X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বইমেলার তৃতীয় দিন কাটলো নাটক আর কবিতায়

সাদিকুর রহমান
০৪ ফেব্রুয়ারি ২০১৬, ০০:৪৬আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৬, ০০:৪৬

অমর একুশে গ্রন্থমেলা সারাদিন জুড়েই ছিল সূর্য আর মেঘের লুকোচুরি। একটু রোদের ছোঁয়া তো আবার হিমেল হাওয়ায় শীতের অনুভূতি। আর এমন অনুভূতির দিন বইমেলায় আগত  দর্শনার্থীদের আবিষ্ট করে রাখলো আন্তর্জাতিক কবিতা উৎসবে পাঠ করা কবিতার ছন্দ। সঙ্গে নাটকীয়তার পরশ দিল মুক্তমঞ্চের নাট্য উৎসব। তবে মেলা ঘুরে দেখা যায় গত দুই দিনের তুলনায় এদিন মেলায় আগতদের উপস্থিতি ছিল অনেক কম। বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানে আসা পাঠকদের বেশির ভাগই ভিড় জমিয়েছিলেন কবিতা আর নাট্য উৎসবে।
মেলার তৃতীয় দিনব্যাপী চলা কবিতা উৎসবের প্রথম অধিবেশন শুরু হয় সকাল ১০টায়। অমর একুশে এবং বাংলা একাডেমির হীরকজয়ন্তী উদযাপন উপলক্ষে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এই কবিতা উৎসবে অংশ নেন স্লোভাকিয়া, মরক্কো, সুইডেন,  তাইওয়ান, যুক্তরাজ্য, ভারত ও বাংলাদেশের কবিরা। অধিবেশনে বাংলা কবিতার অতীত ও সাম্প্রতিক ধারা বিষয়ে প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশের কবি মুহম্মদ নূরুল হুদা। জীবনানন্দ দাশের কবিতা অনুবাদের অভিজ্ঞতা বর্ণনা করেন ব্রিটিশ কবি ও জীবনানন্দ গবেষক জো উইন্টার। অধিবেশনে সভাপতিত্ব করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর সঞ্চালনায় ছিলেন কবি আসাদ চৌধুরী ও কবি-অনুবাদক কায়সার হক।
মুহম্মদ নূরুল হুদা তার প্রবন্ধে বলেন, ‘বাংলাদেশের কবিতা চল্লিশ দশক থেকে সাম্প্রতিক শূন্য দশক পর্যন্ত বিভিন্ন মাত্রা অংকিত করে বিশ্ব কবিতার ধারায় ক্রমশ সাবলীলভাবে যুক্ত হয়েছে। একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এদেশের কবিতার এক বড় প্রভাবক। নানা ধরনের নিরীক্ষাকে আলিঙ্গন করে আমাদের কবিতা মানুষের মুক্তির অঙ্গীকার ধারণপূর্বক নতুন দিকে ধাবিত হচ্ছে।’

জো উইন্টার তার বক্তৃতায় বলেন, ‘বাঙালি কবি জীবনানন্দ দাশ মানুষের মনের ধূসর অঞ্চলে তার কবিতার আলো ফেলেছেন, যা বাংলার সীমানা পেরিয়ে বিশ্ব পাঠককে আকৃষ্ট করেছে।’

সভাপতির বক্তব্যে সৈয়দ শামসুল হক বলেন, ‘ভাষা আমাদের বিভক্ত করে আর কবিতা আমাদের একতাবদ্ধ করে। কবিতার শুদ্ধ শব্দে আমরা জীবনে চলার আলো সঞ্চয় করি। চেক প্রজাতন্ত্র থেকে বাংলাদেশ, সব জায়গাতেই গণহত্যার মতো ভয়াবহ অভিজ্ঞতার ভিতর দিয়ে কবিদের যেতে হয়েছে। এই দুঃস্বপ্নের রাত পেরিয়ে আলোকিত ভোরের ঠিকানা কবিরাই দিতে পারেন সারা বিশ্বজুড়ে।’

অধিবেশনে কবিতাপাঠে অংশ নেন সুইডেনের কবি বেনতবার্গ, স্লোভাকিয়ার কবি মিলান রিচার, মরক্কোর কবি বেনাইসা বোমালা, নরওয়ের কবি এরলিং কিতেনসেন, তাইওয়ানের কবি লী কুই-শিন, লীন ফো-অর, লী রিও-ইয়াং, ড. ফাং ইয়া-চীন, তাই চীন-চো, চীন জিউ-জেন, নেপালের কবি বিধান আচার্য, চেট নাথ ক্যানেল প্রমুখ।

বিকেল ৪ টায় মেলার মূলমঞ্চে শুরু হয় কবিতা উৎসবের দ্বিতীয় অধিবেশন। এতে কবিতা পাঠে অংশ নেন সুইডেনের কবি লারস হেগার, লত্তে সেদেরহোলম, ভারতের কবি রাসবিহারী দত্ত ও আনসার উল হক, বাংলাদেশের কবি রুবী রহমান, কবি আলতাফ হোসেন, হাবীবুল্লাহ সিরাজী, মুহাম্মদ সামাদ, আনোয়ারা সৈয়দ হক, অসীম সাহা, জাহিদুল হক, শিহাব সরকার, আসলাম সানী, তারিক সুজাত, টোকন ঠাকুর এবং পিয়াস মজিদ। এই অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি সৈয়দ শামসুল হক। সভাপতিত্ব করেন কবি হাবীবুল্লাহ সিরাজী। অধিবেশন সঞ্চালনা করেন কবি মুহাম্মদ সামাদ।

এছাড়া সন্ধ্যায় শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি সমন্বয় পরিষদের শিল্পীবৃন্দ।

মুক্তমঞ্চে নাট্য উৎসব:

একুশে বইমেলা উপলক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে শুরু হয়েছে মাসব্যাপী নাট্য উৎসব। গতকাল মেলার উদ্বোধন করা হয়। আজ  তৃতীয় দিন দুপুরে মঞ্চস্থ হয়েছে নাটক ‘একটি পথ’। এছাড়া সন্ধ্যায় মঞ্চস্থ হয় নাটক ‘বন্দুকযুদ্ধ’।

মেলায় ৬৩ নতুন বই:

তৃতীয় দিনে মেলায় এসেছে ৬৩টি নতুন বই। এরমধ্যে রয়েছে ১৩টি গল্পের বই, উপন্যাস ১২টি, প্রবন্ধ ৪টি, কবিতা ১০টি, গবেষণা ২টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ৬টি, জীবনী মূলক ১টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধ ভিত্তিক ২টি, ভ্রমণ কহিনী ১টি, ইতিহাস গ্রন্থ ১টি ও অন্যান্য ৮টি বই।

বইমেলার চতুর্থ দিনে যা থাকছে: 

মেলার চতুর্থ দিনে বাংলা একাডেমির হীরকজয়ন্তী উপলক্ষ্যে থাকছে গবেষণা কার্যক্রম ‘অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক মনসুর মুসা, ড. ভূঁইয়া ইকবাল, ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করবেন ড. মনিরুজ্জামান। এছাড়া প্রতিদিনের মত সন্ধ্যায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতি অনুষ্ঠান।

/এসআর/এপিএইচ/আপ-এসএম

সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সর্বশেষ খবর
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি
উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি
উইজডেনের লিডিং ক্রিকেটার প্যাট কামিন্স
উইজডেনের লিডিং ক্রিকেটার প্যাট কামিন্স
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি