behind the news
Vision  ad on bangla Tribune

এসএসসি পরীক্ষা: প্রথম দিনে অনুপস্থিত ৬৮২৬ পরীক্ষার্থী

রশিদ আল রুহানী২০:০৬, ফেব্রুয়ারি ০১, ২০১৬

পরীক্ষা  কেন্দ্রএসএসসি পরীক্ষা শুরুর প্রথম দিনেই সারা দেশে ৬ হাজার ৮২৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর পরিদর্শকসহ বহিষ্কার করা হয়েছে ৯ জনকে।প্রথম দিন বাংলা (আবশ্যিক)প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। একদিন বিরতির পর আগামী বুধবার বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
সোমবার সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইট সূত্রে জানা যায়, প্রথম দিনে ঢাকা বোর্ডে ৮৪৭ জন, রাজশাহী বোর্ডে ৪২১ জন, কুমিল্লা বোর্ডে ৫১০ জন, যশোর বোর্ডে ৪২৩ জন, চট্টগ্রাম বোর্ডে ২৭৯ জন, সিলেট বোর্ডে ২৫২ জন, বরিশাল বোর্ডে ২৫০ জন, দিনাজপুর বোর্ডে ৩০৬ জন, মাদরাসা বোর্ডে ২ হাজার ৫৯৭ জন এবং কারিগরি বোর্ডে ৯৪১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
অন্যদিকে,বাংলা প্রথম পত্র পরীক্ষায় ৭ জন শিক্ষার্থী ও ২ জন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত শিক্ষার্থীদের ৫ জন কারিগরি বোর্ডের, ১ জন যশোর ও অন্যজন মাদ্রাসা বোর্ডের। বহিষ্কৃত ২ পরিদর্শকের ১ জন যশোর ও ১ জন মাদ্রাসা বোর্ডের।
সোমবার সকালে পরীক্ষা শুরুর পর রাজধানীর তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন,   এবার ফেসবুকে বা অন্য কোনওভাবে প্রশ্নপত্র ফাঁসের আশঙ্কা নেই।প্রশ্ন ফাঁসের গুজবে অভিভাবক ও শিক্ষার্থীদের কান না দেওয়ার আহ্বানও জানান তিনি।

শিক্ষামন্ত্রী জানান,ফেসবুকে ভুয়া প্রশ্ন ছড়ালে সঙ্গে সঙ্গে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ব্যবস্থা নেবে।

 শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

দেশের বৃহত্তম এই পাবলিক পরীক্ষায় রাজধানী ঢাকার পরীক্ষার্থীরা যেন সময়মতো কেন্দ্রে প্রবেশ করতে পারে এবং তাদের যানজটের কবলে  পড়তে না হয়, সেজন্য অফিস যাত্রার সময়সূচি পরিবর্তন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সোমবার ৯ টার পরিবর্তে সকাল সাড়ে দশটায় তার কার্যালয়ে প্রবেশ করেন।

 

উল্লেখ্য, দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ২৮ হাজার ১১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন হাজার ২১৪ টি কেন্দ্রে সকাল ১০ টায় এসএসসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলে দুপুর ১টা পর্যন্ত।

/আরএআর/এমএসএম
 

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ