X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘মুসলিমবিদ্বেষী’ ট্রাম্পের পরাজয়ে সরব বিশ্ব মিডিয়া

আরশাদ আলী
০৩ ফেব্রুয়ারি ২০১৬, ০৬:০০আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৬, ০৯:৫১

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থীতাপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রার্থিতার জন্য নিজেই শতভাগ নিশ্চিত থাকা ব্যক্তিটিই সোমবার রাতে আইওয়া ককাসে পরাজিত হয়েছেন। অপ্রত্যাশিত পরাজয়ে রৌপ্যপদক জুটেছে তার ভাগ্যে। অথচ তিনি সব সময় পছন্দ করেন স্বর্ণ। তিনি রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থিতা প্রত্যাশী ‘মুসলিমবিদ্বেষী’ ডোনাল্ড ট্রাম্প।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন আইওয়া ককাসে আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের পরাজয় ঘোষণা করার কিছুক্ষণ পর শেরাটন হোটেলের মঞ্চে ধীরে ধীরে উঠে আসেন ট্রাম্প। তখন হোটেলের বলরুমটি অর্ধেকেরও বেশি ফাঁকা। বাকি অর্ধেকে যারা ছিলেন, তারা অবশ্য তারই সমর্থক। সর্বোচ্চ চেষ্টা করে নিজেকে হাসিখুশি রেখে দ্বিতীয় হওয়াটাকেই উদযাপন করতে চাইলেন। বললেন, ‘অনেক ধন্যবাদ। আমি আপনাদের ভালোবাসি। আমি আপনাদের ভালোবাসি। ধন্যবাদ। অবিশ্বাস্য। আমাকে বলতে হবে, আমি আইওয়ার মানুষকে ভালোবাসি। অবিশ্বাস্য।’
এভাবেই এ কথাগুলো কয়েক মিনিট ধরে বার বার উচ্চারণ করছিলেন ট্রাম্প। মনে মনে ভাবছিলেন, তার সমর্থকরা প্রতিদ্বন্দ্বীকে অভিনন্দন জানাচ্ছেন। কথাগুলো বলছিলেন এমনভাবে, যেন তার বুক কাঁপছে। যখন তার বক্তব্য শেষ হলো, হলরুমে থাকা এক রিপোর্টার সংবাদমাধ্যমের পক্ষ থেকে কথা বলেন। রিপোর্টার তার বক্তব্য শেষে বলেন, ‘আমি মহানুভব ট্রাম্পকে পছন্দ করি না।’

বাস্তবে ওই রিপোর্টার একা ছিলেন না। আইওয়াতে রিপাবলিকান দলের ককাসে ডোনাল্ড ট্রাম্প হেরে যাওয়ার পর সারা বিশ্বের মিডিয়াই সরব। দিনভর বিশ্বের প্রধান সব গণমাধ্যমের শিরোনাম ছিল ট্রাম্পের হার। ট্রাম্পের হার নিয়ে বিশেষ মন্তব্য প্রতিবেদন, মতামত ও বিশ্লেষণ হাজির করেছে অনেক গণমাধ্যম। ট্রাম্পকে হারিয়ে দেওয়া টেড ক্রুজের প্রশংসাও ছিল লক্ষ্য করার মতো।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সোমবার রাতে শুরু হয় প্রার্থী নির্বাচন প্রক্রিয়া। এর অংশ হিসেবে আইওয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রার্থীদের ভোটাভুটিতে জয় পেয়েছেন টেক্সাস থেকে নির্বাচিত দলটির সিনেটর টেড ক্রুজ। এর মাধ্যমে প্রার্থী বাছাইয়ের প্রথম দফাতেই পরাজিত হলেন ডোনাল্ড ট্রাম্প।

আইওয়াতে ককাসের ফল ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এই প্রথমবারের মতো দেশটির কোনও অঙ্গরাজ্যে প্রার্থী বাছাই নিয়ে ভোটাভুটি হলো। এর আগে জাতীয়ভাবে জনমত জরিপে এগিয়ে ছিলেন ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। কিন্তু দলীয় ফোরামে প্রথম দফার ভোটাভুটিতে দ্বিতীয় হয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির শিরোনাম ছিল- আইওয়াতে ক্রুজের কাছ থেকে বড় আঘাত পেলেন ট্রাম্প। প্রতিবেদনটিতে বিবিসির বিশ্লেষক অ্যান্থনি জারচার লিখেছেন, শেষ পর্যন্ত এটা ছিল উদ্দীপনার বিপরীতে সংগঠনের জয়। গত দুই সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের অনেক পেছনে থাকলেও টেড ক্রুজ আইওয়াতে বড় ব্যবধানেই জিতেছেন। 

বাজফিড নিউজের শিরোনাম ছিল, যে রাতে হারলেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের প্রচারণার বার্তা হলো তার লাক্সারি পণ্যের ছাড়ের মতো, যা নির্ভর করে চাকচিক্যের ওপর। কীভাবে প্রার্থী ও তার সমর্থকরা আইওয়াতে বড় ধরনের আঘাত দেওয়া এই হারের সঙ্গে মানিয়ে নেবে নিজেদের?

ডোনাল্ড ট্রাম্প হাফিংটন পোস্ট লিখেছে, দ্বিতীয় হয়েছেন ট্রাম্প, বিশৃঙ্খলার মাত্র শুরু। খবরে উল্লেখ করা হয়েছে, এখন প্রশ্ন জাগছে, যদি এভাবে হারতে থাকেন, তাহলে ট্রাম্পের প্রতিক্রিয়া কেমন হবে। রিয়েল এস্টেট ব্যবসায়ী টাইকুন প্রচারণার সময় সব প্রার্থীকে অপমান করেছেন। অন্যরা সবাই সহজেই এটা ভুলবে না। যদিও সোমবার রাতে ট্রাম্পের মন্তব্যে এমন অহংকারী কোনও কথা ছিল না।
দ্য গার্ডিয়ানও তীর্যক শিরোনাম করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যমটির শিরোনাম ছিল, সব ডোনাল্ড ট্রাম্প কি জয়ী হন- এখন পর্যন্ত না। এরপর কী হবে? গার্ডিয়ান আরও প্রশ্ন ছুঁড়ে লিখেছে, বড় আকারের জয়ের প্রতিশ্রুতি দ্বিতীয় হওয়াতে মাটিতে নেমে এসেছে। অন্য কোথাও কি জয়ী হতে পারবেন, নাকি এটাই ভোটারদের সঙ্গে তার শেষ সম্পর্ক?
ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে সমর্থন দেওয়া নিউ ইয়র্ক টাইমসও ট্রাম্পকে খোঁচা দিতে ছাড়েনি। সংবাদমাধ্যমটি ট্রাম্পের হার নিয়ে শিরোনাম করেছে, ট্রাম্পকে অপমানজনক হার দিয়ে আইওয়াতে জিতলেন ক্রুজ।
ওয়াশিংটন পোস্ট শিরোনাম করেছে, ট্রাম্পকে কিনারায় পাঠিয়ে জিতলেন ক্রুজ। এনবিসি নিউজেও বড় করে তুলে ধরা হয়েছে ক্রুজের জয়। ইউএসএ টুডে লিখেছে, আত্মবিশ্বাসী ক্রুজ ও পরাজিত ট্রাম্প হ্যাম্পশায়ারকে কেন্দ্রে নিয়ে এলেন।
কাতারভিত্তিক আল-জাজিরার শিরোনাম ছিল, ট্রাম্পকে নামিয়ে জিতলেন ক্রুজ। যুক্তরাজ্যের টেলিগ্রাফের শিরোনাম ছিল, হেরে ধরাশায়ী ট্রাম্প বাহিনী। আর ইন্ডিপেন্ডেন্টের শিরোনাম ছিল, একটি চার্টে বোঝা যায় ট্রাম্পের রাতটি কত খারাপ ছিল।
বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছেন ট্রাম্প। প্যারিস হামলার পর যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞার দাবি তুলে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েন তিনি। এরপর হিলারি ক্লিনটনকেও ব্যক্তিগত আক্রমণ করে তিনি বক্তব্য দেন। হিলারিকে নিয়ে ট্রাম্পের মন্তব্যকে নারী বিদ্বেষী ও অশ্লীল মনে করেন যুক্তরাষ্ট্রের অনেক নারী। নির্বাচনী প্রচারণায় হিলারির স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সমালোচনাও করেন ট্রাম্প।

আর আইওয়াতে পরাজয়ে ট্রাম্পের সমর্থকরাও নিজেদের অবস্থান পুনর্বিবেচনা করছেন। যেমন আংকেনি থেকে ভোট দিতে আসেন ডেভিড ওয়েহমাস। ২০০৭ সাল থেকে ট্রাম্পের বই ‘থিঙ্ক বিগ অ্যান্ড কিক অ্যাস’ পড়ার পর থেকেই তা মুখস্ত করার চেষ্টা করছেন। সোমবার ট্রাম্পকে ভোটও দিয়েছিলেন। কিন্তু এ হারে তিনি মনে করছেন, ট্রাম্পের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের ভূমিকা থাকতে পারে। সমর্থনও পাল্টে গেছে তার। বললেন, যখনই তিনি (ট্রাম্প) বক্তব্য দেন, তিনি নির্বাচন নিয়ে কথা বলা শুরু করেন। এটা মানলাম, ঠিক আছে। কিন্তু আর কী? আমি আসলে জেব বুশকে পছন্দ করি। আমি দশবার ভেবেছি এবং তারপর আমার মনে হয়েছে, জেব বুশ আমার আট-দশটা কাজিনের মতো।

কে জানে হয়তো আত্মবিশ্বাসী ও অন্যদের নিয়ে অপমানজনক মন্তব্য করলেও ভেতরে ভেতরে হারের আশঙ্কা ছিল ট্রাম্পের মনে। এজন্যই হয়তো আইওয়াতে সমর্থকদের নিয়ে সর্বশেষ র‌্যালিতে ট্রাম্প বলেছিলেন, আমি যদি না জয়ী হই, তাহলে আমি এটাকে বিরাট, মোটা, সুন্দর এবং অবশ্যই খুব ব্যয়বহুল সময়ের অপচয় হিসেবে ভাবব।

তিনি আরও বলেছিলেন, আমি যদি জয়ী না হই, তাহলে খারাপ কিছু ঘটতেও পারে।

/এএ/এজে/বিএ/আপ-এনএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা