X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নানা ছলে তারেক সাঈদ হাসপাতালে

জামাল উদ্দিন
০১ ফেব্রুয়ারি ২০১৬, ২০:৩৬আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৬, ২২:৫১

তারেক সাঈদ নানা পরীক্ষা-নিরীক্ষার ছলে হাসপাতালে থাকছেন নারায়ণগঞ্জের সাত খুন মামলার প্রধান আসামি তারেক সাঈদ। দীর্ঘ একমাস তিনি কোমর ব্যথার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতাল কর্তৃপক্ষও জানালেন, তারেক সাঈদ অসুস্থ, তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে বলেই তাকে হাসপাতালে রাখা হয়েছে। বুকের ব্যথা ও পিঠের ব্যথার জন্য আর কতদিন হাসপাতালে থাকতে হবে, সে বিষয়টি অবশ্য সুনির্দিষ্ট করে জানাতে পারেননি হাসপাতাল কর্তৃপক্ষ। তবে ‘এমআরআই’ পরীক্ষার পর বোর্ড গঠন করে হাসপাতাল থেকে তাকে ছাড়পত্র দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসক।
হাসপাতাল সূত্র জানায়, গত ৩ জানুয়ারি বুকের ব্যথার জন্য র‌্যাব-১১ এর সাবেক অধিনায়ক তারেক সাঈদকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে তার পিঠের ব্যথার জন্য নিউরো সার্জারি বিভাগে স্থানান্তর করা হয়। অদ্যাবধি তিনি নিউরো সার্জারি বিভাগের সহযোগী অসিত চন্দ্র সরকারের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন। তারেক সাঈদকে রাখা হয়েছে হাসপাতালের তৃতীয় তলার ৪৩ নম্বর কেবিনে।
সোমবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের তৃতীয় তলার কেবিন ব্লকে গিয়ে দেখা যায়, তারেক সাঈদের কেবিনের সামনে চারজন কারারক্ষী ছাড়াও পুলিশের কয়েকজন সদস্য রয়েছেন। কড়া নিরাপত্তার মধ্যে তাকে রাখা হলেও স্বজনরা নির্বিঘ্নেই তার সঙ্গে দেখা-সাক্ষাৎ করতে পারছেন বলে জানান সংশ্লিষ্টরা।

তারেক সাঈদ গুরুতর অসুস্থ কিনা জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালের কয়েকজন কর্মচারী ও  এলাকায় দায়িত্বরত পুলিশের একটি সূত্র জানায়, হাঁটা-চলা দেখে তো মনে হয় না তিনি হাসপাতালে থাকার মতো রোগী। কেবিনে বসে তিনি মোবাইল ফোন ও ল্যাপটপ ব্যবহার করেন বলেও অভিযোগ রয়েছে। তবে বিষয়টি হাসপাতাল ও কারা কর্তৃপক্ষের কেউই স্বীকার করেননি।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক অধ্যাপক খাজা আবদুল গফুর বাংলা ট্রিবিউনকে বলেন, সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের সিদ্ধান্ত অনুযায়ী তারেক সাঈদকে হাসপাতালে রাখা হয়েছে। চিকিৎসার জন্য যে সময় প্রয়োজন সেই সময় পর্যন্তই তাকে হাসপাতালে রাখা হবে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. অসিত চন্দ্র সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, তারেক সাঈদ কিছুটা অসুস্থ। তার কোমরের ব্যথার জন্য ‘এমআরআই’ নামের একটি পরীক্ষার প্রয়োজন রয়েছে। কিন্তু সেই পরীক্ষা করার মেশিনটি বেশ কিছুদিন থেকে আউট অব সার্ভিস (নষ্ট) হয়ে আছে।

ডা. অসিত চন্দ্র সরকার আরও জানান, বাইরের কোনও একটি হাসপাতাল থেকে ‘এমআরআই’ পরীক্ষা করার জন্য তারা পরামর্শ দিয়েছেন। কিন্তু সেজন্য প্রয়োজন কারা কর্তৃপক্ষের সিদ্ধান্ত। সেই বিষয়ে তারা কারা কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। তাদের সিদ্ধান্ত পাওয়ার পরই বাইরে থেকে সেই পরীক্ষা করানো হবে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারেক সাঈদ আদালতে হাজিরা দিয়েছেন বলেও জানান ডা. অসিত চন্দ্র সরকার। তিনি বলেন, মাঝে তার কোমর ব্যথার উন্নতি হলেও পরে আবার সেটা বেড়ে যায়। সেজন্যই তাকে হাসপাতালে রাখা হয়েছে। এমআরআই পরীক্ষার পর মেডিক্যাল বোর্ড গঠন করে হাসপাতাল থেকে তাকে ছাড়পত্র দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবেন তারা। 

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির বাংলা ট্রিবিউনকে জানান, কারা হাসপাতালের চিকিৎসকদের পরামর্শ নিয়েই তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। কারণ, তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য যেসব সরঞ্জামাদির প্রয়োজন সেটা কারা হাসপাতালে নেই। সেখানে তার কতদিন চিকিৎসার প্রয়োজন সেটা ওই হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন। সেখানকার চিকিৎসকরা ছাড়পত্র দিলেই তাকে আবার কারাগারে ফেরত নিয়ে আসা হবে।

বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মোহাম্মদ নেছার আলম রবিবার হাসপাতালে তারেক সাঈদের কেবিনে যান পরিদর্শনে। পরে সেখান থেকে বের হয়ে সাংবাদিকদের তিনি বলেন, তারেক সাঈদ কারাবিধি লঙ্ঘনের মতো কিছু করেননি। তার চোখে কোনও অসংগতিও ধরা পড়েনি।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর ও প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ সাতজন ২০১৪ সালের ২৭ এপ্রিল অপহৃত হন। পরে তাদের লাশ শীতলক্ষ্যা নদী থেকে উদ্ধার করা হয়। তদন্তে এই হত্যার সঙ্গে তারেক সাঈদসহ র‌্যাব-১১ এর কয়েকজন কর্মকর্তার জড়িত থাকার বিষয়টি উঠে আসে। একই সিটি করপোরেশনের আরেক কাউন্সিলর নূর হোসেনকেও আসামি রয়েছেন।

/এএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা