X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিশেষজ্ঞ চিকিৎসক সংকট, উদ্যোগ নিচ্ছে সরকার

জাকিয়া আহমেদ
২৯ জানুয়ারি ২০১৬, ১১:৫৯আপডেট : ২৯ জানুয়ারি ২০১৬, ১৫:০৩


.
দেশে আগুনে পোড়া রোগী থেকে শুরু করে ক্যানসার ও হৃদরোগের মতো জটিল রোগের চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট রয়েছে। স্বাস্থ্যসেবার বিভিন্ন খাতের বিশেষজ্ঞরা বলছেন, সঠিক পরিকল্পনার অভাবে এই বিশেষজ্ঞ শিক্ষক তৈরি হচ্ছে না। তাদের মতে, বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট নিরসনে সরকারকে শিগগিরই উদ্যোগ নিতে হবে। এদিকে,  স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, বর্তমানে বিভিন্ন খাতে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা মাত্র ৬ হাজার ৮৩৭ জন। এই সংখ্যা চাহিদার তুলনায় যথেষ্ট নয়।  সরকার এরই মধ্যে এই সংকট নিরসনে পরিকল্পনা শুরু করেছে। সে অনুযায়ী কাজও শুরু হয়েছে। বিশেষায়িত চিকিৎসক তৈরি করতে সরকার ১৩টি মেডিক্যাল কলেজ স্থাপন করছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।  
জানা গেছে, দেশে প্রতিবছর প্রায় ৬ লাখ মানুষ বিভিন্নভাবে অগ্নিদগ্ধ হন।  সেই ৬ লাখের  জন্য এই সেক্টরে বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন মাত্র ৬৯ জন। একারণে অগ্নিদগ্ধ রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হয় চিকিৎসকদের।
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর মডেল উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র ইয়াসিন। বন্ধুদের সঙ্গে খেলতে গিয়ে গায়ে আগুন লাগিয়ে শরীরের প্রায় ১৫ শতাংশ ক্ষত নিয়ে বার্ন ইউনিটের বারান্দায়। শিক্ষক বাবা-মা দুজনই এখন ছেলেকে নিয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে  দিন রাত কাটাচ্ছেন। ইয়াসিনের মা বলেন, বাড়িতে আরও দুটো ছেলে-মেয়ে রয়েছে, রয়েছেন বৃদ্ধা শাশুড়ি। অথচ ছেলেকে নিয়ে দিনের পর দিন এখানেই থাকতে হচ্ছে। আমাদের এলাকায় যদি পুড়ে যাওয়া রোগীর ভালো চিকিৎসা হতো, যদি ঢাকার মতো ভালো ডাক্তার পেতাম, তাহলে আর এখানে আসতে হতো না।
ইয়াসিনের মায়ের মতো আক্ষেপ, আহাজারি ঢাকার বাইরে থেকে আসা প্রায় প্রত্যেক রোগীর স্বজনদের। তাদের আক্ষেপ, যদি ঢাকার বাইরেও ঢাকার মতো চিকিৎসা সেবা তারা পেতেন, তাহলে সব ছেড়ে দিনের পর দিন তাদের এখানে পড়ে থাকতে হতো না। সেই সঙ্গে রয়েছে খরচের ধাক্কা। একজন রোগীর সঙ্গে দুই তিন জন। আর এ বিষয়ে বিশেষজ্ঞদের অভিমত হলো,  বাড়ির কাছেই যদি তারা বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা পেতেন, তাহলে একাধারে রোগীর জন্য যেমন সাশ্রয়ী হতো, তেমনি ঢাকায় বিভিন্ন হাসপাতালেও রোগীর চাপ কমত। আর তাতে তুলনামূলক জটিল রোগীদের দিকে চিকিৎসকরা মনোযোগ দিতে পারতেন বেশি।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম একাধিকবার বলেছেন, বর্তমানে বিশেষজ্ঞ চিকিৎসকের অপ্রতুলতা রয়েছে আমাদের দেশে।জেলা পর্যায়ে আইসিইউ, সিসিইউ স্থাপনের  সিদ্ধান্ত নিয়েছে সরকার। অথচ, আমাদের লোকবল কম।তরুণ চিকিৎসকরা বিশেষজ্ঞ হতে চান না, কোনও বিষয়ে স্পেশালিস্ট হতে চান না। স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে বিশেষায়িত চিকিৎসকের সংখ্যা ৬ হাজার ৮৩৭ জন। তবে, এই সংখ্যা চাহিদের তুলনায় যথেষ্ট নয়। বিশেষায়িত চিকিৎসক তৈরি করতে সরকার ১৩টি মেডিক্যাল কলেজ স্থাপন করছে।

অন্যদিকে, বিশেষজ্ঞ চিকিৎসকের ১ হাজার ৫২৩টি পদ শূন্য রয়েছে বলে স্বাস্থ্যমন্ত্রী সম্প্রতি এক অনুষ্ঠানে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন। তিনি জানান, দেশে এখন ২৩ হাজার ৩৭১ জন বিশেষজ্ঞ চিকিৎসকের পদ থাকলেও মোট রয়েছে ২১ হাজার ৮৪৮ জন।

স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যের সঙ্গে একই মত পোষণ করলেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, এটা একেবারেই সত্যি যে, বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব রয়েছে। যেমন, বার্নের চিকিৎসা করেন প্লাস্টিক সার্জনরা। বাংলাদেশে প্রতিবছর প্রায় ৬ লাখ মানুষ বিভিন্নভাবে পুড়ে যায়। সেই ৬ লাখ রোগীর জন্য এই সেক্টরে বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন মাত্র ৬৯ জন।  দরকার আরও অনেক বেশি। কমপক্ষে ১ হাজার ৫০০ জন চিকিৎসক প্রয়োজন।এখন যে পদ্ধতিতে চিকিৎসক বের হচ্ছেন, তাতে প্রয়োজনীয় চিকিৎসক পেতে আমাদের বঙ্গবন্ধু শেখ ‍মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ এফসিপিএস করে বের হওয়ার এ পদ্ধতিতে গেলে আগামী ১০০ বছরেও এ সেক্টরের বিশেষজ্ঞ চিকিৎসক আমরা পাব না। এ জন্য আলাদা ইন্সিটিটিউট দরকার।বার্নের কথা যদি বলি, তাহলে এখন যে ইনস্টিটিউট হবে, সেখান থেকে প্রতি বছর ১৫ থেকে ২০ জন চিকিৎসক পাব। আর অন্যান্য মেডিক্যাল কলেজ থেকে সব মিলিয়ে হয়তো ৪০ জনের মতো পাব।

ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্রের সদস্য  ও জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশে এখন ক্যান্সারের রোগী যত আছেন, তার তুলনায় ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক অনেক কম। আমাদের ক্যন্সার রোগ প্রতিরোধে পুরোদেশে ১৬০ টি কেন্দ্র দরকার। সেখানে বাংলাদেশে এখন সরকারি বেসরকারি মিলিয়ে রয়েছে মাত্র ২০ টি কেন্দ্র। সেই হিসেবেই চিকিৎসকের সংখ্যা অনেক কম।এর ভেতরেও  যা রয়েছে, তাতেও অনেক সময় চিকিৎসকরা উপস্থিত থাকেন না  ঠিকমতো। সরকারের ‍উচিত সব বিষয়েই বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা বাড়ানো। জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সিটিটিউট শুধু সারাদেশের ক্যান্সার রোগীদের চিকিৎসা দিতে পারে না, তারা বিশেষজ্ঞ তৈরি করবে, জনবল তৈরি করবে।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক সামিউল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ঢালাওভাবে না হলেও কিছু কিছু ক্ষেত্রে তো অবশ্যই আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকের অপ্রতুলতা রয়েছে।মেডিক্যাল স্টুডেন্টরা যখন তাদের বিষয় বাছাই করেন, তখন এটা একেবারেই ব্যক্তিগত পছন্দের ওপর নীর্ভর করে বলে এক্ষেত্রে একটু সমস্যার সম্মুখীন আমরা হচ্ছি। তবে কিছু কিছু বিষয়ে আবার বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা বেশিও রয়েছে। যেমন গাইনি বিভাগ। এ ক্ষেত্রে অনেক বেশি চিকিৎসক আমাদের রয়েছে। শুধু  নারীদের জন্যই আলাদা মেডিক্যাল কলেজ রয়েছে আমাদের। আর নারীরা হয়তো এ বিষয়টিকে প্রেফার করছেন বেশি। আবার অ্যানেসথেসিয়া বিষয়টি হয়তো তারা প্রেফার করছেন না। যে কারণে এসব বৈষম্য আমাদের থাকছেই। আবার চিকিৎসকদের ডিস্ট্রিবিউনশনটাও ঠিকমতো হচ্ছে না বলেই হয়তো সার্ভিসটা ঠিকমতো প্রোভাইড করতে পারছি না।    

আবার আমরা যেভাবে মেডিক্যাল কলেজ তৈরি করছি, সে অনুযায়ী এক্সপার্ট শিক্ষকও নেই। এসব কারণেই বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা কম ক্ষেত্রে বিশেষে।

উপজেলা পর্যায় পর্যন্ত সিনিয়র কনসালটেন্ট দিচ্ছি আমরা। বিষয়টা ক্রমান্বয়ে ইম্প্রুভ করছে। আগে যতটা ছিল এখন আগের চেয়ে উন্নতি করেছে—এটা বলতে পারি। যেকোনও সার্জারিতে অ্যানেসথেসিয়া দরকার হয়।কিন্তু এখানে আমাদের ঘাটতি রয়েছে, কারণ এখানে ক্যারিয়ার করছেন না শিক্ষার্থীরা। নতুন করে ইনটেনসিভ কেয়ার ইউনিট শুরু হয়েছে আমাদের। এখানে আমাদের গ্রাজুয়েশন বাড়ানো শুরু হয়েছে। কিন্তু এর আগ পর্যন্ত অ্যানেসথেসিয়া বিভাগের সঙ্গেই ছিল।

সামিউল ইসলাম বলেন, সরকার এজন্য নুতন পরিকল্পনা করেছে এরইমধ্যে। যেসব জায়গায় কমতি রয়েছে, সেসব জায়াগায় কিভাবে এই ঘাটতি পূরণ করা যায়, সেগুলো নিয়ে পরিকল্পনা করছে এবং কিছু কিছু ক্ষেত্রে আলোচনাও শুরু হয়েছে। সরকারের যেসব ট্রেনিংসেন্টার  রয়েছে, সেখানে প্রয়োজন অনুযায়ী তাদের প্রেফার করবে, তাহলেই বিশেষজ্ঞ চিকিৎসকদের এই অপ্রতুলতা কমে আসবে।

/এমএনএইচ/আপ-এসএম

সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
তিন লাল কার্ডের ম্যাচে মোহামেডানের খেলতে অস্বীকৃতি, আবাহনীকে জয়ী ঘোষণা
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী