X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

২০১৫: চোখ ছিল আদালতের দিকে

উদিসা ইসলাম
৩১ ডিসেম্বর ২০১৫, ১৭:৪২আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৫, ১৮:০৭

বাংলাদেশ সুপ্রিম কোর্ট ২০১৫ সাল—বছরজুড়ে সাধারণ মানুষ থেকে শুরু করে বিচারপ্রার্থীদের চোখ ছিল আদালতের দিকে। একের পর এক মানবতাবিরোধী অপরাধীর আপিলের রায়, পূর্ণাঙ্গ রায় ঘোষিত হয়েছে এ বছর।  মতিউর রহমান নিজামীর মতো মানবতাবিরোধী অপরাধীর আপিল শুনানির সমাপ্তি, বাক-স্বাধীনতা ইস্যুতে একের পর এক রিট শুনানি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ক্ষমতা অপব্যবহারের অভিযোগে জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার আবেদন খারিজের মতো বিভিন্ন আলোচিত  ইস্যুতে আদালতের দিকে সবার দৃষ্টি ছিল। এছাড়া, এ বছর  এ তালিকায় স্থান পেয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং সাবেক আইসিটিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর মামলার খবর।
চাঞ্চল্যকর রাজন রাকিব ও ঐশীর মামলা, নারায়ণগঞ্জের সাত খুন মামলা, তাজরীন অগ্নিকাণ্ড ও রানা প্লাজার অভিযোগপত্র আদালতের আমলে নেওয়ার মতো মামলার কারণে বিচারিক আদালতের দিকেও আগ্রহের চোখ ছিল একইরকম।

পিলখানায় নিহতের স্বজন পিলখানা  হত্যা মামলার আপিল


বহুল আলোচিত পিলখানা হত্যা মামলার আপিল শেষ হতে চলেছে। গত ১৮ জানুয়ারি থেকে এ আপিলের শুনানি শুরু হয়। বিডিআর হত্যা মামলায় চার ধরনের আপিল হয়েছে।
উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় ৫৭ সেনা কর্মকর্তাসহ মোট ৭৪ জন নিহত হন। এ ঘটনায় ৮৫০ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেয় সিআইডি। বন্দি অবস্থায় চারজন মারা গেছেন। বাকি ৮৪৬ জন আসামির মধ্যে ১৫২ জনের ফাঁসি, ১৬১ জনের যাবজ্জীবন কারাদণ্ড ও বিভিন্ন মেয়াদে সাজা হয় ২৫৬ জনের। খালাস পান ২৭৭ জন। মৃত্যুদণ্ড প্রাপ্ত ১৫২ আসামির মধ্যে ১৪ জন পলাতক। অন্যদিকে রায়ের পর মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত এসব আসামির মধ্যে কারাগারে থাকা ১৪১ জনের পক্ষে জেল আপিল এবং রাষ্ট্রপক্ষে ১৫২ জনের মৃত্যুদণ্ড অনুমোদনের বিষয়ে হাইকোর্টে একটি আবেদন করা হয়। বাকি সাজাপ্রাপ্তদের মধ্যে ১১৪ জন আপিল করেছেন। আর খালাস পাওয়াদের মধ্যে ৬৯ জনের বিরুদ্ধে আপিল করেছে রাষ্ট্রপক্ষ।

 

নির্যাতনের পর নিহত রাকিব ও রাজন
রাজন-রাকিব হত্যা মামলা উচ্চ আদালতে

চাঞ্চল্যকর রাজন ও রাকিব হত্যা মামলায় ডেথ রেফারেন্স হাইকোর্টে এসে পৌঁছেছে। সিলেট ও খুলনা মহানগর দায়রা জজ আদালত দুটি হত্যা মামলার ডেথ রেফারেন্সের নথি হাইকোর্টে পাঠিয়েছেন। গত ৮ নভেম্বর সিলেটের শেখ সামিউল আলম রাজন ও খুলনার রাকিব হাওলাদার হত্যা মামলায় ৬ জনের ফাঁসির রায় ঘোষণা করেন বিচারিক আদালত।
এদিকে, পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমান হত্যার দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত তাদের মেয়ে ঐশী রহমান খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেছেন। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে ২৫টি যুক্তি দেখিয়ে ২৫ পৃষ্ঠার আপিল করেছেন ঐশী। বাবা-মাকে হত্যার দায়ে ঐশী রহমানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া বিচারিক আদালতের দেওয়া রায়ের নথিসহ ডেথ রেফারেন্স ১৯ নভেম্বর হাইকোর্টে এসে পৌঁছে।

  মুজাহিদ-সাকা চৌধুরী-কামারুজ্জামান তিন মানবতাবিরোধী অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর

জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামান, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির পূর্ণাঙ্গ রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। চিহ্নিত এ তিন মানবতাবিরোধী অপরাধী ফাঁসি কার্যকর হওয়ায় জাতি কলঙ্কমুক্ত হয়েছে বলে মনে করেন দেশের মানুষ। সর্বশেষ গত নভেম্বরে একইদিনে মুজাহিদ ও সাকা চৌধুরীর ফাঁসির রায় কার্যকর হয়েছে। এর পরপরই জামায়াত আমির মানবতাবিরোধী অপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ডের আপিল শুনানি শেষ হয়েছে। আগামী ৬ জানুয়ারি চূড়ান্ত রায় ঘোষণার দিন নির্ধারিত রয়েছে। 

সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেন সাতখুনের মামলায় অধিকতর তদন্ত

বছরের শেষ সময়ে হাইকোর্টে আলোচিত হয়ে ওঠে নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা। এ মামলায় পুলিশ চাইলে অধিকতর তদন্ত করতে পারবে। এ জন্য উচ্চ আদালতের নির্দেশনার প্রয়োজন নেই বলে জানিয়েছেন হাইকোর্ট। নিহত কাউন্সিলর নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম বিউটির করা এক আবেদনের নিষ্পত্তি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও আমির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশা দেন। আদালত  নির্দেশনায় বলেন, সাত খুনের এ মামলায় পুলিশের দেওয়া চার্জশিটে যে সব ত্রুটি রয়েছে, সেগুলো সংশোধন করতে আদালতের নির্দেশনার প্রয়োজন নেই। তদন্ত কর্মকর্তা ইচ্ছে করলে পুনরায় তদন্ত করে অভিযোগপত্র সংশোধন করতে পারবেন।

 

 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২ (নিষ্ক্রিয়) একটি ট্রাইব্যুনাল নিষ্ক্রিয়

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জন্য গঠিত দুটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মধ্যে একটি গত ১৫ সেপ্টেম্বর নিষ্ক্রিয় ঘোষণা করা হয়েছে। গঠনের তিন বছর পর নিষ্ক্রিয় হয় ট্রাইব্যুনাল-২। একইসঙ্গে পুনর্গঠিত হয়েছে ট্রাইব্যুনাল-১। এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে ট্রাইব্যুনাল-২ নিষ্ক্রিয়ের ঘোষণা দিয়ে পরবর্তী সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এটি ‘অগঠিত’ অবস্থায় থাকবে বলে জানায় সরকার।

 

জিয়া চ্যারিটেবল ও অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা

তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলবে মর্মে গত ১৮ জুন রায় ঘোষণা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।  এর আগে এ নিয়ে হাইকোর্টে দুটি রিট আবেদন করেছিলেন খালেদা জিয়া। হাইকোর্ট তা খারিজ করে দেন। ওই খারিজ আদেশের বিরুদ্ধে দুটি লিভ টু আপিল করেন তিনি। সেটিও খারিজ করে দেয় আদালত। জিয়া অরফানেজ ট্রাস্টের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া