X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অভিযোগের নির্বাচন (ভিডিও)

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ ডিসেম্বর ২০১৫, ১৮:৩০আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৫, ০৪:২২

বিস্তর অভিযোগ, অনিয়ম আর বিচ্ছিন্ন সহিংসতায় বুধবার শেষ হয়েছে দেশের ২৩৪টি পৌরসভায় ভোটগ্রহণ। এখন চলছে ভোটগণনা। এদিন প্রায় প্রতিটি পৌরসভায় সংঘর্ষ, জালভোট, কারচুপিসহ বিভিন্ন ধরনের অনিয়মের অভিযোগ উঠেছে সরকারি দলের প্রার্থীদের বিরুদ্ধে। বোমা ও ককটেল হামলার ঘটনাও ঘটেছে বিভিন্ন জেলার বেশকিছু কেন্দ্রে। নির্বাচনি সহিংসতায় চট্টগ্রামের সাতকানিয়ায় এক ব্যক্তি নিহত ও সারাদেশে অন্তত অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। ভোটগ্রহণে অনিয়ম, কেন্দ্রদখল ও সংঘর্ষের অভিযোগে নরসিংদীর মাধবদী পৌরসভায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। এছাড়াও যশোরের একটি কেন্দ্রে শতভাগ ভোটগ্রহণ সম্পন্ন দেখিয়ে দুপুর আড়াইটার মধ্যে ভোটগণনা শুরু করায় ওই কেন্দ্রের ভোটও বাতিল করেছেন স্থানীয় রিটার্নিং কর্মকর্তা। শেষ পর্যন্ত ১২ জেলায় ৩১ টি কেন্দ্রে ভোট স্থগিত হওয়ার খবর পাওয়া গেছে। নিরপেক্ষতা বজায় না রেখে অনিয়ম করায় ৫ পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে নির্বাচন কমিশন। 

এদিকে, কেন্দ্র দখলের অভিযোগে দেশের বিভিন্ন জায়গায় নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন অর্ধ শতাধিক প্রার্থী। এদের বেশিরভাগই বিএনপি ও আওয়ামী লীগের। এদিকে যশোরের একটি ভোটকেন্দ্রে দুপুরের মধ্যেই শতভাগ ভোটগ্রহণ শেষ হয়ে যাওয়ায় সেখানে দুপুর আড়াইটায় ভোট গণনা শুরু হয়। তবে বিএনপি ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর অভিযোগ ওই কেন্দ্রে আগের রাতে ভোট চুরি ও সকালে ভোট ডাকাতি করা হয়েছে।

নীলফামারীর সৈয়দপুরে ভোটকেন্দ্রে ঢুকে ব্যালট বাক্স ভাঙচুর। মেঝেতে ছড়িয়ে আছে ব্যালট পেপার

 

এদিকে পৌর নির্বাচনের ভোট শেষ হওয়ার পূর্ব মুহুর্তে পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বিএনপির জ্যেষ্ঠ নেতাদের বৈঠকের জন্য ডেকেছেন দলের চেয়ারপার্সন খালেদা জিয়া। গুলশানে তার দলীয় কার্যালয়ে আজ বুধবার রাতেই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অন্যদিকে, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিকাল ৪টায় পৌর নির্বাচন উপলক্ষে সংবাদ সম্মেলন করে দাবি তুলেছেন পৌরসভাগুলোর মধ্যে যেসব কেন্দ্র থেকে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে সেগুলোতে আবারও ভোটগ্রহণ করতে হবে।     

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:   

চট্টগ্রামে কাউন্সিলর প্রার্থীদের সংঘর্ষে একজন নিহত:

চট্টগ্রামের সাতকনিয়ায় দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের গোলাগুলিতে নুরুল আমিন (৪০) নামে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। সাতকানিয়া সরকারি কলেজ কেন্দ্রের বাইরে হোস্টেল মাঠে বুধবার সকালে কাউন্সিলর প্রার্থী মোজাম্মেল হক ও মনিরুল ইসলামের সমর্থকদের মধ্যে এ গোলাগুলির ঘটনা ঘটে।
কেন্দ্রের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ উল্লাহ বলেন, কেন্দ্রের ভেতরে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।  তবে বাইরে গোলাগুলিতে একজন মারা গেছে বলে তারা শুনেছেন।

বরগুনায় গগন ভোটকেন্দ্র ভাঙচুর করে সন্ত্রাসীরা

যশোরে দুপুর আড়াইটায় ভোট গণনা শুরু, পরে কেন্দ্র বাতিল:

যশোরের এমএম কলেজ ভোটকেন্দ্রে দুপুর আড়াইটার মধ্যেই ভোটগণনা শুরু হওয়ায় বিকাল সাড়ে চারটার দিকে ওই কেন্দ্রটির ভোট বাতিল করা হয়। রিটার্নিং অফিসার সাবিনা ইয়াসমীন এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে প্রিজাইডিং অফিসার মোস্তাফিজুর রহমান বলেছেন, ১০০ ভাগ ভোট পড়ায় আমরা ভোট গণনা শুরু করেছি।
এ কেন্দ্র নিয়ে বিএনপি প্রার্থী মারুফুল ইসলাম এবং আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কামরুজ্জামান চুন্নুর বিস্তর অভিযোগ রয়েছে। তারা বলেছেন, ওই কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে রাতে ভোট চুরি হয়েছে আর দিনে ভোট ডাকাতি হয়েছে।

ভোট শুরুর আগেই ব্যালটে সিল!

মাদারীপুরের কালকিনি পৌরসভার দুটি কেন্দ্রে ভোট শুরু হওয়ার আগেই ১৩০০টি ব্যালটে নির্বাচন সিল মারা অবস্থায় পাওয়া যায়। এ ঘটনায় ওই দুইটি কেন্দ্রের নির্বাচন স্থগিত করা হয়েছে।

এ পৌরসভায় মোট ১৭টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে কাষ্টগড় কেন্দ্রে প্রায় ৮০০ এবং জোনারদন্দী কেন্দ্রে প্রায় ৫০০টি ব্যালটে নির্বাচন শুরুর আগেই সিল মারা অবস্থায় পাওয়া যায়।

কাষ্টগড় কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার রামচন্দ্র মজুমদার বলনে, এই কেন্দ্রে ৮০০ ব্যালটে মেয়র পদে নৌকা ও সংরক্ষিত কাউন্সিলর পদে কাস্তে মার্কার সিল মারা ছিল।

মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দীন বলেন, ভোটকন্দ্র দুটিতে প্রিজাইডিং অফিসারদের জিম্মি করে একদল দুষ্কৃতিকারী ব্যালটে সিল মেরে রাখে। এ ঘটনায় পরে ওই দুই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। এসব কেন্দ্রে কবে ভোটগ্রহণ হবে সে বিষয়ে পরে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে।

কুষ্টিয়ায় পুকুর থেকে ব্যালট পেপার উদ্ধার

ভোট দিতে না পেরে দুপুরেই ফিরে গেলেন ভোটাররা

ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার চতুড়া ভোটকেন্দ্রে দুপুরে ভোট দিতে এসে ফিরে গেছেন অনেক ভোটার। এক ভোটার জানান, লাইনে দাঁড়িয়ে আছি অনেক সময়, কিন্তু ভোট নেওয়া হচ্ছে না। ব্যালট পেপার নাকি শেষ হয়ে গেছে। দুপুর ১২টার দিকে কে বা কারা এসে সব ব্যালট পেপারে সিল দিয়ে চলে গেছেন। তাই আমাদের ভোট নেওয়া হচ্ছে না। তবে রিটানিং অফিসার দিদারুল আলম বলেন, এমন কোনও অভিযোগ পাওয়া যায়নি।

ভোট দিতে পারেননি শাহবাজ সরেজমিনে দেখা গেছে, ভোটাররা লাইনে দাঁড়িয়ে আছেন, তবে ভোটগ্রহণ করা হচ্ছে না।বিএনপি প্রার্থীকে
নির্বাচন ছাড়তে বাধ্য করার অভিযোগ

নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাব পৌরসভার নির্বাচনে কারচুপি, জাল ভোট ও কেন্দ্র দখলের অভিযোগ করেছেন মেয়র প্রার্থী নাসিরউদ্দিন ভূইয়া। ভোট শেষ হওয়ার মাত্র দুই ঘণ্টা আগে এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন বিএনপি সমর্থিত এ প্রার্থী।নাসিরউদ্দিন ভূইয়া বলেন, ‘আমরা নির্বাচন বর্জন করিনি। কিন্তু নির্বাচনের মাঠে থাকতে পারছি না। কারণ সরকারি দলের প্রভাবের কারণে আমরা বাধ্য হয়েছি নির্বাচন থেকে সরে আসতে।’
তিনি বলেন, নির্বাচন বর্জন করিনি, কিন্তু কোন কেন্দ্রে আমাদের কোনও পোলিং এজেন্ট নেই। তাদের মারধর করে বের করে দেওয়া হয়েছে। ফলে এখন আর কোনও কেন্দ্রে আমাদের কোনও লোকজনের উপস্থিতি নেই।

মুন্সীগঞ্জে দফায় দফায় সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ১৫

মুন্সীগঞ্জে নির্বাচনকে কেন্দ্র করে দুপক্ষের মধ্যে কয়েক দফা সংঘর্ষে ৪ জন গুলিবিদ্ধসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। বুধবার সকাল ১০টার দিকে প্রথম সংঘর্ষ হয়। শহরের ইদ্রাকপুর ও হাটলক্ষ্মীগঞ্জ ভোটকেন্দ্রের বাইরে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় আওয়ামী লীগ প্রার্থী হাজী ফয়সাল বিপ্লব ও কাউন্সিলর প্রার্থী মকবুল হোসেনের সমর্থকদের গুলি বিনিময়ের ঘটনা ঘটে। সংঘর্ষের সময় তারা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে।

শীলমন্দী কেন্দ্রে সংবাদ সংগ্রহ করতে গেলে কিছু দুর্বৃত্ত সকালের খবরের মুন্সীগঞ্জ প্রতিনিধি আরাফাতুজ্জামান বাবুকে আহত করে।

অপরদিকে, বিভিন্ন কেন্দ্রে পোলিং এজেন্টদের বের করে দেওয়া এবং হামলার অভিযোগ এনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রেজাউল ইসলাম সংগ্রাম নির্বাচন বয়কট করে পুনর্নির্বাচন দাবি করেছেন।

মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার শ্যামল হালিম জানান, বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ঘটেছে। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

গোবিন্দগঞ্জে নির্বাচনি সংঘর্ষে গুলিবিদ্ধ ২

গাইবান্ধার গোবিন্দগঞ্জে নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় পুলিশের গুলিতে অন্তত দুইজন আহত হয়েছেন। গোবিন্দগঞ্জ মগাইবান্ধা জেলাহিলা কলেজ কেন্দ্রের বাইরে তিন কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৬ রাউন্ড শটগানের গুলি ছোড়ে। এতে ওই দুই ব্যক্তি আহত হন।

গোবিন্দগঞ্জ মহিলা কলেজ ভোটকেন্দ্রের ফটকের বাইরে তিন কাউন্সিলর প্রার্থী আরিফুল হক প্রধান (পাঞ্জাবি), জাকারিয়া ইসলাম সাজু ( ডালিম) ও শাহীন আকন্দ ( উটপাখি) এর সমর্থকদের মধ্যে বাক-বিতণ্ডার এক পর্যায়ে সংঘর্ষ বাধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ প্রথমে লাঠিচার্জ ও পরে দুপুর ১২টার দিকে শটগানের ৬ রাউন্ড গুলি ছোড়ে।  এতে রাজ্জাক ও লুৎফর নামের দুই ব্যক্তি আহত হন। আহতরা গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

গাইবান্ধায় নির্বাচনি সহিংসতায় আহত একজনকে হাসপাতালে নেওয়া হচ্ছে

গোবিন্দগঞ্জ থানার ওসি মোজাম্মেল হক ৬ রাউন্ড শটগানের গুলি ছোড়ার বিষয়টি নিশ্চিত করে জানান, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

লাকসামে অস্ত্রসহ আটক ৮

কুমিল্লার লাকসামে পৌর নির্বাচন শুরু হওয়ার পরপরই ভোটারদের মাঝে প্রভাব বিস্তারের সময় দেশীয় অস্ত্রসহ ৮ জনকে আটক করা হয়েছে। রিটার্নিং অফিসার রাশেদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

আটককৃতরা হলেন উপজেলার উত্তরদা ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ নেতা গোলাম রাব্বানী, সদর দক্ষিণ উপজেলার বাগমারা ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আয়াত উল্লাহ ও স্বেচ্ছাসেবক লীগ নেতা জাহাঙ্গীর হোসেনসহ আটজন।

কুমিল্লার লাকসাম পৌরসভায় সন্ত্রাসীদের কাছ থেকে অস্ত্র উদ্ধার

চান্দিনা পৌরসভার বেলাশ্বর কেন্দ্রে তিন কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ১০ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১৫ রাউন্ড গুলিবর্ষণ করে।

বরগুনায় ওসি, সাংবাদিকসহ আহত ৫০

বরগুনার তিনটি পৌরসভায় (বরগুনা-পাথরঘাটা-বেতাগী) হামলা ভাংচুর,ভোট কারচুপি,ব্যালট পেপার ও বাক্স ছিনতাইসহ গুলি বর্ষণের মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন হয়েছে। বরগুনা ও বেতাগীতে দুটি ভোট কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেছেন প্রিজাইডিং কর্মকর্তারা। এর আগে বরগুনা পৌরসভার গগন মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে উত্তেজিত জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বরগুনা পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী কামরুল আহসান মহারাজসহ ১৫ জন আহত হয়।গুরুতর আহতবস্থায় কামরুল আহসান মহারাজকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়াও ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই এর অভিযোগে পূর্ব বেতাগী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। ওই ঘটনায় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), প্রিজাইডিং কর্মকর্তা, সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, সকাল ৯টার দিকে আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজের পক্ষে একদল সন্ত্রাসী কেন্দ্র দখল করে জাল ভোট দেওয়ার চেষ্টা চালায়। এ ঘটনায় সাময়িকভাবে ভোটগ্রহণ স্থগিত করে পুলিশ। ভোট দিতে না পেরে ক্ষিপ্ত হয় সাধারণ ভোটাররা। এসময় উত্তেজিত জনতা ভোটকেন্দ্র লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়লে আহত হন সদর থানার ওসি রিয়াজ হোসেন পিপিএম, প্রিজাইডিং অফিসার মঞ্জুরুল আলম, সময় টিভির ক্যামেরাম্যান এসএম সিফাতসহ অন্তত ৫০ জন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১০ রাউন্ড গুলি ও কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। ঘটনাস্থলে বিজিবি, এপিবিএন এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

চৌমুহনীর ২০টি কেন্দ্রের ৯টিই স্থগিত

নোয়াখালীর চৌমুহনী পৌরসভায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ঘের ঘটনায় ২০টি কেন্দ্রের মধ্যে ৯টিতেই ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়। রিটার্নিং অফিসার এ তথ্য নিশ্চিত করেছেন।

সৈয়দপুরে ভোট স্থগিত ৫ কেন্দ্রে: নীলফামারীর সৈয়দপুরে আ.লীগ প্রার্থী অধ্যাপক সাখাওয়াত হোসেনের সমর্থকদের সঙ্গে বিএনপি প্রার্থীর সংঘর্ষের পর মুসলিম হাই স্কুল, নয়াটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ফ্রি আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ ৫টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হয়ে গেছে। জেলার নির্বাচন কমিশনার ও রিটার্নিং অফিসার জুলহাজ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। এসময় পুলিশ ফাঁকা গুলি ছুড়লে ফজলুর রহমান নামে এক ভোটারের কানে গুলি লাগে।

কুড়িগ্রাম: কুড়িগ্রামের উলিপুরের একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

মানিকগঞ্জ: মানিকগঞ্জে জালভোট দেওয়ার চেষ্টা কালে নাহিদ নামে এক স্কুল ছাত্রকে আটক করা হয়।

ফরিদপুর: নগরকান্দা পৌরসভা নির্বাচনে মদিনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা কেন্দ্রে আওয়ামী লীগ ও আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় কেন্দ্রটিতে ভোটগ্রহণ স্থগিত করা হয়। 

 

দেখুন ময়মনসিংহের ত্রিশালে নির্বাচনি সহিংসতার ভিডিও:

 

/জেবি/এমপি/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন