গবেষণায় এগিয়ে যাবে ইউল্যাব

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:১৭, ফেব্রুয়ারি ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৫:১৭, ফেব্রুয়ারি ০৪, ২০১৬

ইউল্যাব ইউনিভার্সিটি গবেষণার মাধ্যমেই বিশ্বব্যাপি বিশ্ববিদ্যালয়গুলোর মর্যাদা নির্ধারিত হয়। এক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সে সুনাম থাকলেও গবেষণায় পিছিয়ে পড়ছে দেশের বিশ্ববিদ্যালয়গুলো। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) গবেষণার মাধ্যমে এগিয়ে যেতে চায়। এমন প্রত্যাশার কথাই বললেন বিশ্ববিদ্যালয়টির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান। বৃহস্পতিবার সকালে রাজধানির ধানমন্ডিতে ইউল্যাবের ক্যাম্পাসে দুইদিন ব্যাপি আন্তজার্তিক সম্মেলনের উদ্বোধনি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ইউল্যাব ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান বলেন, কাজী শাহেদ আহমেদ এক অন্য রকম চিন্তা থেকে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠান করেছেন। বাণিজ্য নয়, গুণগত শিক্ষার লক্ষ্য আমাদের। ইউল্যাব সব সময় গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের উৎসাহিত করে। গবেষণায় অনেক বেশি জোর দেওয়া হচ্ছে।
গবেষণার সমস্যা প্রসঙ্গে অধ্যাপক ইমরান রহমান বলেন, গবেষণার জন্য অনেক তথ্য-উপাত্ত প্রয়োজন। সঠিক তথ্য ছাড়া গবেষণার সুফল পাওয়া যাবে না। এজন্য সঠিক তথ্যের ভাণ্ডারের জন্য ডাটা সেন্টার দরকার। আমরা একটি ডাটা সেন্টার নির্মাণের জন্য উদ্যোগ নিচ্ছি। যা গবেষকদের সহায়তা করবে।
দুইদিন ব্যাপি এই সম্মেলনে দেশ-বিদেশের প্রায় ১৫০ জন গবেষক তাদের গবেষণাপত্র উপস্থাপন করবেন।  এর মধ্য থেকে সেরা গবেষককে পুরস্কৃত করা হবে।
সম্মেলনের উদ্বোধনি অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. এ মোস্তাকুর আর চৌধুরী, সম্মেলনের আহবায়ক ও ইউল্যাবের অধ্যাপক ড. হামিদুল হক প্রমুখ।
/সিএ/এপিএইচ/আপ-এআর/

লাইভ

টপ