগাযোগ করলে এসপি আনিসুর রহমান একবারও ফোন রিসিভ করেননি।

জানতে চাইলে সরকারদলীয় প্রার্থী রেন্টু চাকলাদার বাংলা ট্রিবিউনকে বলেন, এসব ভুল বুঝাবুঝি। এর বেশি কিছু না।

 

শাহবাজ আহমেদ  নৌকায় ভোট দিতে চাইলেও ব্যালট পেপার পাননি শাহবাজ 
৪৮ বছর বয়সী শাহবাজ আহমেদ অভিযোগ করেছেন, আমি কেন্দ্রে গিয়ে ভোট দিতে চাইলেও ভোট দিতে পারিনি। কয়েকজন আমাকে বলে, আমার ভোট নাকি দেওয়া হয়ে গেছে।
যশোর শহরের চোরমারাদিঘির উত্তরপাড়া এলাকার বাসিন্দা শাহবাজ বলেন, আমার বাবার নাম এরশাদ আলী; ভোটার নম্বর ১৯৭। দুপুর দেড়টার দিকে আকুতি-মিনতি করেও একটা ব্যালট পেপার পাইনি।
শাহবাজ অভিযোগ করে বলেন, আমি ওদের বলেছিলাম, আপনাদের সামনেই আমি নৌকায় ভোট দেব। শুধু ভোটটা দিতে দিন।

 

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন